১৩ ডিসেম্বর, ২০২০ ১৪:৩২

নগর কৃষির আদ্যোপান্ত

আশরাফুল আলম

নগর কৃষির আদ্যোপান্ত

আশরাফুল আলম

আমার ছোটবেলা কেটেছে গ্রামে। খুব কাছ থেকে পরিবেশ ও প্রকৃতি দেখার সুযোগ হয়েছে। আমি আমার মাকে দেখেছি এক চমৎকার কৌশলে সন্ধ্যাবেলায় একঝাঁক হাঁস-মুরগি এক এক করে খুপরিতে তুলতে। দেখেছি কীভাবে মায়ের হাতে লাগানো শিমগাছটি দুই পাতা, তিন পাতা করে বাড়তে বাড়তে একসময় বারান্দা ছাপিয়ে ঘরের আঙ্গিনা ছেয়ে ফেলত।

ক্যালেন্ডারের পাতার মতো সুন্দরভাবে শীতের সকালে কুমড়া ফুল ফুটে থাকতে দেখেছি। বাগান ভরে লালশাকের লাল রঙে রক্তিম হয়ে যাওয়া কিংবা গাছে ঝুলে থাকা কোন লাউ বা কুমড়াটি খাওয়ার উপযোগী হয়েছে, তা আমাদের মা বা নানী-দাদীরা এক আশ্চর্য কায়দায় বুঝে ফেলতেন। এসব শিক্ষাই প্রজন্ম শিক্ষা, যা প্রজন্ম থেকে প্রজন্মে স্থানান্তরিত হয়েছে। বর্তমানে শহুরে প্রজন্ম এ শিক্ষা পায় না বললেই চলে। ফলে শহরে বেড়ে ওঠা শিশুদের মধ্যে প্রজন্ম শিক্ষার অভাবটা দিন দিন বেশ স্পষ্ট হয়ে উঠছে।

তারা জানতে পারছে না, কোন গাছে কোন ফুল বা ফল ধরে। যে কলা কিংবা আনারস তারা খাচ্ছে; তার গাছটি দেখতে কেমন, তারা সেটা জানে না। কবির ভাষায় বলতে গেলে— “বহু দিন ধরে’ বহু ক্রোশ দূরে/ বহু ব্যয় করি বহু দেশ ঘুরে/ দেখিতে গিয়েছি পর্বতমালা/ দেখিতে গিয়েছি সিন্ধু/ দেখা হয় নাই চক্ষু মেলিয়া/ ঘর হতে শুধু দুই পা ফেলিয়া/ একটি ধানের শিষের উপরে/ একটি শিশিরবিন্দু।”

এখন তাদের অধিকাংশের অবসর কাটে মোবাইলে গেম খেলে কিংবা টিভিতে কার্টুন দেখে। ফলে প্রকৃতির প্রতি তাদের ভালোবাসা বোধ তৈরি হয় না। এজন্য বাসাবাড়ি বা বিদ্যালয়ের টবে সাজিয়ে রাখা গাছের পাতা ছিঁড়তে কিংবা ডাল ভাঙতেও তাদের কষ্ট হয় না।

ইট, কাঠের যান্ত্রিক শহরে তারা পায় না সত্যিকারের সোনার বাংলার আমেজ। তবে আশার কথা হলো, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শহর ও নগরে বাড়ির ছাদে বাগান করা এখন বেশ জনপ্রিয় হয়ে উঠছে। নানা নকশার বাড়ির ছাদের দিকে তাকালেই বিভিন্ন ধরনের বাগান দেখা যায়। 

অবশ্য রাজধানীসহ দেশের বিভিন্ন শহরের ছাদে যেসব বাগান দেখা যায়, তার অধিকাংশই অপরিকল্পিতভাবে গড়ে উঠেছে। পরিকল্পিতভাবে উদ্যোগ নেওয়া হলে বাড়ির ছাদে যেকোনও গাছ, এমনকি শাকসবজিও ফলানো সম্ভব। আঙুর, বেদানা, ডালিম, আমড়া, পেয়ারাসহ নানা ধরনের মৌসুমি ফল ছাড়াও কলমিশাক, কলা, ডাঁটা, লাউ ইত্যাদি অনায়াসে উৎপাদন করা যায়।

প্রায় দুই কোটি জনসংখ্যার বিপরীতে বর্তমানে ঢাকা শহরে সবুজায়িত এলাকা রয়েছে খুবই কম। এর মধ্যে আবার রয়েছে ৪৫টি পার্ক, ২১টি খেলার মাঠ, নয়টি কবরস্থান, চারটি সংরক্ষিত এলাকা, রেলওয়ের সংরক্ষিত এলাকা ও রোড ডিভাইডার। সব মিলিয়ে এখানে সবুজায়িত এলাকার পরিমাণ চাহিদার তুলনায় খুবই সামান্য। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, কৃষি মন্ত্রণালয় ও পরিবেশ অধিদফতর সূত্র থেকে জানা যায়, ১৯৮৯ সালেও ঢাকায় সবুজায়িত এলাকার পরিমাণ ছিল মোট আয়তনের প্রায় ২০ শতাংশ। সময় গড়াতে গড়াতে ২০০২ সালে তা নেমে আসে সাড়ে ১৫ শতাংশে। ২০১০ সালে তা আরও কমে গিয়ে দাঁড়ায় ৭ দশমিক ৩ শতাংশে। বর্তমানে ঢাকায় সবুজায়িত এলাকার পরিমাণ ২ শতাংশেরও কম।

রাজধানীতে এখন নতুন বাড়ি রয়েছে ২০ শতাংশ আর পুরনো বাড়ি ৮০ শতাংশ। সংশ্লিষ্ট প্লটগুলোর আকার ২ থেকে ১০ কাঠা পর্যন্ত। প্রতিটি বাড়ির গড় আয়তন প্রায় পাঁচ কাঠা। এর মধ্যে গাছ লাগানোর জন্য উপযুক্ত স্থান পাওয়া যায় পুরনো বাড়ির ক্ষেত্রে ৩০ ও নতুন বাড়ির ক্ষেত্রে ৬০ শতাংশ। ঢাকা শহরের মোট বাড়ির সংখ্যা প্রায় সাড়ে চার লাখ। এর মধ্যে পুরনো বাড়ি রয়েছে ৩ লাখ ৬০ হাজার, যার মোট আয়তন দাঁড়ায় প্রায় ১৮ লাখ কাঠা। 

এর মধ্যে সবুজায়নের জন্য উপযুক্ত ৫ লাখ ৪০ হাজার কাঠা প্রায়। নতুন বাড়ি প্রায় ৯০ হাজার, যার মোট আয়তন সাড়ে চার লাখ কাঠা প্রায়, যেখানে সবুজায়নের জন্য উপযুক্ত জমি রয়েছে ২ লাখ ৭০ হাজার কাঠা। সব মিলিয়ে ঢাকায় সবুজায়নের জন্য উপযুক্ত মোট জমির আয়তন ৮ লাখ ১০ হাজার কাঠা বা ৫৮ কোটি ৩২ লাখ বর্গফুট। রাজউক অনুমোদিত নকশায় ৫০ শতাংশ জায়গা ছেড়ে বাড়ি বানানোর নিয়ম রয়েছে। আর পুরনো বাড়ির ক্ষেত্রে ২০ শতাংশ জমি ছেড়ে বাড়ি বানানোর বিধান ছিল। 

সুতরাং হিসাবমতে, ঢাকা শহরে বিদ্যমান সাড়ে চার লাখ বাড়ির আঙ্গিনা থেকে পাওয়া সবুজায়নযোগ্য জমির পরিমাণ ৫ লাখ ৮৫ হাজার কাঠা। এর সঙ্গে বাড়ির ছাদকে কাজে লাগিয়ে ঢাকায় যে পরিমাণ জায়গায় বাড়ি নির্মাণ হচ্ছে, তার চেয়েও অনেক বেশি জায়গায় সবুজায়ন করা সম্ভব।

ঢাকায় যেসব শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে, তার অন্তত অর্ধেক প্রতিষ্ঠানে সবুজায়নের সুযোগ রয়েছে। এসব প্রতিষ্ঠানের ছাদ, বারান্দা, ক্যান্টিন, ক্লাসরুমের কর্নার বা চলাচলের প্যাসেজে গাছ লাগানো সম্ভব। এছাড়া বাড়িঘর, হাসপাতাল, ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান ও রোড সাইড প্লান্টেশনকেও এ তালিকায় আনা যায়, সে বিষয়ে ভাবনার কোনও অবকাশ নেই। আর এভাবেই ঢাকা হয়ে উঠতে পারে পরিবেশবান্ধব এক সবুজ নগরী।

আজকাল দেখা যায়, শখ করে অনেকেই ছাদে বাগান করেন। বিষয়টিকে এখন অর্থনৈতিক এক সম্ভাবনার খাত হিসেবেই দেখছেন অনেকে। এমন অনেকেই আছেন, যারা বাড়ির ছাদে বাগান করে পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি বাজারে বিক্রি করে থাকেন। তবে ছাদবাগান মানে অনেকেই মনে করেন এক বিশাল কর্মযজ্ঞ। প্রকৃতপক্ষে এতে অনেক কম শ্রম প্রয়োজন। ছাদবাগান করতে হলে প্রতিদিন সকাল-বিকাল গাছে পানি দিতে হবে। 

এছাড়া গাছের গোড়ায় যাতে পানি না জমে, সেদিকে খেয়াল রাখতে হবে। আরো খেয়াল রাখতে হবে, ছাদবাগানের গাছগুলো মাটিতে রোপণ করা সাধারণ গাছের মতো নয়। তাই সার কিংবা ভিটামিন দিতে হবে খুব বুঝেশুনে। এক্ষেত্রে কৃষি বিশেষজ্ঞদের পরামর্শ ছাড়া কোনো কিছু প্রয়োগ একদম উচিত হবে না।

মাত্র চার-পাঁচ কাঠা জমির ওপর বাড়ির ছাদে পরিকল্পিতভাবে বাগান করলে অনায়াসে চার-পাঁচ সদস্যের পরিবারের চাহিদা মিটিয়েও বছরে কমপক্ষে ৪০-৫০ হাজার টাকা আয় করা সম্ভব। বিশুদ্ধ প্রাকৃতিক উপায়ে গাছ জন্মানোর এ পদ্ধতি এনে দিতে পারে আর্থিক সচ্ছলতাও। একই সঙ্গে আমাদের পরিবেশ হবে আরো একটু সমৃদ্ধ ও সবুজ। যান্ত্রিক নগরী ফিরে পাবে তার হারানো রূপ।

লেখক: পরিবেশ কর্মী এবং এসিআই ফার্টিলাইজারের মার্কেটিং ও সেল্স এডমিন পদে কর্মরত

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর