২ অক্টোবর, ২০২২ ১১:৩২

আনন্দ উৎসবের মধ্য দিয়ে চলছে কানাডায় শারদীয় দুর্গোৎসব

আহসান রাজীব বুলবুল, কানাডা

আনন্দ উৎসবের মধ্য দিয়ে চলছে কানাডায় শারদীয় দুর্গোৎসব

কানাডার বিভিন্ন প্রদেশে আনন্দ উৎসবের মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব চলছে। প্রবাসী বাংলাদেশিদের সাথে উৎসবে যোগ দিচ্ছেন বিদেশিরাও। এ বছর বাংলাদেশ পূজা পরিষদ দেবীর আরাধনা করছে পঞ্জিকার তীথি অনুযায়ী। তাদের পূজা শুরু হয়েছে গত ৩০ সেপ্টেম্বর থেকে এবং শেষ হবে আগামী ৪ অক্টোবর।

অন্যদিকে ক্যালগেরির ‌‘আমরা সবাই’ আগামী ৮ অক্টোবর থেকে ১০ই অক্টোবর পর্যন্ত ক্যালগেরির চেস্টারমেয়ার রিক্রেয়েশন সেন্টারে এবং বঙ্গীয় পরিষদ সংগঠন একই সময়ে দুর্গোৎসব করবে ক্যালগেরির নর্থইস্টের জেনেসিস সেন্টারে। ক্যালগেরির বিভিন্ন এসোসিয়েশন স্থানীয় কমিউনিটি সেন্টারে আয়োজন করছে শারদীয় দুর্গোৎসব। বিভিন্ন বয়সের নারী-পুরুষের পদচারণায় মুখরিত কমিউনিটি হলের পূজা মণ্ডপগুলো।

দীর্ঘ দুই বছর টানা বিরতির পর নানা মাত্রিক আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে শারদীয় উৎসবে চলছে দেবী দুর্গার আরাধনা। আলোকোজ্জ্বল আর সূক্ষ্ণ ছোঁয়ায় সাজানো হয়েছে পূজামণ্ডপগুলো। 

এ বছর উৎসবের সাংস্কৃতিক আয়োজনে অংশ নিবেন বাংলাদেশ ও ভারতের স্বনামধন্য শিল্পীরা।

বাংলাদেশ পূজা পরিষদ অব ক্যালগেরির সভাপতি প্রনব দাস বলেন, দুর্গতি বিনাশ করার জন্য তার আবির্ভাব। তাই দেবির নামকরণ ‘র্দুগা’। আমরা বিশ্বাস করি দেবী সর্বত্র আছেন, মঙ্গলের বার্তা দিয়ে তিনি পৃথিবীকে শান্তিময় করে তুলবেন।

ক্যালগেরির ‘আমরা সবাই’ এর প্রতিষ্ঠাতা সভাপতি রুপক দত্ত বলেন, আনন্দের এই শুভ দিনে মায়ের আশীর্বাদে দেশে ও বিশ্বের মধ্যে শান্তি বিরাজ করবে, আগামী দিনগুলো আরও সুন্দর হয়ে উঠবে, সকল পাপ ও পঙ্কিলতা দূর হয়ে মানুষের মধ্যে শান্তি ফিরে আসবে এমনটাই আমাদের প্রত্যাশা।

ক্যালগেরির বঙ্গীয় পরিষদের সভাপতি জয়দীপ স্যানাল জানালেন, বিশ্ব জননী তিনি সংকটনাশিনী, তিনিই সকল সংকট নাশ করে, ধরাতে অশান্তি দূর করে, সুখ-শান্তি বিরাজমান রাখবেন, নতুন আলোয় উদ্ভাসিত করবেন আমাদের জীবন - এমনটাই আমাদের প্রত্যাশা।

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর