শিরোনাম
প্রকাশ : ১৭ আগস্ট, ২০২১ ১২:১১
প্রিন্ট করুন printer

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীর যুক্তরাষ্ট্রের বাড়ির সামনে বিক্ষোভ

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীর যুক্তরাষ্ট্রের বাড়ির সামনে বিক্ষোভ
Google News

বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি রাশেদ চৌধুরীর যুক্তরাষ্ট্রের উত্তর ক্যালিফোর্নিয়ার বাসার সামনে বিক্ষোভ করেছে আওয়ামী লীগের নেতা-কর্মীরা। গত রবিবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবসে ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগ, উত্তর ক্যালিফোর্নিয়া আওয়ামী লীগ এবং ইউএসএ আওয়ামী লীগের উদ্যোগে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এতে দেশটিতে অবস্থানরত বাংলাদেশিরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

এদিকে আজ মঙ্গলবার স্থানীয় সময় সাড়ে ৩টায় ক্যালিফোর্নিয়ার কাপিটল স্টেপসে গভর্নর গাভিন নিউসমের অফিসের সামনে আরেকটি প্রতিবাদ সমাবেশের ডাক দেওয়া হয়েছে।

এর আগের বিক্ষোভে উপস্থিত ছিলেন ১৫ আগস্টে নিহত বঙ্গবন্ধুর সহোদর শেখ আবু নাসেরের কন্যা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার চাচাতো বোন শেখ মিনা, ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারি ডা. রাবিউল আলম, প্রবাসী কল্যাণ সম্পাদক ফাযলে আজিম ঈমন, উত্তর ক্যালিফোর্নিয়া আওয়ামী লীগের পক্ষ থেকে কাওসার জামাল এবং রাজ হামিদ, উত্তর ক্যালিফোর্নিয়া বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে অবসরপ্রাপ্ত মেজর দস্তগীর নাউওাজ এবং সেলিনা ইয়াসমিন, শেখ মিনার কন্যা অঞ্জনা কবির, আরাফাত হোসেনসহ আরও অনেকে।

জানা যায়, ওয়ালনাট ক্রিকের নির্জন সরু একমুখী ঢালু রাস্তার উপর অবস্থিত বাসাটি খুনি রাশেদ চৌধুরীর ছেলে রুপম চৌধুরীর নামে কেনা হলেও গত জুলাই মাস থেকে এখানেই অবস্থান করছেন ঘাতক রাশেদ চৌধুরী।

বিক্ষোভ অনুষ্ঠানে রাখা এক বক্তব্যে শেখ মিনা বলেন, আমার বাবা শেখ নাসের যখন ৩২ নম্বর বাসায় খুন হন, তখন আমার বয়স ১৪ বছর। এখন আমার বয়স ৬০ এর বেশি। এতদিন পরেও সেই খুনিদের সবাইকে বিচারে আনা যায়নি। আমি আমার পরিবার, আমাদের প্রধানমন্ত্রীর পরিবার আমরা সবাই অপেক্ষায় আছি। আমি এজন্যই ব্যানার ধরে খুনির বাসার সামনে দাঁড়িয়ে আছি। অন্যায়ের বিচার একদিন হবেই, সত্যের জয় হবেই। আমরা হাল ছাড়বো না ।

ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা. রাবিউল আলাম বলেন, আমরা যুক্তরাষ্ট্রের সরকারের প্রতি দাবি জানাচ্ছি যেন বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে অতি দ্রুত ফিরিয়ে দেওয়া হয়। উত্তর ক্যালিফোর্নিয়া আওয়ামী লীগের পক্ষ থেকে বক্তব্য রাখেন রাজ হামিদ। তিনি বলেন, আমরা উত্তর ক্যালিফোর্নিয়ায় বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা চাই না একজন কনভিক্টেড চাইল্ড কিলার রাশেদ চৌধুরী যিনি আমাদের জাতির পিতার হত্যাকারী আমাদের মাঝে বসবাস করুক। আমি মার্কিন সরকার এবং স্টেট ডিপার্টমেন্টের প্রতি আহ্বান জানাবো অবিলম্বে খুনি রাশেদ চৌধুরীকে গ্রেফতার করে দেশে পাঠিয়ে দেওয়া হোক।

উত্তর ক্যালিফোর্নিয়া আওয়ামী লীগের কাওসার জামাল বলেন, আমরা এখানে সমবেত হয়েছি বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে বিচারের সম্মুখীন করার জন্য। প্রতীকী সমাবেশের পরে শান্তিপূর্ণভাবে সবাই স্থান ত্যাগ করেন। ইউএসএ আওয়ামী লীগ এবং ইউএসএ আওয়ামী লীগের সভাপতি ডা. সিদ্দিকুর রহমান এই প্রতীকী প্রতিবাদ সমাবেশে আয়োজনে সক্রিয় ভূমিকা রাখেন।

বিডি প্রতিনিধি/আবু জাফর

এই বিভাগের আরও খবর