শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ফুটবলে দলবদল আলোচিত ৫ বিতর্ক

ফুটবলে দলবদল আলোচিত ৫ বিতর্ক

লিওনেল মেসি

লিওনেল মেসি দীর্ঘদিনের প্রিয় ক্লাব বার্সেলোনা ছাড়ার ঘোষণা দিতেই চারদিকে বিতর্কের ঝড় ওঠে। কেউ বলছেন, মেসিকে সুন্দরভাবেই চলে যেতে দেওয়া উচিত। কেউ বলছেন, বার্সেলোনাতেই থাকা উচিত আর্জেন্টাইন তারকার। মেসির দাবি, ফ্রিতেই তিনি দলবদল করতে পারবেন। বার্সা বলছে, রিলিজ ক্লজের ৭০০ মিলিয়ন ইউরো চুকাতে হবে দলবদল করতে হলে। মেসি বার্সেলোনা ছাড়তে পারবেন কি না তা বলা কঠিন। হয়তো থেকেও যেতে পারেন।

 

নেইমার

ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস থেকে নেইমারের বার্সেলোনাতে আসার সময়ই অনেক বিতর্ক দেখা দেয়। দিন কয়েক পরই নেইমারের ট্র্যান্সফার ফি নিয়ে বিতর্ক ওঠে। এমনকি কর ফাঁকির অভিযোগে বার্সেলোনা ও ক্লাব প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলাও হয়। পরবর্তীতে বার্সেলোনা থেকে পিএসজিতে যাওয়ার সময়ও বিতর্ক হয় অনেক। কাতালান ক্লাবটি নেইমারকে ছাড়তেই চাচ্ছিল না। অন্যদিকে পিএসজি নেইমারকে যে কোনো মূল্যেই দলে নেওয়ার সিদ্ধান্ত নেয়।

 

ইয়োহান ক্রুইফ

ডাচ কিংবদন্তি ইয়োহান ক্রুইফ টোটাল ফুটবলের জনক হিসেবেই পরিচিত। আয়াক্স এবং বার্সেলোনাতে দারুণ সময় কাটিয়েছেন তিনি। জয় করেছেন অনেক ট্রফি। কিন্তু ক্যারিয়ারের শেষ দিকে ছেলেবেলার ক্লাব আয়াক্সের সঙ্গে চুক্তি নিয়ে ঝামেলা বেধে যায় তার। শেষ দিকে নতুন করে ক্রুইফের সঙ্গে চুক্তিবদ্ধ হতে চায়নি আয়াক্স। এই নিয়ে ক্ষুব্ধ ক্রুইফ আয়াক্সের চির প্রতিদ্বন্দ্বী ক্লাব ফেনর্ডে চলে যান। এতে দারুণভাবে ক্ষুব্ধ হয়েছিল ক্লাব সমর্থকরা। ক্রুইফ এক বছরে ফেনর্ডকে লিগ এবং ডাচ কাপ উপহার দিয়েছিলেন।

 

লুইস ফিগো

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা বিতর্ক দেখা দেয় পর্তুগিজ কিংবদন্তি লুইস ফিগোকে নিয়ে। বার্সেলোনায় পাঁচ বছরে অনেক ট্রফিই জিতেছিলেন তিনি। সমর্থকদের মনে স্থান করে নিয়েছিলেন। কিন্তু ২০০০ সালে ফিগো ৩৬.২ মিলিয়ন পাউন্ডে চলে যান বার্সেলোনার চির প্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদে। এই ঘটনায় ভয়ানকভাবে ক্ষেপে যায় বার্সা সমর্থকরা। এল ক্ল্যাসিকোর লড়াইয়ে ফিগোকে ন্যূ ক্যাম্পে পেয়ে তার দিকে শূকরের কাটা মাথা নিক্ষেপ করে কাতালান ক্লাবটির সমর্থকরা ঘৃণার প্রকাশ ঘটায়।

 

কার্লোস তেভেজ

ইংলিশ ফুটবলে ম্যানচেস্টার ইউনাইটেড এবং ম্যানচেস্টার সিটির পুরনো শত্রুতার কথা সবাই জানে। দুই ক্লাবেরই জার্সি গায়ে জড়িয়ে বিতর্ক তৈরি করেছিলেন আর্জেন্টাইন তারকা কার্লোস তেভেজ। ২০০৭-০৯, এ দুই বছর ম্যানচেস্টার ইউনাইটেডে সমর্থকদের বেশ পছন্দের তারকা হয়ে ওঠেন তিনি। কিন্তু প্রায়ই তাকে বেঞ্চে বসে থাকতে হতো। ফার্গুসনের সঙ্গে সম্পর্কটাও তিক্ত হয়ে ওঠে। এ কারণে ২০০৯ সালে অনেকটা রাগের বশেই ম্যানচেস্টার সিটিতে যোগ দেন তেভেজ।

 

সর্বশেষ খবর