৬ নভেম্বর, ২০২২ ১২:৪২

কানাডার টরন্টোয় দিলারা নাহার বাবুর মনোমুগ্ধকর কবিতা সন্ধ্যা

আহসান রাজীব বুলবুল, কানাডা প্রতিনিধি

কানাডার টরন্টোয় দিলারা নাহার বাবুর মনোমুগ্ধকর কবিতা সন্ধ্যা

দিলারা নাহার বাবু

কেবল কবিতা দিয়ে সাজানো একটি অনুষ্ঠান হলভর্তি মানুষ গভীর মুগ্ধতায় উপভোগ করলেন। দিলারা নাহার বাবুর ‘শুধু কবিতার জন্য’ একক আবৃত্তি অনুষ্ঠানে তাই দেখা গেলো। শুক্রবার সন্ধ্যায় টরন্টোর ‘নন্দন ইভেন্টস সেন্টারে’ প্রায় আড়াই শতাধিক কবিতাপ্রেমিক দর্শক শ্রোতা মগ্ন হয়ে দিলারা নাহার বাবুর আবৃত্তি শুনেন, মুগ্ধ হন।

টরন্টোর ‘নন্দন টেলিভিশন’ এই অনুষ্ঠানের আয়োজন করে। মঞ্চে, টেলিভিশনে দীর্ঘদিন ধরেই সক্রিয় দিলারা নাহার বাবুর মঞ্চে এটি প্রথম একক আবৃত্তির অনুষ্ঠান। প্রথম নিবেদনেই দর্শক শ্রোতাদের মন ছুঁয়ে দিয়েছেন তিনি।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য দেন নন্দন গ্রুপের প্রধান নির্বাহী নীলউৎপল দেবনাথ। অতিথি হিসেবে বক্তব্য দেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী ডালিয়া আহমেদ এবং ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফ্লোরা সূচি।

এরপরই শুরু হয় দিলারা নাহার বাবুর কবিতার নিবেদন। বাংলা ভাষার বিভিন্ন সময়ের কবিদের বাছাই করা কবিতা থেকে আবৃত্তি করেন তিনি। তার নিবেদনে স্থান পায় বেশ কয়েকজন তরুণ কবির কবিতাও। প্রেম, বিরহ, বিপ্লব, সামাজিক অবক্ষয়, বভিষ্যতের স্বপ্ন আর দেশ প্রেম- ইত্যাদি নানা আবেদনের কবিতা বেছে বেছে আবৃত্তি করেন দিলারা নাহার বাবু।

কবিতার ফাঁকে ফাঁকে তিনি নিজের কথা, টরন্টোয় কবিতা আন্দোলনের কথাও শুনিয়েছেন দর্শক শ্রোতাদের। দিলারা নাহার বাবুর কবিতার সঙ্গে নৃত্য পরিবেশন করেন ইত্তেলা আলী এবং উর্মি নুসরাত।  আবহ ও সংগীত সংযোজনায় কীবোর্ড বাজিয়ে সঙ্গত করেন জাহিদ হোসেন। রবীন্দ্রনাথের একটি কবিতা আবৃত্তি করেন দিলারা নাহার বাবু। সঙ্গে রবীন্দ্রনাথেরই একটি গানে কণ্ঠ দেন প্রখ্যাত গজল শিল্পী শোয়েব মুর্তজা।

 
বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর