শনিবার, ২৭ মে, ২০২৩ ০০:০০ টা

কম দামে সৌদি রিয়াল দেওয়ার নামে প্রতারণা, গ্রেফতার ৫

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে কম দামে সৌদি রিয়াল বিক্রির প্রলোভন দেখিয়ে প্রতারণার অভিযোগে সংঘবদ্ধ প্রতারক চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। তারা হলেন মো. মিরাজ তালুকদার, মো. আহাদ শেখ, মো. হায়দার মৃধা, মফিজুল মিয়া ও ইমারাত মোল্লা। ২১ মে গোপালগঞ্জ থেকে লিয়াকতকে গ্রেফতার করা হয়। তার দেওয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার ঢাকার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে এ পাঁচজনকে গ্রেফতার করা হয়। গতকাল এসব তথ্য জানান বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোস্তাফিজুর রহমান।

তিনি জানান, ডা. এ টি এম মাহবুবুল আলম (ছদ্মনাম) ১৮ ফেব্রুয়ারি সকালে বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউ দিয়ে হেঁটে বাসায় যাচ্ছিলেন। পথে অজ্ঞাতনামা এক ব্যক্তি সৌদি রিয়াল কোথায় ভাঙানো যায় তাকে জিজ্ঞেস করেন। ডা. মাহবুব অজ্ঞাতনামা ব্যক্তিকে কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ে এআর মানি এক্সচেঞ্জ দেখিয়ে দেন। তখন ডা. মাহবুবকে তার সঙ্গে যাওয়ার জন্য অনুরোধ করেন ওই ব্যক্তি। ডা. মাহবুব অজ্ঞাতনামা ব্যক্তির সঙ্গে এআর মানি এক্সচেঞ্জে যান। অজ্ঞাতনামা ব্যক্তি মানি এক্সচেঞ্জ থেকে ১০০ রিয়াল পরিবর্তন করে টাকা নেন। এআর মানি এক্সচেঞ্জ থেকে বের হয়ে অজ্ঞাতনামা ব্যক্তি ডা. মাহবুবকে জানান তার কাছে আরও অনেক সৌদি রিয়াল আছে; যা মানি এক্সচেঞ্জের চেয়ে একটু কম মূল্যে ৯ লাখ রিয়াল ৯ লাখ টাকায় দিতে পারবেন। ডা. মাহবুবের বোন হজ করার উদ্দেশ্যে সৌদি আরব যাবেন। সৌদি রিয়াল প্রয়োজন হওয়ায় অজ্ঞাতনামা ব্যক্তির কাছ থেকে রিয়াল নিতে আগ্রহ প্রকাশ করেন। পরে ১ মার্চ সেই অজ্ঞাতনামা ব্যক্তি ডা. মাহবুবকে ফোন করে রিয়াল নেওয়ার জন্য বনানী কামাল আতাতুর্ক অ্যাভিনিউ আসতে বলেন। ডা. মাহবুব তার কথামতো আসেন। তখন অজ্ঞাতনামা ব্যক্তির সঙ্গে আসা দুজন তাকে একটি ব্যাগ প্রদান করেন। অজ্ঞাতনামা ব্যক্তি জানান, ব্যাগের মধ্যে ৯ লাখ রিয়াল আছে। ডা. মাহবুব সরল বিশ্বাসে ব্যাগটি নিয়ে নগদ ৯ লাখ টাকা দেন।

বাসায় গিয়ে ব্যাগটি খুলে ভিতরে পত্রিকা গামছা দিয়ে মোড়ানো অবস্থায় দেখতে পান। ডা. মাহবুব প্রতারণার বিষযটি বুঝতে পেরে বনানী থানায় মামলা করেন। মামলার তদন্ত কর্মকর্তা এসআই নূর উদ্দিন ও এসআই প্রিয়তোষ চন্দ্র সরকার তথ্যপ্রযুক্তির সহায়তায় আসামিদের অবস্থান শনাক্ত এবং গ্রেফতার করেন। গতকাল আসামিদের পাঁচ দিন করে রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হলে আদালত তিন দিন মঞ্জুর করেন বলে জানান ওসি মোস্তাফিজ।

সর্বশেষ খবর