বুধবার, ২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ক্যাপ্টেনস নকে ইংল্যান্ডের ‘লাইফ-লাইন’

ক্রীড়া ডেস্ক

ক্যাপ্টেনস নকে ইংল্যান্ডের ‘লাইফ-লাইন’

আইসিসি টি-২০ বিশ্বকাপে আয়ারল্যান্ডের কাছে দুর্ভাগ্যজনকভাবে সেমিফাইনালে খেলার আশা অনেকটাই ফিকে হয়ে গিয়েছিল ইংল্যান্ডের। তবে পরিস্থিতি অনেকটাই সামলে নিয়েছে তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচে এক পয়েন্ট পাওয়ার পর গতকাল ব্রিসবেনের দি গাব্বা স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি গুরুত্বপূর্ণ পয়েন্ট পেয়েছে ইংলিশরা। উঠে এসেছে সুপার টুয়েলভের এক নম্বর গ্রুপের দুই নম্বর স্থানে। পরের ম্যাচে শ্রীলঙ্কাকে হারালেই সেমিফাইনাল নিশ্চিত হবে তাদের। অন্যদিকে হেরেও গ্রুপের শীর্ষে আছে নিউজিল্যান্ড।

গতকাল ব্রিসবেনের দি গাব্বায় প্রথমে ব্যাটিংয়ে নেমে ইংল্যান্ড ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৭৯ রান সংগ্রহ করে। জশ বাটলার ৪৭ বলে ৭৩ রান করেন ৭টি চার ও ২টি ছক্কায়। এছাড়াও অ্যালেক্স হেলস ৪০ বলে ৫২ রান করেন ৭টি চার ও ১টি ছক্কার মারে। মঈন আলি করেন ১৪ বলে ২০ রান। অবশ্য আর কেউ বড় স্কোর গড়তে পারেননি। তবে এতেই জয়ের পুঁজি সংগ্রহ করে ইংলিশরা। নিউজিল্যান্ডের পক্ষে বল হাতে লকি ফার্গুসন ২টি এবং টিম সাউদি, মিচেল স্যান্টনার ও ইশ সোধি ১টি করে উইকেট শিকার করেন।

জবাব দিতে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৯ রান করে। দলের পক্ষে সর্বোচ্চ ৬২ রান করেন গ্লেন ফিলিপস। এছাড়াও কেন উইলিয়ামসন ৪০, ফিন অ্যালেন ১৬, মিচেল স্যান্টনার ১৬ রান করেন। ইংল্যান্ডের পক্ষে ক্রিস ওকস ও স্যাম কুররান ২টি করে এবং মার্ক উড ও বেন স্টোকস ১টি করে উইকেট শিকার করেন। ম্যাচসেরার পুরস্কার পান ইংল্যান্ডের জশ বাটলার।

এক নম্বর গ্রুপের লড়াই বেশ জমে উঠেছে। এই গ্রুপে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া তিন দলের সংগ্রহ ৫ পয়েন্ট করে। তবে রান রেটে এগিয়ে থেকে শীর্ষে নিউজিল্যান্ড ও দুই নম্বরে ইংল্যান্ড অবস্থান করছে। অস্ট্রেলিয়া আছে তিনে। নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ড খেলবে আয়ারল্যান্ডের সঙ্গে। অন্যদিকে ইংল্যান্ড-শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া-আফগানিস্তান মুখোমুখি হবে। তিনটা দলের সামনেই সহজ প্রতিপক্ষ। পচা শামুকে পা না কাটলে তিন দলই হয়ত জয়ের মুখ দেখবে! সেক্ষেত্রে নিউজিল্যান্ড আর ইংল্যান্ডেরই সেমিফাইনাল খেলার সম্ভাবনা সবচেয়ে বেশি। নিউজিল্যান্ডের রানরেট +২.২৩৩, ইংল্যান্ডের +০.৫৪৭ এবং অস্ট্রেলিয়ার রানরেট -০.৩০৪। নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের কোনো এক দল না হারলে অস্ট্রেলিয়ার জন্য সেমিফাইনাল খেলা বেশ কঠিন হয়ে যাবে।

সর্বশেষ খবর