সোমবার, ১৪ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

ইংল্যান্ডকে পাওনা মিটিয়ে দিলেন স্টোকস

বেন স্টোকসের কাছে যেন একটা টি-২০ বিশ্বকাপের শিরোপা পাওনা ছিল ইংল্যান্ডের। ২০১৬ সালের ফাইনালে স্টোকসের করা শেষ ওভারে হেরে যায় ইংল্যান্ড। এবার অস্ট্রেলিয়ায় দুর্দান্ত ব্যাটিং করে ইংল্যান্ডকে টি-২০ বিশ্বকাপের শিরোপা এনে দিলেন। স্টোকস যেন ইংল্যান্ডকে তার পাওনা মিটিয়ে দিলেন।

আসিফ ইকবাল

ইংল্যান্ডকে পাওনা মিটিয়ে দিলেন স্টোকস

‘নন্দনকানন’ ইডেন গার্ডেনের দুঃখ কী এখনো তাড়া করে বেড়ায় বেন স্টোকসকে? ৬ বছর আগে, ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপের ফাইনালে শেষ ওভারে স্টোকসকে টানা ৪ ছক্কা মেরেছিলেন কার্লোস ব্রাথওয়েট। ওই বিধ্বংসী ওভারেই ওয়েস্ট ইন্ডিজকে শিরোপা উপহার দিয়েছিলেন ব্রাথওয়েট। নিঃশ্বাস সমান জয়ের কাছে এসেও হারের বেদনায় মাঠে দাঁড়িয়ে কেঁদেছিলেন স্টোকস। সেই কান্নার ছবি ভাইরাল হয়েছিল। ইডেনের ‘খলনায়ক’ স্টোকস কান্না ভুলেছিলেন তিন বছর পর ঘরের মাঠ, পরিচিত মাঠ লর্ডসে। হয়েছিলেন মহানায়ক। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন ৮৪ রানের ম্যাচ জেতানো ইনিংস। দুই দুবার সুপার ওভারে শিরোপা নির্ধারিত হয় বিশ্বকাপের। নিউজিল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। অবিশ্বাস্য ব্যাটিংয়ে ইংল্যান্ডকে প্রথমবারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন করেন স্টোকস। এবারও ইংল্যান্ডকে টি-২০ বিশ্বকাপের শিরোপা উপহার দেন। তার প্রত্যয়ী হাফসেঞ্চুরির ইনিংসেই ইংল্যান্ড ৫ উইকেট হারিয়ে ২০ ওভারের বিশ্বসেরা হয়েছে। আকাশসমান চাপের ম্যাচে ৫২ রানের অপরাজিত ইনিংস খেলে স্টোকস ফের প্রমাণ করে তিনি শুধু ‘ম্যাচ উইনার’ নন, একজন ‘বিগ ম্যাচ প্লেয়ার’।

স্টোকসের জন্ম নিউজিল্যান্ডে। কিন্তু ক্রিকেট ক্যারিয়ার শুরু ইংল্যান্ডে। তার বাবা এডি স্টোকস ছিলেন একজন রাগবি খেলোয়াড়। ক্যারিয়ারের বাবার মতোই পর্বতসমান দৃঢ়তার মানুষ স্টোকস। ওয়ানডে বিশ্বকাপ জয়ের পর ইংলিশ ক্রিকেট যখন পুরোপুরি নির্ভরশীল হয়ে উঠছিল তার উপর, যখন তিনি ক্রিকেটের প্রতি আরও মনোযোগী হতে যাবেন, তখনই মারা যান তার বাবা। বাবার মৃত্যুতে ভেঙে পড়েন তিনি। মানসিক অবসাদগ্রস্ত হয়ে পড়েন। ২০২১ সালে হঠাৎ করেই ক্রিকেট থেকে ৬ মাসের জন্য নিজেকে সরিয়ে নেন। অবসাদগ্রস্তের কারণে ২০২১ সালের টি-২০ বিশ্বকাপে অংশ নেননি। তবে ইংলিশ ক্রিকেট বোর্ড অসাধারণ প্রতিভাবান স্টোকসকে ছুড়ে ফেলেননি। ক্রিকেটে ফেরার পর তার কাঁধে তুলে দেয় টেস্ট নেতৃত্ব। দায়িত্ব নিয়েই পাল্টে দেন ইংল্যান্ডের টেস্ট খেলার ধরন। সাদা পোশাকের ম্যাচে প্রথম দিন থেকেই আক্রমণাত্মক ক্রিকেট খেলতে থাকে ইংল্যান্ড।

স্টোকস একজন বর্ণময় চরিত্রের অধিকারী। ২০১৭ সালে ব্রিষ্টলে একটি পানশালায় মারামারির ঘটনায় জড়িয়ে পড়েন। মারামারির ঘটনার জন্য সমালোচিত হন। ঘটনাটি আদালত পর্যন্ত গড়ায়। কিন্তু আদালত কোনো শাস্তি দেয়নি স্টোকসকে। অবশ্য আদালতে স্বীকার করেছিলেন, আত্মরক্ষার জন্য তিনি হাত উঠিয়েছিলেন। আদালত সেটা মেনেও নেয়। ২০১৩ সালে ইংল্যান্ড লায়ন্সের হয়ে মদ্যপান করে একবার শাস্তি পেয়েছিলেন।

দুর্দান্ত পারফরম্যান্সের জন্য স্টোকসকে ইংল্যান্ডের ক্রিকেটপ্রেমীরা তুলনা করেন দুই লিজেন্ড অলরাউন্ডার ইয়ান বোথাম ও এন্ড্রু ফ্লিনটপের সঙ্গে। স্টোকস নিজেকে তাদের সমতুল্য না ভেবে নিজের দায়িত্ব পালন করেন আপনমনে। গতকাল ৮৪ হাজার দর্শকের উপস্থিতিতে ‘হার্ট অব ক্রিকেট’ মেলবোর্নে পাকিস্তানের বিপক্ষে চাপের মুখে খেলেন ৫২ রানের ম্যাচ জেতানো ইনিংস। ৪৯ বলের ইনিংসটি সাজানো ছিল একটি ছক্কা ও ৫ চারে। বোলিংয়ে ৪ ওভারের স্পেলে ৩২ রানের খরচে নেন ইফতেখার আহমেদের উইকেট।

সর্বশেষ খবর