বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

তিন পেসার না তিন স্পিনার?

চলমান এশিয়া কাপে এরই মধ্যে দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। ভারত-পাকিস্তান ও আফগানিস্তান-শ্রীলঙ্কা। ভারত-পাকিস্তান ম্যাচে পেসারদের পাশাপাশি স্পিনাররাও মোটামুটি সফল ছিলেন দুবাইয়ের উইকেটে।

ক্রীড়া প্রতিবেদক

তিন পেসার না তিন স্পিনার?

আফগানিস্তানের বিপক্ষে তিন পেসার নিয়ে খেলে বেশ ভুগেছে বাংলাদেশ। পেসারদের ১২ ওভারে ৭৯ রান নিয়ে সহজেই লক্ষ্যমাত্রা পেরিয়েছে আফগানরা। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে উইকেট রিডিংয়ে ভুল করাতেই সঠিক সিদ্ধান্ত নিতে পারেনি বাংলাদেশ। শারজাহর উইকেট ছিল স্পিন সহায়ক। উইকেটে বল নিচু হয়ে আসছিল। কিন্তু দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে কী অপেক্ষা করছে! এখানেও কী শারজাহর মতোই উইকেট পাবেন সাকিবরা! নাকি ভিন্ন কিছু!

চলমান এশিয়া কাপে এরই মধ্যে দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে। ভারত-পাকিস্তান ও আফগানিস্তান-শ্রীলঙ্কা। ভারত-পাকিস্তান ম্যাচে পেসারদের পাশাপাশি স্পিনাররাও মোটামুটি সফল ছিলেন দুবাইয়ের উইকেটে। ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার চার ওভার বোলিং করে মাত্র ২৬ রান দিয়ে চার উইকেট শিকার করেন। অন্যদিকে পাকিস্তানের স্পিনার মোহাম্মদ নওয়াজ তিন উইকেট শিকার করলেও ৩.৪ ওভারে রান দেন ৩৩। আফগানিস্তান-শ্রীলঙ্কা ম্যাচেও পেসাররা ভালো করেন দুবাইয়ের উইকেটে। আফগান পেসার ফজলহক ফারুকি ৩.৪ ওভার বোলিং করে মাত্র ১১ রান খরচ করে তিনটি উইকেট শিকার করেন। অবশ্য এই ম্যাচে স্পিনাররাও উইকেট পান। মুজিব উর রহমান ও মোহাম্মদ নবী দুটি করে উইকেট শিকার করেন। দুবাইয়ের উইকেটে পেসাররাই এখনো পর্যন্ত ভালো করেছেন। বাংলাদেশ কী তবে শ্রীলঙ্কার বিপক্ষে তিন পেসার নিয়ে খেলতে নামবে! নাকি এবার তিন স্পিনার নিয়ে মাঠে নামবে!

শ্রীলঙ্কার বিপক্ষে গত এশিয়া কাপে ভালো ফল আছে বাংলাদেশের। ২০১৮ সালে ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত এশিয়া কাপে শ্রীলঙ্কাকে ১৩৭ রানে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। কিন্তু শ্রীলঙ্কা এখন অনেক বদলে গেছে। কিছুদিন আগেই তারা অস্ট্রেলিয়ার মতো দলকে ওয়ানডে সিরিজে হারিয়েছে। টি-২০ ক্রিকেটেও অস্ট্রেলিয়াকে হারানোর ঘটনা আছে। পাকিস্তানের বিপক্ষেও জয় আছে লঙ্কানদের। এমন একটা দলের মুখোমুখি হওয়ার আগে অতীত ইতিহাসের ওপর নির্ভর করা বোকামিই হতে পারে!

বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-২০ ক্রিকেটে মোট ১২ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে চারবার জিতেছে টাইগাররা। হেরেছে আটবার। তবে গত তিন বারের লড়াইয়ে বাংলাদেশ জিতেছে দুইবার।

এই দিক দিয়ে অন্তত কিছুটা এগিয়ে থেকেই মাঠে নামবেন সাকিব আল হাসানরা। পরিসংখ্যানের এই দিকটাতে এগিয়ে থাকার সুবিধা কী নিতে পারবে বাংলাদেশ! নাকি আবারও উইকেট রিডিংয়ে ভুল করার মাশুল গুনতে হবে!

 

সর্বশেষ খবর