মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ডিজিটাল নিরাপত্তা আইনের ইমপ্লিমেন্টেশনগত সমস্যা সমাধানে বসা হবে

আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ব্যক্তির বাকস্বাধীনতা কিংবা সংবাদপত্রের স্বাধীনতা হরণের জন্য ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়নি উল্লেখ করে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘সব আইনেই কিছু কিছু সিস্টেমিক প্রবলেম আছে, কিছু কিছু আইনে ইমপ্লিমেন্টেশনে (বাস্তবায়নে) প্রবলেম আছে। যখন বাস্তবায়নে সমস্যা হয় তখন আইনটি আলোচনার টেবিলে আসে। তখন বাস্তবায়নের সমস্যাগুলো কীভাবে সমাধান করা যায়, তা দেখা হয়। ঠিক সে কারণে আজকেও আমি বলি, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আবার বসব। যদি রুলসের (বিধি) পরিবর্তন করে সমস্যাগুলোর সমাধান করতে পারি অবশ্যই আমরা সেদিকে যাব। যদি তারপরও দেখি রুলস না আইনটির কিছু সংশোধন প্রয়োজন- তাহলে আমরা সেটাও করব।’ গতকাল রাজধানীর একটি হোটেলে ‘শেপিং অব থার্ড সেক্টর-ল অ্যান্ড পলিসিস’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

অনুষ্ঠানে বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম) রেগুলেশন আইন-২০১৬ ও ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর বেশ কয়েকটি ধারা সংশোধনের প্রস্তাব উপস্থাপন করা হয়। আইন সংশোধনের জন্য নাগরিক সমাজ কর্তৃক প্রস্তাব উপস্থাপন উপলক্ষে ইউএসএইড, ইন্টারন্যাশনাল-সেন্টার ফর নট ফর প্রফিট ল (আইসিএনএল) ও কাউন্টার পার্ট ইন্টারন্যাশনাল যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করে।

ডিজিটাল নিরাপত্তা আইন সম্পর্কে আইনমন্ত্রী বলেন, আইনটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে এলে অংশীজনদের সঙ্গে একটি বৈঠক করা হয়েছিল। এরপর সংসদে স্থায়ী কমিটির সভায় এটকো ও সম্পাদক পরিষদসহ বিভিন্ন অংশীজনের সঙ্গে আলাপ-আলোচনা করা হয়েছিল। সেখানে অংশীজনদের কিছু কিছু পরামর্শ নেওয়া হয়েছিল। পুলিশকে নির্দেশ দেওয়া আছে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করলেই কাউকে গ্রেফতার করা যাবে না। দুঃখের হলেও সত্য, এই আইন করার পর আমরা অনেক মিসইউজ ও অ্যাবিউজ দেখেছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর