শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১২ জানুয়ারি, ২০২১ ২৩:১৬

পেশাদার লিগের পর্দা উঠছে আজ

কিংসের প্রতিপক্ষ বারিধারা

ক্রীড়া প্রতিবেদক

রবিবার মৌসুমের প্রথম ট্রফি ফেডারেশন কাপ শেষ হয়েছে। দুই দিন বিরতি দিয়ে আজ থেকেই দেশের ফুটবলে মর্যাদাকর আসর পেশাদার লিগের পর্দা উঠছে। উদ্বোধনী দিনেই মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ও উত্তর বারিধারা। বিকাল ৪টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। গত বছর লিগ মাঠে গড়ালেও করোনাভাইরাসে বাতিল হয়ে যায়। লিগ কমিটির চেয়ারম্যান ও বাফুফের সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন,  দুর্যোগের ওপর কারো হাত নেই। তাই এক মৌসুম থেকে লিগ হারিয়ে গেছে। এতে ফুটবল ও ফুটবলারদের ক্ষতি হয়েছে। আশা করি এবার লিগ শেষ করা যাবে।

ফেডারেশন কাপের পর স্বল্প সময়ে লিগ শুরু করায় বাফুফে ধন্যবাদ পেতেই পারে। কেননা সিডিউল মিস করলে তারাই সমালোচিত হতো। তবে ফুটবল বিশ্লেষকরা মনে করেন আর কদিন পর লিগ শুরু করা যেত। অন্য সময়ের চেয়ে এবারের বিষয়টা পুরোপুরি ভিন্ন। গত বছর লিগ না হওয়ায় অনেক খেলোয়াড়ই অলস সময় পার করেছে। তারপর আবার পুরোপুরি ফিট না হয়ে ফেডারেশন কাপ খেলেছে। একটু বিশ্রামে থাকলে তাদের জন্য সুবিধা হতো। বিশেষ করে বসুন্ধরা কিংসকে এক সপ্তাহের মধ্যে  চারটি ম্যাচ খেলতে হচ্ছে। লিগের আগে তারা ঠিক মতো ওয়ার্ম আপই করতে পারেনি। বিশ্রাম ছাড়া মাঠে নামা মানে ইনজুরির শঙ্কা থাকা।

যাক ফেডারেশন এসবকে গুরুত্ব দেয়নি। সালামের কথা আমাদের টাইট সিডিউল লিগ পেছানোর উপায় ছিল না। ফেডারেশন কাপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামছে কিংস। তবে লিগ ও টুর্নামেন্টের পার্থক্য রয়েছে। সেটি মাথায় রেখেই মিশন শুরু করবে অস্কারের শিষ্যরা। শুরুতেই প্রতিপক্ষ উত্তর বারিধারা। শক্তির বিচারে সহজ জয়েই লিগ শুরুর কথা কিংসের। যতই দুর্বল হোক বারিধারার বিপক্ষে সতর্ক হয়ে লড়তে হবে কিংসকে। ফেডারেশন কাপে দুরন্ত পারফরম্যান্সে শেষ আটে খেলেছে উত্তর বারিধারা। আবাহনীকে কোয়ার্টার ফাইনালে ঘাম ঝরিয়ে দেয়। শেষ পর্যন্ত বিতর্কিত গোলে হেরে যায়। অন্য বারের তুলনায় এবারের লিগ প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ হবে। তার আভাস ফেডারেশন কাপেই পাওয়া গেছে।

মূলত বিদেশিরাই পার্থক্য গড়ে দিলেও স্থানীয়রাও জ্বলে উঠছে। বসুন্ধরা, ঢাকা আবাহনী, সাইফ ও শেখ রাসেল এ চারটিই দলই শক্তি দিক দিয়ে এগিয়ে। কিন্তু শেখ জামাল, চট্টগ্রাম আবাহনী কিংবা ঢাকা মোহামেডানও রেসে থাকলে অবাকের কিছু হবে না। কিংসের কোচ অস্কার তো বলেই দিয়েছেন এবার লিগ হবে বড় চ্যালেঞ্জের। ঢাকা ছাড়াও এবার লিগ হবে গাজীপুর, নরসিংদী, কুমিল্লা ও মুন্সীগঞ্জে।


আপনার মন্তব্য