রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ভিভিইআর প্রযুক্তির প্রশিক্ষণ নিলেন পরমাণু বিশেষজ্ঞরা

নিজস্ব প্রতিবেদক

দেশের পরমাণু বিশেষজ্ঞদের জন্য ‘ভিভিইআর-১২০০-এর প্রযুক্তিগত দিক এবং ভিভিইআর প্রযুক্তিভিত্তিক পারমাণবিক পাঠ্যক্রম প্রণয়ন’ শীর্ষক প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণের সহায়তার অংশ হিসেবে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটম অনলাইনে এই কোর্সের আয়োজন করে।

বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ পারমাণবিক শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন, নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানি বাংলাদেশ এবং কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এই কোর্সে অংশ নেয়।

রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক ড. শৌকত আকবর বলেন, ‘আমাদের বিশেষজ্ঞরা ৩+ প্রজন্মের ভিভিইআর প্রকল্পের আধুনিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানতে আগ্রহী। একই সঙ্গে এর প্রযুক্তিগত এবং অর্থনৈতিক সুবিধা সম্পর্কেও তাদের যথেষ্ট আগ্রহ রয়েছে’।

রসাটম টেকনিক্যাল একাডেমি এবং এএসইর বিশেষজ্ঞরা ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর প্রযুক্তি, এনপিপি-২০০৬ বিদ্যুৎ কেন্দ্রগুলোর অপারেশন, নিরাপত্তা এবং পারমাণবিক জ্বালানির প্রকৌশলগত দিকসহ বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ দেন।

রসাটমের শিক্ষা কর্মসূচির পরিচালক ভ্যালেরি কারেজিন জানান, ‘এই কোর্সটি বাংলাদেশি বিশ্ববিদ্যালয় এবং বিশেষজ্ঞদের পদ্ধতিগত সহায়তা প্রদানের মাধ্যমে ভিভিইআর প্রযুক্তিভিত্তিক পারমাণবিক এবং এ সংক্রান্ত বিষয়ে যথাযথ পাঠ্যক্রম প্রণয়ন ও বাস্তবায়নের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে’। প্রশিক্ষণের শেষে অনুষ্ঠিত পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণদের সনদপত্র দেওয়া হয়।

সর্বশেষ খবর