বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে শিল্পকলায় প্রবন্ধ প্রতিযোগিতা

সাংস্কৃতিক প্রতিবেদক

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী ‘জাতীয় পর্যায়ে প্রবন্ধ প্রতিযোগিতা : ২০২১’-এর আয়োজন করেছে শিল্পকলা একাডেমি। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক ও তক পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে দুটি নির্ধারিত বিষয়ের ওপর ভিত্তি করে স্কুল ও কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা। একাডেমি সূত্র জানায়, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রতিযোগিতার বিষয় ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা : অনুকরণীয়-অনুসরণীয় এক মহীয়সী নারী’। বাংলা ও ইংরেজি যে কোনো ভাষায় রচিত এই বিভাগের প্রবন্ধের নির্ধারিত শব্দ সংখ্যা-১২০০ থেকে ১৫০০ এর মধ্যে। উচ্চ মাধ্যমিক ও ¯œাতক পর্যায়ের শিক্ষার্থীদের প্রতিযোগিতার বিষয় ‘সংকট-সংগ্রাম, দুর্যোগ-দুর্বিপাকে অবিচল এক নারীর প্রতিকৃতি : বঙ্গমাতা বেগম মুজিব।

 বাংলা ও ইংরেজি যে কোনো ভাষায় রচিত এই বিভাগের প্রবন্ধের নির্ধারিত শব্দ সংখ্যা-১৮০০ থেকে ২০০০ এর মধ্যে। ৩১ আগস্টের মধ্যে ডাকযোগে অথবা শিল্পকলা একাডেমির ইমেইলে প্রবন্ধ পাঠাতে হবে।

প্রবন্ধের সঙ্গে অংশগ্রহণকারীকে অবশ্যই নিবন্ধন ফরম পূরণ করে পাঠাতে হবে। নিবন্ধন ফরম িি.িংযরষঢ়ধশধষধ.মড়া.নফ ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে। ৯ সেপ্টেম্বর প্রবন্ধ বাছাই হবে আর ২৪ সেপ্টেম্বর পুরস্কার প্রদান করা হবে। প্রতি বিভাগে ১টি শ্রেষ্ঠ পুরস্কার ও ১০টি সম্মাননা পুরস্কারসহ দুই বিভাগে মোট ২২টি পুরস্কার প্রদান করা হবে। শ্রেষ্ঠ পুরস্কার হিসেবে প্রদান করা হবে ৫০ হাজার টাকা ও সম্মাননা পুরস্কার প্রাপ্তদের প্রত্যেককে প্রদান করা হবে ২৫ হাজার টাকা। পুরস্কার হিসেবে আরও থাকছে সনদপত্র ও মেডেল। 

পুরস্কার ছাড়াও বিশেষ বিবেচনায় ২৫টি প্রবন্ধকে ‘বিশেষ প্রবন্ধ’ হিসেবে প্রশংসাপত্র প্রদান করা হবে। আর সব প্রতিযোগীকে প্রদান করা হবে সনদপত্র। পুরস্কার গ্রহণকালে অংশগ্রহণকারীর শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান বা বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র আবশ্যক।

বরাবর-পরিচালক, গবেষণা ও প্রকাশনা বিভাগ, মহাপরিচালকের দফতর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ১৪/৩ সেগুনবাগিচা এই ঠিকানায় ডাকযোগে প্রবন্ধ পাঠাতে হবে। এ ছাড়া www.shilpakala.gov.bd এই ইমেইলে পাঠানো যাবে প্রতিযোগিতার প্রবন্ধ। গতকাল এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান শিল্পকলা একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক আশরাফুল আলম পপলু।

সর্বশেষ খবর