শিরোনাম
প্রকাশ : সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৪ জানুয়ারি, ২০২১ ২৩:০১

টাইগারদের টার্গেট আরও ১০ পয়েন্ট

সিরিজ নিশ্চিত হয়েছে মিরপুরে। তাই আজ চট্টগ্রামে বিশ্রাম পেতে পারেন বেশ কয়েকজন ক্রিকেটার। বিশ্রাম দেওয়া হতে পারে দুই পেসার রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমানকে। তাদের জায়গায় একাদশে ফিরতে পারেন মোহাম্মদ সাইফ উদ্দিন ও তাসকিন আহমেদ

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের টার্গেট আরও ১০ পয়েন্ট

ওয়েস্ট ইন্ডিজ তার শক্তি হারিয়েছে অনেক আগে।  ক্লাইভ লয়েড, স্যার ভিভ রিচার্ডস, গর্ডন গ্রিনিজ, মাইকেল হোল্ডিং, কার্টলি অ্যামব্রোস, কোর্টনি ওয়ালশদের ছায়া হয়েও খেলতে পারছে না। দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা এখন মামুলী প্রতিপক্ষ। বঙ্গবন্ধু ক্রিকেট সিরিজে দুর্বল ওয়েস্ট ইন্ডিজকে প্রথম দুই ম্যাচে গো হারা হারিয়েছে বাংলাদেশ। দলটিকে নিয়ে ছেলেখেলায় মেতেছিল। আজ চট্টগ্রামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে খেলবে দুই দল। তামিম বাহিনী জিতলে হোয়াইট ওয়াশের তিক্ত স্বাদ নিবে ওয়েস্ট ইন্ডিজ। জিতলে অবশ্য লজ্জা এড়ানোর একটি সুযোগ পাবে ক্যারিবীয়রা। আশ্চর্য হলেও সত্যি, টাইগার অধিনায়ক তামিম ইকবাল হোয়াইট ওয়াশের কথা মাথায় রাখছেন না। তিনি টার্গেট করেছেন জয় এবং ১০ পয়েন্ট। একই টার্গেট ক্যারিবীয় অধিনায়ক জেসন মোহাম্মদদেরও। ১০ পয়েন্ট পেলে ২০২৩ বিশ্বকাপ ক্রিকেট খেলার পথে বাংলাদেশ এগিয়ে যাবে আরও এক ধাপ। প্রথম দুই ম্যাচে যে পারফরম্যান্স, তাতে পরিস্কার ফেবারিট টাইগাররা।

২০২৩ সালের বিশ্বকাপ ক্রিকেটে সরাসরি খেলতে সেরা আট দলে থাকতে হবে। আইসিসি সুপার লিগ খেলে শীর্ষ আট দলে জায়গা নিতে প্রতিটি ম্যাচই মহা গুরুত্বপূর্ণ। সিরিজের প্রথম দুটি ম্যাচ জিতে ২০ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। আজ জিতলে পয়েন্ট হবে ৩০। ৬ ম্যাচে চার জয়ে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া। জন্মস্থান চট্টগ্রামে অধিনায়ক তামিম এই প্রথম খেলছেন। জন্মস্থানে জিততে চাইলেও কোনোভাবেই প্রতিপক্ষ ক্যারিবীয়দের হালকা মেজাজে নিতে রাজি নন টাইগার অধিনায়ক, ‘আমরা সিরিজ জিতে গেছি বটে। আরও ১০টি পয়েন্ট পাওয়ার সুযোগ আছে। ওয়েস্ট ইন্ডিজ প্রথম দুই ম্যাচে ততটা ভালো খেলতে পারেনি। তবে তারা বিপজ্জনক দল। যে কোনো সময় ঘুরে দাঁড়াতে পারে।’ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা ৭ ম্যাচ জিতে আজ সুবিধাজনক অবস্থানে থেকে খেলবে তামিম বাহিনী।

সিরিজ নিশ্চিত হয়েছে মিরপুরে। তাই আজ চট্টগ্রামে বিশ্রাম পেতে পারেন বেশ কয়েকজন ক্রিকেটার। বিশ্রাম দেওয়া হতে পারে দুই পেসার রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমানকে। তাদের জায়গায় একাদশে ফিরতে পারেন মোহাম্মদ সাইফ উদ্দিন ও তাসকিন আহমেদ। স্পিনার হিসেবে অভিষেক হতে পারে মেহেদী হাসানের। একাদশে পরিবর্তন হবে, ইঙ্গিত দিয়েছেন টাইগার অধিনায়ক, ‘একাদশে বেশ কয়েকটি পরিবর্তন হতে পারে। তবে যারা আসবে, আমি নিশ্চিত তারাও ম্যাচ জেতাতে পারে। অতীতে তারা সুযোগ পেয়ে নিজেদের প্রমাণ করেছে। সবচেয়ে বড় বিষয় হচ্ছে, খেলার জন্য সবাই মুখিয়ে আছেন।’ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এখন পর্যন্ত ৪০ ম্যাচ খেলে জিতেছে ১৭টি। হার ২১টি এবং ফল হয়নি ২ ম্যাচে।

চট্টগ্রাম পয়মন্ত ভেন্যু। এখানেই বাংলাদেশ প্রথম টেস্ট জয় পায়। আবার এখানেই ২০০৯ সালে জিম্বাবুয়েকে মাত্র ৪৪ রানে অলআউট করেছিল টাইগাররা। বাংলাদেশের বিপক্ষে এখন পর্যন্ত এটাই যে কোনো দলের সর্বনি¤œ স্কোর। এই চট্টগ্রামেই আবার প্রতিশোধ নিয়েছিল টাইগাররা। ২০১১ সালের বিশ্বকাপে মিরপুরে মাত্র ৫৮ রানে অলআউট হয়ে লজ্জায় ডুবেছিলেন তামিম, সাকিব, মুশফিকরা। প্রায় সাত মাস পর চট্টগ্রামের প্রতিশোধ নিয়েছিল ওই হারের। ১৮ অক্টোবর ২০১১ সালে চট্টগ্রামে ৬১ রানে অলআউট করেছিল ক্যারিবীয়দের। বাংলাদেশ জিতেছিল ৮ উইকেটে। ম্যাচটিতে সফরকারীরা খেলেছিল মাত্র ২২ ওভার। সেরা বোলার ছিলেন সাকিব আল হাসান। ৫ ওভারের স্পেলে ১৬ রানে খরচে নিয়েছিলেন ৪ উইকেট। প্রতিশোধের ওই ম্যাচ খেলা তিন ক্রিকেটার আজও খেলবেন। সাকিব ছাড়া বাকি দুজন অধিনায়ক তামিম ও মুশফিকুর রহিম।


আপনার মন্তব্য