বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

সাউদাম্পটনে আইরিশ রূপকথা

সাউদাম্পটনে আইরিশ রূপকথা

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে চমকে দিয়েছে। থমকে দিয়ে অবিশ্বাস্য জয় তুলে নিয়েছে প্রতিবেশী আয়ারল্যান্ড। শুধু জয় নয়, বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে রেকর্ড গড়া জয় তুলে নিয়েছে পল স্টার্লি ও এন্ড্রু বালবার্নির জোড়া সেঞ্চুরিতে। দুই আইরিশের জোড়া সেঞ্চুরিতে ¤øান হয়েছে বিশ্বকাপজয়ী নেতা ইউয়ান মরগানের সেঞ্চুরি। এই জয়ে হোয়াইটওয়াশ এড়িয়েছে টেস্ট ক্রিকেটের নবাগত দল আয়ারল্যান্ড। পরশু এইজেজ বোলে ম্যাচসেরা স্টার্লিংয়ের ১৪২ ও বালবার্নির ১১৩ রানে ভর করে ১ বল হাতে রেখে ৩২৮ রান টপকে ৭ উইকেটের জয় তুলে নেয় সফরকারীরা। সিরিজের প্রথম ম্যাচে বিশ্বচ্যাম্পিয়নরা জিতেছিল ৪ উইকেটে এবং দ্বিতীয়টি ৬ উইকেটে।

আইরিশদের সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জেতার রেকর্ড ইংল্যান্ডের বিপক্ষেই ছিল। আগের রেকর্ড ছিল ইংল্যান্ডের বিপক্ষে ২০১১ সালের বিশ্বকাপে। ৩২৭ রান তাড়া করে জিতেছিল সেবার।

টস হেরে ব্যাট করতে নেমেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বিশ্বচ্যাম্পিয়নরা। ক্রিস ইয়ং ও মার্ক অ্যাপাইয়ের সাঁড়াশি আক্রমণে ৪৪ রানে ৪ উইকেটে হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে। সেখানে থেকে চতুর্থ উইকেট জুটিতে অধিনায়ক মরগান ও ১৮.২ ওভারে ১৪৬ রান যোগ করেন। ব্যান্টন ৫৮ রান করেন ১৫ বলে। মরগান ১০৬ রানের ইনিংসটি ছিল ৮৪ বলে ৪ ছক্কা ও ১৫ চারে। শেষ দিকে উইলি ৫১ ও টম কুরান ৩৮* রান করলে স্কোর বোর্ডে ইংল্যান্ডের সংগ্রহ ৪৯.৫ ওভারে ৩২৮। ৩২৯ রানের টার্গেটে খেলতে নেমে ৫০ রানে সাজঘরে ফিরেন ওপেনার গ্যারেথ বেইলি। এরপর দ্বিতীয় উইকেট জুটিতে স্টার্লিং ও বালবার্নি ২১৪ রান যোগ করেন ৩২.৪ ওভারে। স্টার্লিং ব্যক্তিগত ১৪২ রানে সাজঘরে ফিরলে জুটি ভাঙে। দ্বিতীয় উইকেট জুটিতে যে কোনো দলের বিপক্ষে এটা তাদের সর্বোচ্চ। যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি ২২৭। ২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে উইলিয়াম পোর্টারফিল্ড ও কেভিন ও’ব্রায়েন গড়েছিলেন রেকর্ডটি। ১২৮ বলে ৯ চার ও ৬ ছক্কায় ম্যাচ জেতানো ইনিংস খেলে ম্যাচসেরা হন স্টার্লিং। সিরিজ সেরা হন ইংল্যান্ডের বাঁ হাতি পেসার ৮ উইকেট ও ৯৭ গড়ে ৯৭ রান করে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড : ৩২৮/১০, ৪৯.৫ ওভার (মরগ্যান ১০৬, ব্যান্টন ৫৮, বিলিংস ১৯, উইলি ৫১, কারান ৩৮*। ইয়াং ৩/৫৩, অ্যাডায়ার ১/৪৫, লিটল ২/৬২, ক্যাম্পার ২/৬৮, ডেলানি ১/২৯)।

আয়ারল্যান্ড : ৩২৯/৩, ৪৯.৫ ওভার (স্টার্লিং ১৪২,  বালবার্নি ১১৩, টেক্টর ২৯*, ও’ ব্রায়েন ২১*।  উইলি ১/৭০, রশিদ ১/৬১)।

ফল : আয়ারল্যান্ড ৭ উইকেটে জয়ী

সিরিজ : ২-১ ব্যবধানে ইংল্যান্ড জয়ী

ম্যাচসেরা : পল স্টার্লিং

সিরিজ সেরা : ডেভিড উইলি

সর্বশেষ খবর