বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ওমিক্রন পৌঁছে গেছে সৌদিসহ ২০ দেশে

প্রতিদিন ডেস্ক

ওমিক্রন পৌঁছে গেছে সৌদিসহ ২০ দেশে

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন সৌদি আরবসহ ২০ দেশে পৌঁছে গেছে। গবেষকরা বলছেন, এ ভাইরাসটি শনাক্ত হওয়ার আগে থেকেই ইউরোপের কয়েকটি দেশে সক্রিয় ছিল। সূত্র : নিউইয়র্ক টাইমস, এসপিএ। খবরে বলা হয়, প্রথম শনাক্ত হওয়ার পর দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনের সংক্রমণ বিশ্বের মধ্যে দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। নভেম্বরের মাঝামাঝি তিন শর ঘরে থাকা দৈনিক শনাক্তের সংখ্যা বেড়ে ৩ হাজারে উঠেছে। গত শুক্রবার দক্ষিণ আফ্রিকা থেকে নেদারল্যান্ডসে আসা দুটি ফ্লাইটে ৬১ যাত্রীর নমুনা পরীক্ষার ফল ‘পজিটিভ’ পাওয়া গেছে, যার মধ্যে অন্তত ১৪ জনের সংক্রমণের কারণ ছিল ওমিক্রন। দক্ষিণ আফ্রিকা থেকে আমস্টারড্যামে পৌঁছানো দুটি ফ্লাইটে ১৪ জনের দেহে ওমিক্রন ধরনটি শনাক্ত হওয়ার পর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে বিমানবন্দরে সব যাত্রীর নমুনা পরীক্ষা হয়। পরীক্ষায় প্রতি ১০ জনে একজনের করোনাভাইরাস শনাক্ত হয়। তাদের দেহে করোনাভাইরাসের বিভিন্ন ধরন পাওয়া গেছে বলে ডাচ্ জনস্বাস্থ্য ইনস্টিটিউট জানায়। প্রতিষ্ঠানটি বলছে, ওই যাত্রীরা সম্ভবত ‘একে অন্যের মাধ্যমে’ সংক্রমিত হয়েছেন এবং সেটা বিভিন্ন স্থান ও উৎস থেকে হতে পারে। এদিকে মঙ্গলবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে ওমিক্রন সংক্রমিত কেউ চিহ্নিত না হলেও কানাডায় শনাক্তের খবর পাওয়া গেছে। ব্রাজিলেও নতুন ধরনটির সংক্রমণের খবর এসেছে দেশটির গণমাধ্যমে। অ্যান্টার্কটিকা ছাড়া সব মহাদেশেই দ্রুত ওমিক্রন পৌঁছে যেতে পারে বলে গবেষকদের ধারণা।

 

আরেক খবরে বলা হয়েছে- উত্তর আফ্রিকার একটি দেশ থেকে আসা এক যাত্রীর দেহে ওমিক্রন শনাক্তের ঘোষণা দিয়েছে সৌদি আরব। এটি দেশটিতে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত শনাক্তের প্রথম ঘটনা। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আক্রান্ত ব্যক্তি ও তার সংস্পর্শে আসা মানুষদের আইসোলেশনে রাখা হয়েছে। মন্ত্রণালয় দেশটির মানুষকে টিকা নেওয়া সম্পূর্ণ করার আহ্বান জানিয়েছে। একই সঙ্গে সব ভ্রমণকারীর সেলফ-আইসোলেশন ও পরীক্ষা নিয়মের প্রতি শ্রদ্ধাশীল থাকার আহ্বান জানানো হয়েছে।

 

এ ছাড়া নেদারল্যান্ডসের ‘ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ অ্যান্ড দি এনভায়রনমেন্ট’ বলছে, তাদের দেশে ১৯ ও ২৩ নভেম্বর সংগ্রহ করা নমুনায়ও ওমিক্রন পাওয়া গেছে। দেশটির চিকিৎসা কর্মকর্তারা জানিয়েছেন, দুজনের দেহে নতুন এ ধরনটি শনাক্তের পর সংক্রমণ ঠেকাতে সতর্কতা বাড়ানো হয়েছে। তাদের সঙ্গে সম্প্রতি দেখা করেছেন এমন ব্যক্তিদেরও চিহ্নিত করা হচ্ছে।

প্রসঙ্গত, সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে অনেক বেশি মিউটেট হওয়া ওমিক্রন ভ্যারিয়েন্ট বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়তে পারে এবং এতে সংক্রমন বৃদ্ধির হুমকি রয়েছে। অনেক জায়গায় গুরুতর পরিস্থিতি দেখা দিতে পারে। ২৪ নভেম্বর আফ্রিকার দক্ষিণাঞ্চলে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্তের ঘোষণা দেওয়া হয়। এ অঞ্চলে দ্রুত আক্রান্তের সংখ্যা বাড়ছে। এর পর থেকে এক ডজনের বেশি দেশে ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে। অনেক দেশই আফ্রিকার ওই অঞ্চলের দেশগুলোর সঙ্গে বিমান চলাচল বন্ধ রেখেছে। খবরে বলা হয়েছে- ইউরোপের দেশগুলোয় প্রতি সপ্তাহে নতুন করে ২০ লাখ লোকের করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হচ্ছে, যা একই সময়ে সারা বিশ্বে মোট শনাক্ত সংখ্যার অর্ধেকের বেশি। গত সপ্তাহে জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, হাঙ্গেরি, চেক রিপাবলিক, স্লোভাকিয়া, ডেনমার্ক ও নরওয়েতে সংক্রমণের রেকর্ড হয়েছে। নভেম্বরের শুরুতে আরও কিছু দেশে নতুন করে সংক্রমণ বেড়েছে।

সর্বশেষ খবর