মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

মেসির মিশন শুরু আজ

মেসির মিশন শুরু আজ

তিনি এসেছেন। মাত্র বিশ গজ দূরে। বল নিয়ে ছুটছেন। কিছুদূর ছুটে প্রায় ত্রিশ গজ দূরের ছোট্ট গোলপোস্টে শুট করছেন। তারপর ছুটে গিয়ে মিশে যাচ্ছেন সতীর্থদের ভিড়ে। কাতার বিশ্ববিদ্যালয়ের ট্রেনিং গ্রাউন্ডে মিডিয়ার জন্য নির্ধারিত স্থানে দাঁড়িয়ে শত শত সাংবাদিক দেখছেন লিওনেল মেসির অদ্ভূত কলাকৌশল। টিভি ক্যামেরা বার বার খুঁজে নিচ্ছে বিশ্বসেরা ফুটবলারকে। ফটোগ্রাফাররা ল্যান্স ঠিক করে ঘন ঘন শাটার চাপছেন। খট খট শব্দে ছবি তুলছেন। রিপোর্টাররা আছেন মিডিয়া ট্রিবিউন নামের ছোট্ট এক অস্থায়ী গ্যালারিতে। গতকাল বিশ্বকাপে মিশন শুরুর আগেরদিন অফিশিয়াল ট্রেনিং সেশনে ঘাম ঝরালেন লিওনেল মেসি। তার সঙ্গে ছিলেন অ্যাঞ্জেল ডি মারিয়া, ট্যাগলিয়াফিকো, ওতামান্দিসহ পুরো আর্জেন্টিনা দল।

অনুশীলনের ফাঁকে বার বারই কপালের ওপর হাত তুলে ধরছিলেন মেসি। কাতারের অসহনীয় রোদের যন্ত্রণা থেকে বাঁচার চেষ্টায় এদিক-ওদিক তাকাচ্ছিলেন তিনি। রোদের ঝলকানিতে সতীর্থদের খুঁজে পাওয়াই ছিল মেসির জন্য বেশ কষ্টকর। আজ স্থানীয় সময় বেলা ১টায় সৌদি আরবের মুখোমুখি হবে আর্জেন্টিনা। খেলা দুপুরে হলেও স্টেডিয়ামের তাপমাত্রা থাকবে নিয়ন্ত্রণেই। পুরো স্টেডিয়ামে এয়ার কন্ডিশনিং সিস্টেম স্থাপন করেছে কাতার। তাপমাত্রা কমতেও দিবে না খুব একটা। আবার বাড়তেও দিবে না। তারপরও দুপুরের কড়া রোদ থাকবে আজ আর্জেন্টিনার ম্যাচে। এজন্যই গতকাল কড়া রোদে মেসিদের অনুশীলন করিয়েছেন কোচ লিওনেল স্ক্যালোনি।

কাতার বিশ্ববিদ্যালয়ের তিন নম্বর ট্রেনিং গ্রাউন্ডে অল্প কয়েক গজ দূর থেকে মেসিকে দেখে আবেগ সামলাতে পারেননি অনেক সংবাদকর্মীই। অতি উৎসাহী এক সাংবাদিক খুব কাছ থেকে ছবি তুলতে গিয়ে পড়েছেন ফিফার রোষানলে। তার অ্যাক্রিডিটেশন কার্ডই বাতিল হওয়ার অবস্থা! লেবানন থেকে আসা এক সাংবাদিক বলছিলেন, ‘মাত্র কয়েক মিটার দূর থেকে মেসিকে দেখতে পাওয়া, তার অনুশীলন দেখা সত্যিই স্বপ্নের মতো।’ আর্জেন্টাইন সাংবাদিকের বাইরে প্রায় সবাই বলছিলেন, আমরা এসেছি মেসির জন্য। কোরিয়ার সাংবাদিক লি বলছিলেন, কোরিয়ায় মেসির ভক্ত প্রায় সবাই। আমি এসেছি মেসির জন্যই।

লিওনেল মেসি ভক্তরা পৃথিবীর সব স্থান থেকেই নজর রেখেছেন কাতারে। কাল সবার দৃষ্টি থাকবে লুসাইল স্টেডিয়ামে। সেখানেই মেসি খেলবেন সৌদি আরবের বিপক্ষে। ২০১৪ সালে ফাইনাল খেলেছেন মেসি। কোপাকাবানা সৈকতে উৎসবের মঞ্চ প্রস্তুত করেও হতাশ হতে হয়েছিল আর্জেন্টাইনদের। এবার কী পারবেন মেসি!

স্বপ্নভঙ্গের হতাশা দূর করে বিশ্বকাপের সোনালি ট্রফিতে চুমু খাবেন ফুটবলের সম্রাট! অন্তত আর্জেন্টাইন সমর্থকরা তো তাই ভাবেন। কাতারের রাজধানী দোহায় তাদের আনাগোনা, হাজারে-হাজার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর