শনিবার, ১৩ মার্চ, ২০২১ ০০:০০ টা

কাতারেই হবে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক

কিছু দিন ধরেই গুঞ্জন চলছিল বাংলাদেশের বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বের বাকি ম্যাচগুলো কাতারে হতে পারে। অবশেষে সে গুঞ্জনই সত্যি হলো। বাছাই পর্বের শেষ তিনটি ম্যাচ নিজেদের মাটিতে খেলার কথা ছিল জামালদের। কিন্তু বাকি তিন ম্যাচ খেলতে হবে কাতারের মাটিতে। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) জানিয়েছে, ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাই পর্বের ‘ই’ গ্রুপের বাকি ম্যাচগুলো কাতারে হবে। ভারত, আফগানিস্তান ও ওমানকেও যেতে হবে কাতারে।

এএফসি গতকাল তাদের ওয়েবসাইটে জানায়, ৩১ মে থেকে ১৫ জুনের মধ্যে বিশ্বকাপ বাছাই পর্বের এশিয়ান অঞ্চলের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে হবে। আগের সূচি অনুযায়ী ২৫ মার্চ আফগানিস্তানের বিপক্ষে, ৭ জুন ভারতের বিপক্ষে ও ১৫ জুন ওমানের বিপক্ষে বাছাই পর্বের ম্যাচ ছিল বাংলাদেশের। নতুন সূচি অনুযায়ী ভারত (৭ জুন) ও ওমানের (১৫ জুন) বিপক্ষে ম্যাচের দিনক্ষণ বদলায়নি। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি হবে ৩ জুন।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে আফগানিস্তান বাংলাদেশে এসে বাছাই পর্বের ম্যাচ খেলতে চাচ্ছিল না। এ নিয়ে কিছু দিন চিঠি চালাচালি হয় বাংলাদেশ ও আফগানিস্তান ফুটবল ফেডারেশনের। কিন্তু কোনো সমাধান হয়নি। বিশ্বকাপ বাছাই পর্বে ‘ই’ গ্রুপে পাঁচ ম্যাচ খেলে ১ পয়েন্ট নিয়ে সবার নিচে অবস্থান করছে বাংলাদেশ। ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে আছে কাতার। বাংলাদেশ ১ পয়েন্ট পেয়েছে ভারতের বিপক্ষে। ২০১৯ সালের ১৫ অক্টোবর কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ।

বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বের বাকি সাত গ্রুপের ম্যাচের নিরপেক্ষ ভেন্যুও দিয়েছে এএফসি। ‘এ’ গ্রুপের বাকি ম্যাচগুলো চীনে, ‘বি’ গ্রুপের ম্যাচ কুয়েতে, ‘সি’ গ্রুপের ম্যাচ বাহরাইনে হবে। এ ছাড়া সৌদি আরব ‘ডি’ গ্রুপ, জাপান ‘এফ’ গ্রুপ, সংযুক্ত আরব আমিরাত ‘জি’ গ্রুপ এবং দক্ষিণ কোরিয়া ‘এইচ’ গ্রুপের বাকি ম্যাচগুলো আয়োজন করবে।

সর্বশেষ খবর