শনিবার, ১৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

স্বপ্নবাজ তারুণ্যের প্রচেষ্টায় নান্দনিক গ্রাম

ফারুক আল শারাহ, লাকসাম

স্বপ্নবাজ তারুণ্যের প্রচেষ্টায় নান্দনিক গ্রাম

একঝাঁক স্বপ্নবাজ তারুণ্যের সংগঠন ‘স্বপ্ন’। স্বেচ্ছাসেবী এ সংগঠনের সদস্যদের আন্তরিক প্রচেষ্টায় বদলে গেছে কুমিল্লার মনোহরগঞ্জের বানঘর গ্রাম। গ্রামে সোলার প্যানেল, নলকূপ স্থাপন ও শিক্ষাবৃত্তি প্রদানসহ সংগঠনটির বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে এটি এখন নান্দনিক গ্রাম। সার্বিক দৃশ্যপট দেখলে মনে হয় এ যেন গ্রামীণ জনপদে শহরের ছোঁয়া।

মনোহরগঞ্জ উপজেলার লক্ষণপুর ইউপির বানঘর গ্রামের কতিপয় উদ্যমী তরুণের প্রচেষ্টায় সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বপ্ন’ যাত্রা শুরুর পর ২০২১ সালে গ্রামে অর্ধশতাধিক সোলার ল্যাম্পপোস্ট স্থাপন করে গ্রামকে আলোকিত করার প্রচেষ্টা এলাকার মানুষের নজর কাড়ে। গ্রামীণ সড়কের দুই পাশ, মসজিদ, স্কুল, মাদরাসাসহ বিভিন্ন স্থানে শোভা পায় সোলার প্যানেলগুলো। বিদ্যুৎ চলে গেলে রাতের বেলায় সোলারের আলোয় আলোকিত থাকে সারা গ্রাম। গ্রামকে আলোকিত করার এ নান্দনিক আয়োজন ছাড়াও এ সংগঠনের উদ্যোগে শিক্ষাবৃত্তি, বিনামূল্যে গাছের চারা বিতরণ, গরিব, অসহায়দের সহযোগিতা, ফ্রি মেডিকেল ক্যাম্প, শীতবস্ত্র বিতরণ, পোনামাছ অবমুক্তকরণ ও নলকূপ স্থাপনসহ নানা কার্যক্রমে এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছে। একের পর এক এমন উন্নয়নমূলক কর্মকান্ডে খুশি পুরো এলাকার মানুষ। বানঘর গ্রাম ছাড়িয়ে সংগঠনটি এখন ওই ইউনিয়নের বিভিন্ন এলাকায়ও তাদের সেবামূলক কার্যক্রম শুরু করেছে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা ও প্রধান পৃষ্ঠপোষক ওই গ্রামের কানাডা প্রবাসী আলাউদ্দিন পাটোয়ারী জানান, বানঘর গ্রামকে উপজেলায় একটি আদর্শ গ্রাম হিসেবে তুলে ধরাই এ সংগঠনের উদ্দেশ্য। তিনি গ্রামের বিত্তবান, প্রবাসী ও তরুণদের সহযোগিতায় এসব জনকল্যাণমূলক কাজ বাস্তবায়নের কথা জানান। আর্থ-সামাজিক উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখার পাশাপাশি এ গ্রামের বেকার যুবকদের স্বাবলম্বী ও শিক্ষিত সমাজ গঠনে ভবিষ্যতে নানা পরিকল্পনা হাতে নেওয়ার কথা জানান তিনি। বর্তমানে নিজ গ্রামের পাশাপাশি ইউনিয়ন পর্যায়ে এ সংগঠনের উদ্যোগে সেবামূলক কার্যক্রম চালু হওয়ার কথাও জানান তিনি।

লক্ষণপুর ইউপি চেয়ারম্যান মহিন উদ্দিন জানান, সরকারের উন্নয়ন কর্মকান্ডের পাশাপাশি সংগঠনটির এমন প্রয়াসকে স্বাগত জানাই। সোলার ল্যাম্পপোস্টের আলোয় সারা রাত গ্রাম আলোকিত থাকায় চুরি, ডাকাতিসহ অনাকাক্সিক্ষত ঘটনা এড়ানো সম্ভব হয়েছে। মনোহরগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম বলেন, গ্রামীণ জনপদে সোলার ল্যাম্পপোস্ট স্থাপনের উদ্যোগ প্রশংসনীয়। শোভাবর্ধনে গ্রামটিকে নান্দনিক আখ্যায়িত করে তিনি বলেন, রাতে এ গ্রামে প্রবেশ করলে মনে হয় যেন শহরের ছোঁয়া লেগেছে।

সর্বশেষ খবর