১৪ মার্চ, ২০২৪ ১০:৪৯

অ্যাপলের ভিশন প্রোর সহায়তায় হলো মেরুদণ্ডের অপারেশন

অনলাইন ডেস্ক

অ্যাপলের ভিশন প্রোর সহায়তায় হলো মেরুদণ্ডের অপারেশন

প্রতীকী ছবি

অ্যাপলের ভিশন প্রোর হেডসেটের সহায়তায় অপারেশন করল লন্ডনের ক্রসওয়েল হাসপাতালের একটি চিকিৎসকদল। মেরুদণ্ডের হাড়ে অপারেশন করার আগে প্রস্তুতি হিসেবে হেডসেটটি পরেন দলটির নার্স সুভি ভেরহো। হেডসেটটি পরার পর ভার্চুয়াল স্ক্রিন থেকে বিভিন্ন যন্ত্রপাতি বাছাই করা এবং অপারেশনের অগ্রগতি পর্যবেক্ষণ করেন তিনি। ইএক্সইএক্স এআই অ্যাপের মাধ্যমে এই কাজগুলো করা সম্ভব হয়।

এ বিষয়ে ক্রসওয়েল হাসপাতালের সার্জন সাইদ আফতাব বলেন, ‘যেভাবে রোগীদের আমরা সেবা দিই তাতে বিশাল পরিবর্তন এনে দিয়েছে ভিশন প্রো। আগামী দিনে এই প্রযুক্তি কিভাবে পুরো হাসপাতালে ইতিবাচক পরিবর্তন আনবে তা দেখার অপেক্ষায় আছি।’

ভার্চুয়াল স্ক্রিন চোখের সামনে যখন ভেসে ওঠে তখন রোগীর অঙ্গগুলোর থ্রিডি চিত্র দেখা যায়। এ বিষয়ে অপারেশনপ্রক্রিয়ায় যুক্ত থাকা নার্স সুভি ভেরহো বলেন, “এই প্রযুক্তি ‘গেমচেঞ্জার’, মানুষ যেসব ভুল করে সেগুলো দূর করে এটা, অনুমাননির্ভর কাজ করতে হয় না।

ফলে অপারেশনের সময় বাড়তি আত্মবিশ্বাস পাওয়া যায়।” অ্যাপলের উদ্যোগেই ভিশন প্রো ব্যবহারে উদ্বুদ্ধ হচ্ছে বিভিন্ন হাসপাতালের সার্জারি বিভাগ। তবে ভিশন প্রো নিয়ে আলোচনা চললেও হেডসেটটির সমালোচনা করেছেন মেটাপ্রধান মার্ক জাকারবার্গ।

সূত্র : গিজমোদো

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর