সোমবার, ২৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
সাকিব ফিরলেন সাদমান রাহি বাদ

শ্রীলঙ্কা সিরিজের স্কোয়াড ঘোষণা

ক্রীড়া প্রতিবেদক

শ্রীলঙ্কা সিরিজের স্কোয়াড ঘোষণা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক ওয়ানডে সিরিজ খেলেছিলেন। কিন্তু পারিবারিক কারণে টেস্ট সিরিজ খেলেননি সাকিব আল হাসান। তখন মনে হয়েছিল টেস্ট সিরিজ খেলতে আগ্রহী নন দেশসেরা ক্রিকেটার। বিষয়টা আসলে তেমন নয়। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট ম্যাচ সিরিজের প্রস্তুতি নিতে তিনি প্রিমিয়ার ক্রিকেটে লিজেন্ড অব রূপগঞ্জের পক্ষে খেলছেন। তাকে নিয়ে শ্রীলঙ্কা সিরিজের প্রথম টেস্টের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন নির্বাচক মন্ডলী। স্কোয়াড থেকে বাদ পড়েছেন ছন্দহীন বাঁ হাতি ওপেনার সাদমান ইসলাম। ইনজুরির জন্য বাদ পড়েছেন ডান হাতি পেসার তাসকিন আহমেদ ও ডান হাতি পেসার আবু জায়েদ রাহি। এক সিরিজ পর ফিরেছেন তরুণ পেসার রেজাউর রহমান রাজা। স্কোয়াডে নেওয়া হয়েছে বাঁ হাতি পেসার শরিফুল ইসলামকেও। আগামীকাল অস্ত্রোপচারের জন্য সিঙ্গাপুর যাবেন শরিফুল, তার খেলার বিষয়টি নির্ভর করবে ফিটনেসের উপর।

আফ্রিকা সফরে প্রথম টেস্ট খেলেছিলেন বাঁ হাতি ওপেনার সাদমান। কিন্তু ব্যর্থ ছিলেন পুরোপুরি। দ্বিতীয় টেস্টে তামিম ইকবাল ফেরায় বাদ পড়েন সাদমান। তখনই নিশ্চিত হয়ে যায় ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে দর্শক হয়ে থাকতে হবে তাকে। নতুন বলে তামিমের সঙ্গে ওপেন করবেন মাহামুদুল হাসান জয়। সাকিব ফেরায় নিশ্চিত করেই দলের ব্যাটিং ও বোলিং শক্তি বেড়েছে। পেস বোলিংয়ে দুই নিয়মিত মুখ তাসকিন ও রাহি নেই। ২৮ বছর বয়সী রাহি আফ্রিকা সফরে থাকলেও খেলেননি। পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো ডাক পান রাজা। কিন্তু কোনো ম্যাচ খেলা হয়নি তার। জায়গা পাননি দক্ষিণ আফ্রিকা সফরের দলে। তাকে নেওয়া হয়েছে মূলত তাসকিনের অনুপস্থিতিতে।

টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে ৮ মে ঢাকায় আসছে শ্রীলঙ্কা। ১০ ও ১১ মে বিকেএসপিতে দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে সফরকারীরা। এরপর ১৫-১৯ মে প্রথম টেস্ট খেলবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। ২৩-২৭ মে দ্বিতীয় টেস্ট খেলবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে।

এই সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের গত আসরে একটি টেস্ট ড্র করেছিল বাংলাদেশ। সেটা ছিল শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলেতে। পাল্লেকেলেতে সর্বশেষ টেস্টে টাইগাররা হেরেছিল ২০৯ রানে। দুই দেশ এখন পর্যন্ত টেস্ট খেলেছে ২২টি। বাংলাদেশ একটি মাত্র টেস্ট জিতেছে ২০১৭ সালে, কলম্বোয় নিজেদের শততম টেস্টে। ড্র করেছে ৪টি এবং হার ১৭টি। দুই দেশ সিরিজ খেলেছে ১০টি। শ্রীলঙ্কা চারবার বাংলাদেশের মাটিতে খেলেছে। এবার পঞ্চমবারের মতো আসছে। মুমিনুল বহিনীর বিপক্ষে খেলবে লঙ্কানরা ভারতের বিপক্ষে হোয়াইটওয়াশের তিক্ত স্বাদ নিয়ে। মুমিনুলরাও খেলতে নামবেন প্রোটিয়াদের বিপক্ষে হোয়াইটওয়াশের তিক্ত স্বাদ নিয়ে। ঘরের মাঠ বলে অপেক্ষাকৃত সুবিধাজনক অবস্থায় থেকে খেলবে বাংলাদেশ।

সর্বশেষ খবর