বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

মরণ কামড় দেবে জাপান

স্পেন আজ লড়বে জাপানের বিপক্ষে। স্বাভাবিকভাবে স্পেন বেশ শক্তিশালী দল। তাই অনেকে ধরে নিতে পারেন জাপানের হার সময়ের ব্যাপার। যারা ফুটবল সম্পর্কে জানেন বা গবেষণা করেন তারা কোনোভাবেই বলবেন না স্পেনের না জেতার কোনো কারণ দেখছি না। যার নেতৃত্বে স্পেন বিশ্বকাপ জিতেছে সেই গোলরক্ষক ক্যাসিয়াসই বলেছেন, স্পেনকে কঠিন লড়াইয়ে মুখোমুখি হতে হবে। আমি তো আর বিখ্যাত খেলোয়াড় নই। আর পন্ডিত তো প্রশ্নেই ওঠে না। বাংলাদেশের জাতীয় দলে খেলাটাই বড় প্রাপ্তি।

বিশ্বকাপে বড় দল সম্পর্কে আগাম বলাটা ঝুঁকি মনে করি। কারণ এখানে বিশ্লেষণ করতে হয় বুঝে শুনে। তবে ফুটবল যতটা জানি বা বুঝি তাতে করে বলব স্পেন যতই শক্তিশালী হোক, জাপানের কাছে তাদের কঠিন পরীক্ষা দিতে হবে। জাপান এবার বিশ্বকাপ শুরু করেছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে। যদিও তারা পরের ম্যাচে কোস্টারিকার কাছে হেরে গেছে।

এখন কেউ বলতে পারেন যে কোস্টারিকাকে ৭-০ গোলে স্পেন উড়িয়ে দিয়েছিল তাদের কাছে জাপানতো পাত্তাই পাবে না। না, এমন হিসেব ফুটবলে টিকে না। নকআউট পর্ব যেতে জাপান আজ মরণ কামড় দেবেই। এই গ্রুপে কারোরই নকপর্ব নিশ্চিত হয়নি। গ্রুপের দুটি ম্যাচই একই সময়ে। কী যে হবে সেটাই অপেক্ষা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর