মঙ্গলবার, ২৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় সনদ বিক্রি করছে

পরিকল্পনা প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেছেন, শিক্ষাক্ষেত্রে পরিমাণগত যে বৃদ্ধি হয়েছে গুণগত মান সেই রকমভাবে বাড়েনি। গুণগত মান বাড়াতে সরকারের ভূমিকা আছে। পাশাপাশি শিক্ষকদেরও এ বিষয়ে দায়িত্ব নিতে হবে। কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় সনদও বিক্রি করছে। আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে গণসাক্ষরতা অভিযান আয়োজিত এক ভার্চুয়াল সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠান সঞ্চালনা করেন গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী।

প্রতিমন্ত্রী বলেন, সরকার সাধ্যমতো চেষ্টা করছে, যদিও সবগুলো বিশ্ববিদ্যালয় খুব ভালোভাবে চলছে না। ডজনখানেক বা তার কিছু বেশি হয়তো মানসম্মত শিক্ষা দিচ্ছে। তাই শিক্ষাক্ষেত্রে ভিতরগত ও ব্যবস্থাপনাগত বৈপ্লবিক পরিবর্তন প্রয়োজন।

সংলাপ অনুষ্ঠানের সভাপতি অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, সংলাপে যেসব কথা বলা হয়েছে তার প্রায় সবকিছ্ইু জাতীয় শিক্ষানীতিতে আছে। কিন্তু তা বাস্তবায়ন করা হচ্ছে না।

শিক্ষানীতির আলোকে দীর্ঘ এক দশকেও শিক্ষা আইন না হওয়ায় আক্ষেপ প্রকাশ করেন তিনি।

করোনাকালে কত শিক্ষার্থী পড়াশোনার বাইরে চলে গেল, বাল্যবিবাহসহ অন্য বিষয়ে একটি বৈজ্ঞানিক জরিপ করার পরামর্শ দেন রাশেদা কে চৌধুরী। একই সঙ্গে শিক্ষায় বিনিয়োগ বাড়ানোর দাবি জানান তিনি।

শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, উচ্চশিক্ষায় অনেক সমস্যা আছে। গবেষণা অবহেলিত। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে যদি সত্যিকার অর্থে শিক্ষার্থী তৈরি করতে না পারা যায়, তাহলে উচ্চশিক্ষায় যতই চিৎকার, যতই পরিবর্তনের কথা বলা হোক, কাজে আসবে না। তিনি বলেন, শিক্ষাকে মানবাধিকার হিসেবে দেখতে হবে। পাশাপাশি বাজেটের ২৫ শতাংশ বা জিডিপির ৪ থেকে ৬ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ করতে হবে। সংসদ সদস্য আরমা দত্তও অনুষ্ঠানে বক্তৃতা করেন। এ ছাড়া দেশের বিভিন্ন এলাকা থেকে শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা বক্তব্য দেন।

সর্বশেষ খবর