সোমবার, ৩১ মে, ২০২১ ০০:০০ টা

হার ঠেকানোই জেমির কৌশল!

ক্রীড়া প্রতিবেদক

কাতারের আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে প্রচ- গরমে অনুশীলনে ব্যস্ত ছিল জাতীয় দল। কিন্তু দোহায় গিয়ে জামালরা অস্থির হয়ে উঠেছেন। শনিবার থেকেই সেখানে অনুশীলনে নেমেছে তারা। কোচ জেমি ডে শিষ্যদের বলেছেন, ফুটবলারদের কাছে গরম-শীত বলে কোনো কথা নেই। আন্তর্জাতিক ফুটবল মানেই ভিন্ন পরিবেশ ও ভিন্ন আবহাওয়া। তা মানিয়ে নিয়েই খেলতে হবে। সেরাটা দিতে পারলে স্বস্তির ফল পাওয়া যাবে। দোহায় হোটেল, অনুশীলন সব ব্যবস্থাপনায় সন্তুষ্ট। শুধু গরম ঘিরেই অস্থির।

বিশ্বকাপ বাছাইপর্বে দ্বিতীয় লেগে বাংলাদেশের প্রথম ম্যাচ ৩ জুন। প্রতিপক্ষ আফগানিস্তান। প্রথম লেগে তাজিকিস্তানে অনুষ্ঠিত অ্যাওয়ে ম্যাচে বাংলাদেশ ০-১ গোলে হেরেছিল। সহজ সহজ সুযোগ হাত ছাড়া করায় জামালদের ম্যাচে ফেরা আর সম্ভব হয়নি। সল্টলেকে অ্যাওয়ে ম্যাচে জিততে জিততে ভারতের বিপক্ষে ড্র করেছে।

প্রথম লেগে ১ পয়েন্ট সংগ্রহ করলেও বাংলাদেশের পারফরম্যান্স প্রশংসা পেয়েছে। ঘরের মাঠে কাতারের বিপক্ষে ০-২ গোলে হারে। কিন্তু এশিয়ান চ্যাম্পিয়নদের কাঁদিয়ে ছেড়েছিল।  হোক ১ পয়েন্ট। তবু প্রথম লেগে জামালদের পারফরম্যান্স হতাশাময় ছিল না। প্রশ্ন উঠেছে দ্বিতীয় লেগটা কেমন হবে? জেমি জয়ের কথা বললেও এখন রক্ষণভাগকে গুরুত্ব দিচ্ছে। তাহলে তিনি হার ঠেকানোর কৌশল আঁকছেন।

কাতারের সঙ্গে খেলা হয়ে গেছে। বড় ব্যবধানে হেরেছে।

এখন বাকি তিন ম্যাচে কী করবে। ওমানকে হারানো সম্ভব নয়। তাই জামাল বলেছেন টার্গেট আফগানিস্তান ও ভারতকে হারানো। তাও কি সম্ভব। ইনজুরি ও করোনা আক্রান্তের কারণে পূর্ণ শক্তি নিয়ে মাঠে নামতে পারবে না। গোল পাওয়াটাই দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। জেমিও কেন জানি রক্ষণভাগকেই জোর দিচ্ছে। তাহলে কি বড় হার ঠেকাতেই এ কৌশল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর