শনিবার, ১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

রংপুরেও হচ্ছে চায়ের আবাদ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরেও চায়ের আবাদ শুরু হয়েছে। গম-ভুট্টার বদলে বসতভিটার পরিত্যক্ত জায়গায় চা চাষ করে বাড়তি আয় করা সম্ভব। তাই তারাগঞ্জের ইকরচালী ইউনিয়নের বালাপাড়া ও নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার বাহাগিলি ইউনিয়নের ডাঙ্গাপাড়া ও দুড়াকুঠি গ্রামে চায়ের চাষ হচ্ছে।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, জাত ভেদে চা পাতা ৪ থেকে ৫ প্রকার হয়ে থাকে। তার মধ্যে ভিটি-২ জাতের চা পাতা ভালো ফলন পাওয়া যায়। চা পাতা বছরে ছয় থেকে সাত বার কাটা যায়। একরে খরচ হয় ৬০ হাজার টাকা। এলাকা ভেদে দুই থেকে তিন বছরে এক একর জমিতে লাগানো চা গাছ থেকে ১০ থেকে ১২ হাজার কেজি কাঁচা চা পাতা পাওয়া যায়।

স্থানীয়রা জানান, চার বছর আগে বেলে দোআঁশ মাঠিতে গম ভুট্টার আবাদ হতো। গম ভুট্টা চাষে দীর্ঘদিন হতে লোকশান হওয়ায় লাভের আশায় তারাগঞ্জ ও পার্শ্ববর্তী নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় কৃষক চায়ের আবাদ শুরু করে লাভবান হয়েছে।

সিনহা এগ্রো বেইজের ব্যবস্থাপক দুলাল শাহ বলেন, বালাপাড়া গ্রামের পাশে ২০১৩ সালে সিনহা এগ্রো বেইজড নামের একটি প্রতিষ্ঠান চা চাষ করে সফল হয়েছে। তখন থেকে তারাগঞ্জে চায়ের আবাদ হচ্ছে। তিনি বলেন, তারাগঞ্জে ২ একর ও কিশোরগঞ্জের ডাঙ্গাপাড়া ও দুড়াকুঠি গ্রামে ৩৮ একর জমিতে বাণিজ্যিকভাবে চা চাষ করা হয়েছে। এ ছাড়া স্থানীয়ভাবে অনেকেই চা চাষ করছেন। তারাগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা ঊর্মি তাবাসসুম বলেন, স্থানীয়ভাবে একজন কৃষক দেড় একর জমিতে পরীক্ষামূলক চা চাষ শুরু করে সফল হয়েছেন। এ ছাড়া সিনহা এগ্রো বেইজড চা চাষ করছে। তাদের দেখাদেখি চা চাষ নিয়ে কৃষকদের আগ্রহ বাড়ছে। আগামী বছর নাগাদ এই চাষ আরও বাড়বে বলে তিনি মনে করেন।

সর্বশেষ খবর