শনিবার, ৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

কাউন্টার ছাউনিতে ব্যতিক্রমী লাইব্রেরি

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

কাউন্টার ছাউনিতে ব্যতিক্রমী লাইব্রেরি

দূরপাল্লার যাত্রীদের কাউন্টারে বাসের জন্য গুনতে হয় অপেক্ষার প্রহর। কখনো কখনো তা চলে যায় বিরক্তিকর পর্যায়ে। এ বিরক্তকে আনন্দময় করতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) ট্রাফিক উত্তর বিভাগ ও বেসরকারি সংস্থা স্বপ্নযাত্রী ফাউন্ডেশন। যৌথ এ উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘স্বপ্নযাত্রী অবসর পাঠাগার’। চট্টগ্রামের দূরপাল্লার বাসের কাউন্টারে ও যাত্রী ছাউনিতে গড়ে তোলা হয়েছে অভিন্ন এ পাঠাগার। প্রাথমিক পর্যায়ে দূরপাল্লার কাউন্টারগুলোতে লাইব্রেরি তৈরি করা হয়েছে। দ্রুত সময়ে নগরীর সব যাত্রী ছাউনিগুলোও এর আওতায় আনা হবে।

সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, ‘দূরপাল্লার যাত্রীদের অনেক সময় বাসের জন্য অপেক্ষা বিরক্তিকর পর্যায়ে চলে যায়। এ ক্লান্তি দূর করতেই আমাদের এ উদ্যোগ। এ ছাড়া নতুন করে পাঠক শ্রেণি তৈরি করারও লক্ষ্য রয়েছে আমাদের। দূরপাল্লার যাত্রীদের জন্য এ উদ্যোগ নেওয়া হলেও পরবর্তীতে নগরীর সব যাত্রী ছাউনিতে তৈরি করা হবে পাঠাগার।’

সিএমপি ও স্বপ্নযাত্রী ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ‘অবসরে পড়ি বই, আলোকিত মানুষ হই’ স্লোগানে গত মাসে যাত্রা শুরু করে ‘স্বপ্নযাত্রী অবসর পাঠাগার’। এ পাঠাগারে রয়েছে সারি সারি বসার আসন। দেয়ালে সেঁটে দেওয়া আছে নান্দনিক নকশার বইয়ের শেলফ। তাতে তরে তরে সাজানো জননন্দিত লেখকদের জনপ্রিয় বই। রয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস সংবলিত বই, বঙ্গবন্ধুর জীবনী, উপন্যাস ও গল্পের বই, কাব্যগ্রন্থ, ধর্মীয় অনুশাসনমূলক বই, সায়েন্স ফিকশন, প্রবন্ধ ও ভ্রমণ কাহিনি এবং শিশুতোষ গল্প ও উপন্যাসের সম্ভার। যদিও স্বপ্নযাত্রী ফাউন্ডেশনের উদ্যোগে বিভিন্ন জায়গায় লাইব্রেরি স্থাপনের কার্যক্রম শুরু হয় তারও অনেক আগে। ২০২০ সালের শেষের দিকে সংগঠনটির উদ্যোগে রাঙামাটিতে প্রথমবারের মতো শান্তি বাস কাউন্টারে ‘অবসর পাঠাগার’ চালু করা হয়। সংগঠনের প্রতিষ্ঠাতা কামাল হোসেন চৌধুরী ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুজিবুর রহমানের ঐকান্তিক প্রচেষ্ঠায় ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে সারা দেশে। এরই মধ্যে নয়টি ‘অবসর পাঠাগার’ চালু করা হয়েছে। তার মধ্যে পাঠাগার স্থাপন করা হয়েছে রাঙামাটির রিজার্ভ বাজার পাহাড়িকা বাস কাউন্টার, বনরূপার বাস কাউন্টার, দামপাড়া বাস স্টেশন এলাকায় সোহাগ বাস কাউন্টারে একটি, সৌদিয়া বাস কাউন্টারে একটি, সিনেমা প্যালেস এলাকায় সৌদিয়া বাস কাউন্টারে একটি, চাঁন্দগাও থানা-সংলগ্ন পুরবী বাস কাউন্টারে, লালমনিরহাট জেলা সদরের পৌর শপিং কমপ্লেক্সে, নারায়ণগঞ্জের নদীবন্দর এলাকার একটি সেলুনে। চলতি জুলাই মাসে দ্বীপ উপজেলা কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ ইউনিয়ন পরিষদে, কর্ণফুলী উপজেলার বড় উঠানের একটি সেলুনে, রাঙ্গুনিয়া উপজেলা ও দক্ষিণ চট্টগ্রামের প্রবেশমুখ কর্ণফুলী শাহ আমানত সেতু এলাকার মারসা বাস কাউন্টারে আরও চারটি ‘অবসর পাঠাগার’-এর যাত্রা শুরু হবে।

সিএমপির ট্রাফিক বিভাগের মো. কাজী হুমায়ন রশিদ বলেন, প্রাথমিকভাবে দূরপাল্লার কিছু কাউন্টারে পাঠাগার করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে দূরপাল্লার সব পাঠাগারে একটি করে লাইব্রেরি গড়ে তোলা হবে।

স্বপ্নযাত্রী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা কামাল হোসেন চৌধুরী বলেন, অবসর সময়ে মানুষ যেন মোবাইল গেমসে বা অলসতায় না কাটায় তার জন্য বাস কাউন্টারে পাঠাগার চালু করেছি। এখানে পাঠকদের ব্যাপক সাড়া পেয়ে আমরা আরও অন্যান্য এলাকায় করি। এরপর আমরা সেলুনে যারা চুল কাটতে আসেন তাদের জন্যও করার চিন্তা করেছি। আগামী মাসে আরও চারটি এলাকায় এ পাঠাগারের যাত্রা শুরু হবে।

সর্বশেষ খবর