শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
নিউইয়র্কে দুঃসাহসিকতা

তিন বাংলাদেশির ‘ব্লিজার্ড হিরো’ সম্মাননা

ফারুক আল শারাহ, লাকসাম

তিন বাংলাদেশির ‘ব্লিজার্ড হিরো’ সম্মাননা

সম্মাননা ক্রেস্ট গ্রহণকালে নিউইয়র্ক স্টেট গভর্নর ক্যাথি হোকুলের সঙ্গে তিন বাংলাদেশি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রাজ্যের বাফেলো সিটিতে দুঃসাহসিকতার স্বীকৃতিস্বরূপ ‘ব্লিজার্ড হিরো’ সম্মাননা পেয়েছেন তিন বাংলাদেশি। তারা হলেন- কুমিল্লার লাকসাম উপজেলার কান্দিরপাড় ইউনিয়নের সালেপুর গ্রামের মোহাম্মদ তাজুল ইসলাম মানিক, একই ইউনিয়নের ভাকড্যা গ্রামের মোহাম্মদ আলম ও সন্দ্বীপের মোহাম্মদ ওসমান শিমুল।

জানা যায়, গত ডিসেম্বরের শেষ সপ্তাহে নিউইয়র্কের বাফেলো সিটিতে ভয়াবহ তুষারঝড়ে বিপর্যস্ত হয়ে পড়ে সেখানকার জনজীবন। তাপমাত্রা হিমাঙ্কের ১৪/১৫ ডিগ্রি নিচে নেমে আসে। অব্যাহত তুষারঝড়ে মারা যায় কমপক্ষে ২৮ জন। উ™ূ¢ত পরিস্থিতিতে নিউইয়র্ক রাজ্য সরকার জরুরি অবস্থা জারি করে। এমন ভীতিকর পরিস্থিতিতে জীবনের ঝুঁঁকি নিয়ে এগিয়ে আসে একদল বাংলাদেশি।

তাদের মধ্যে লাকসামের মোহাম্মদ তাজুল ইসলাম মানিক ও মোহাম্মদ আলম এবং সন্দ্বীপের মোহাম্মদ ওসমান শিমুল তুষারঝড়ে আটকেপড়াদের মধ্যে বিনামূল্যে খাবার বিতরণ করেন। শুধু তাই নয়। তারা জীবনের ঝুঁকি নিয়ে অসুস্থ মানুষকে উদ্ধার করে হাসপাতালে প্রেরণ, শিশুদের জন্য দুগ্ধজাতীয় খাবার, ড্রাইফুড বিতরণ করেন। তাদের এমন দুঃসাহসিকতা বিভিন্ন সংস্থার নজরে পড়ে।

তুষারঝড়-পরবর্তী সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য ব্যক্তি ক্যাটাগরিতে মোহাম্মদ তাজুল ইসলাম মানিক ও মোহাম্মদ ওসমান শিমুল এবং প্রতিষ্ঠান ক্যাটাগরিতে লাভবার্ডস রেস্টুরেন্টের মালিক মোহাম্মদ আলম ‘ব্লিজার্ড হিরো’ হিসেবে ‘দ্য গভর্নরস মেডেল অব পাবলিক সার্ভিস’ সম্মাননার জন্য মনোনীত হন।

স্থানীয় সময় ২১ জানুয়ারি বাফেলো সিটির স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্কের ক্যাম্পবেল স্টুডেন্ট ইউনিয়ন হলে নিউইয়র্ক স্টেটের গভর্নর ক্যাথি হোকুলের কাছ থেকে তারা সম্মাননা ক্রেস্ট গ্রহণ করেন। অনুষ্ঠানে বাফেলো সিটির মেয়র বায়রন ব্রাউনও উপস্থিত ছিলেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাফেলো সিটিতে তিন বাংলাদেশি ‘ব্লিজার্ড হিরো’ সম্মাননা পাওয়ায় প্রশংসায় ভাসছেন। দেশ-প্রবাসের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ তাদের অভিনন্দন জানান। সম্মাননাপ্রাপ্ত মোহাম্মদ তাজুল ইসলাম মানিক জানান, ‘আমাদের বড় পরিচয় আমরা বাংলাদেশি। এ অর্জন শুধু আমাদের নয়, এমন অর্জনে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পেয়েছে। ‘ব্লিজার্ড হিরো’ সম্মাননা নব-উদ্যমে কাজ করার অনুপ্রেরণা জুগিয়েছে। ভবিষ্যতে যে কোনো প্রাকৃতিক দুর্যোগে আরও সাহসিকতা নিয়ে কাজ করে যেতে চাই। এ জন্য সবার দোয়া চাই।’

সর্বশেষ খবর