শনিবার, ২৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

কাঠমিস্ত্রি মোস্তাকিম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রথম

শনিবারের সকাল ডেস্ক

কাঠমিস্ত্রি মোস্তাকিম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রথম

পরীক্ষায় প্রথম হওয়ার পর বাবার সঙ্গে মোস্তাকিম আলী

মাত্র ১৫ দিন আগে কাঠমিস্ত্রীর কাজে বিরতি দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন মোস্তাকিম আলী নামে এক মেধাবী তরুণ। ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটের গ্রুপ-৩ এ ৮০ দশমিক ৩০ নম্বর পেয়ে প্রথম হন এই শিক্ষার্থী।

মোস্তাকিম আলী রাজশাহীর তানোর উপজেলার বাঁধাইড় মিশনপাড়া এলাকার শামায়ুন আলীর ছেলে। তার বাবা পেশায় একজন কাঠমিস্ত্রি। প্রাথমিক শিক্ষা শেষ করেই বাবার কাজে যোগ দেন মোস্তাকিম। দুই ভাই ও এক বোনের মধ্যে সবার বড় তিনি। দরিদ্র পরিবারের সন্তান মোস্তাকিম এখন পরিবারের আশার আলো।

অভাবের সংসারে মেজো ভাই আজিজুল হককে পড়াশোনা করাতে পারেনি পরিবার। ফলে ছোটবেলা থেকেই বাবার সঙ্গে কাঠমিস্ত্রির কাজ করেন তিনি। ছোট বোন ফাহিমা খাতুন মুন্ডুমালা বালিকা উচ্চবিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী। অনেক কষ্টে দুই ছেলে-মেয়ের লেখাপড়া চালাচ্ছেন তাদের বাবা।

২০১৭ সালে নিজ উপজেলার  মুন্ডুমালা সরকারি উচ্চবিদ্যালয় থেকে জিপিএ-৪ দশমিক ৫৫ নিয়ে মাধ্যমিক এবং ২০২০ সালে তানোর ফজর আলী মোল্লা ডিগ্রি কলেজ থেকে জিপিএ-৪ দশমিক ৮৩ পেয়ে উচ্চ মাধ্যমিক পাস করেন মোস্তাকিম।

পরে চাঁপাইনবাবগঞ্জের আদিনা ফজলুল হক ডিগ্রি কলেজে ইংরেজি বিষয়ে অনার্সে ভর্তি হলেও বিশ্ববিদ্যালয়ে পড়ার তীব্র আকাক্সক্ষা থেকে যায় তার মনে। ফলে এইচএসসিতে পুনরায় মানোন্নয়ন পরীক্ষা দিয়ে অংশ নেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায়। ভর্তি প্রস্তুতির বিষয়ে মোস্তাকিম আলী জানান, কোনো ভর্তি কোচিং বা স্পেশাল প্রাইভেট পড়িনি। তবে অনলাইনে কিছু ভর্তি প্রস্তুতির লেকচার পেয়েছি। সেগুলো অনুশীলন করে নিজেকে তৈরি করেছি। এ ক্ষেত্রে কলেজের শিক্ষকদেরও অনেক অবদানের কথা জানান তিনি। ভর্তি পরীক্ষায় প্রথম হয়ে দারুণ উচ্ছ¡সিত মুস্তাকিম জানান, কষ্টের ফল পেয়ে বেশ উচ্ছ¡সিত বোধ করছি। তাই এটাকে কাজে লাগিয়ে নিজেকে করপোরেট চাকরির উপযোগী করে গড়ে তোলার পাশাপাশি পরিবার, সমাজ ও রাষ্ট্রের উন্নয়নে অবদান রাখতে চাই। ছেলের অর্জনে বাবা শামায়ুন আলী জানান, পড়ালেখার প্রতি ছোটবেলা থেকেই মোস্তাকিমের আগ্রহ ছিল। কষ্ট হলেও পড়ালেখা বন্ধ করেনি। সাধ্যমতো চেষ্টা করেছে নিজেকে এগিয়ে নিতে। তার এই সাফল্যে সবার কাছে দোয়া চাই।  

সর্বশেষ খবর