শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

সাত বিশ্বচ্যাম্পিয়নের প্রথম ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক

সাত বিশ্বচ্যাম্পিয়নের প্রথম ম্যাচ

বিশ্বকাপের দলগুলো পা রাখা শুরু করেছে কাতারে। দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন লিওনেল মেসির আর্জেন্টিনা, চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি, দুইবারের চ্যাম্পিয়ন ফ্রান্স ও উরুগুয়ে এবং একবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও স্পেন পা রেখেছে কাতারের রাজধানী দোহায়। সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন নেইমারের ব্রাজিল এখনো অনুশীলন করছে ইতালির তুরিনে। আজ-কালের মধ্যেই নেইমাররা পা রাখবেন দোহায়। চারবারের চ্যাম্পিয়ন ইতালি এবার সুযোগ পায়নি বিশ্বকাপে। শুধু বিশ্বচ্যাম্পিয়নরাই নয়, অন্য দলগুলোও একে একে পা রাখতে শুরু করেছে মরুরাজ্যে। আগামীকাল স্বাগতিক কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে বিশ্বকাপের ২২তম আসর। বিশ্বচ্যাম্পিয়ন দলগুলোর মধ্যে সবার আগে মাঠের লড়াইয়ে নামবে ১৯৬৬ সালের বিশ্বচ্যাম্পিয়ন হ্যারিকেনের ইংল্যান্ড। দুই বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি ও স্পেন একই গ্রুপে। ‘ই’ গ্রুপের দুই পরাশক্তি পরস্পরের মুখোমুখি হবে ২৮ নভেম্বর। নেইমার, ড্যানি আলভেজ, রিচার্লিশনদের ব্রাজিল এবার বিশ্বকাপে অংশ নিচ্ছে ষষ্ঠ শিরোপা জয়ের সন্ধানে। ‘জি’ গ্রুপে তিতের ব্রাজিলের প্রথম ম্যাচ ২৫ নভেম্বর, প্রতিপক্ষ সার্বিয়া। দ্বিতীয় ম্যাচ ২৮ নভেম্বর সুইজারল্যান্ড এবং ৩ ডিসেম্বর তৃতীয় ও শেষ ম্যাচের প্রতিপক্ষ ক্যামেরুন। ব্রাজিল বিশ্বকাপ জিতেছে ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে। লিওনেল স্কালোনির আর্জেন্টিনা খেলবে ‘সি’ গ্রুপে। ২২ নভেম্বর মেসিদের প্রথম ম্যাচের প্রতিপক্ষ সৌদি আরব। দ্বিতীয় ম্যাচ ২৭ নভেম্বর মেক্সিকো এবং ১ ডিসেম্বর আর্জেন্টিনার শেষ ম্যাচের প্রতিপক্ষ পোল্যান্ড। আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয়েছে ১৯৭৮ ও ১৯৮৬ সালে।

ইংল্যান্ড বিশ্বচ্যাম্পিয়ন হয় ১৯৬৬ সালে। গ্যারেথ সাউথগেটের দল খেলছে ‘বি’ গ্রুপে। শিষ্য হ্যারিকেনদের প্রথম ম্যাচ ২১ নভেম্বর ইরানের বিপক্ষে। ২৬ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্র এবং ৩০ নভেম্বর প্রতিবেশী ওয়েলসের বিপক্ষে খেলা। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি খেলছে ‘ই’ গ্রুপে। চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের গ্রুপে রয়েছে আরেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। জার্মানির প্রথম ম্যাচ ২৩ নভেম্বর, প্রতিপক্ষ জাপান। সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের বিপক্ষে ম্যাচ ২৮ নভেম্বর এবং কোস্টারিকার বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচ ২ ডিসেম্বর। জার্মানি চ্যাম্পিয়ন হয়েছে ১৯৫৪, ১৯৭৪, ১৯৯০ ও ২০১৪ সালে। ২০১০ সালের বিশ্বচ্যাম্পিয়ন স্পেন খেলছে ‘ই’ গ্রুপে। ২৩ নভেম্বর লুইস এনরিকের স্পেনের প্রথম ম্যাচ কোস্টারিকার বিরুদ্ধে। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে ম্যাচ ২৮ নভেম্বর এবং জাপানের বিপক্ষে ম্যাচ ২ ডিসেম্বর। বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স খেলবে ‘ডি’ গ্রুপে। দিদিয়ের দেশমের ফ্রান্স বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে ১৯৯৮ ও ২০১৮ সালে। কিলিয়ান এমবাপ্পেদের প্রথম ম্যাচ ২৩ নভেম্বর অস্ট্রেলিয়া, দ্বিতীয় ম্যাচ ২৬ নভেম্বর ডেনমার্ক এবং ৩০ নভেম্বর তিউনেশিয়ার বিপক্ষে তৃতীয় ও শেষ ম্যাচ।

১৯৩০ ও ১৯৫০ সালের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ে খেলছে ‘এইচ’ গ্রুপে। গ্রুপে সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষ ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের প্রথম ম্যাচ ২৪ নভেম্বর দক্ষিণ কোরিয়া, দ্বিতীয় ম্যাচ ২৯ নভেম্বর পর্তুগাল এবং ২ ডিসেম্বর ঘানার বিপক্ষে ম্যাচ।

সর্বশেষ খবর