সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ম্যারাডোনাও ছিলেন ফাইনালে!

ক্রীড়া প্রতিবেদক

ম্যারাডোনাও ছিলেন ফাইনালে!

আর্জেন্টিনা ও ফ্রান্সের স্বপ্নের বিশ্বকাপ ফাইনাল হয়ে গেল। ম্যাচের আগে থেকে চারদিকে শুধু মেসি আর মেসি। মনে হচ্ছিল ফাইনাল যেন একজনের মধ্যে সীমাবদ্ধ। না ফাইনালে দুদলের ২২ জনই খেলেছেন। এমনকি দিয়েগো ম্যারাডোনাও ছিলেন এ শিরোপা লড়াইয়ে। ব্যস একথা শুনেতো অনেকে অবাক হবেন। বলবেন যে ম্যারাডোনা দুনিয়া ছেড়ে চলে গেছেন তিনি আবার কাতারে ফাইনালে থাকেন কীভাবে? আসলেও কিন্তু ম্যারাডোনা ছিলেন। তবে একজন নয় লুসাইল  স্টেডিয়ামে অনেক ম্যারাডোনার দেখা মিলেছিল। গ্যালারির প্রায় পুরোটা ছিল আর্জেন্টিনার সমর্থকে ভরা। অনেকে  হাতে পতাকা মেসির ছবি ও ১৯৮৬ সালে বিশ্বকাপ জয়ী ম্যারাডোনার  সেই ঐতিহাসিক ছবিটি নিয়ে এসেছিলেন। মৃত্যুর পরও ম্যারাডোনার জনপ্রিয়তা আরও বেড়ে গেছে তা মিলল গতকাল ফাইনালে।

ম্যারাডোনা জড়িয়ে ছিলেন মেসির সঙ্গেও। কেননা ম্যারাডোনার পর মেসিই আর্জেন্টিনার দ্বিতীয় অধিনায়ক হিসেবে বিশ্বকাপে দুবার ফাইনাল খেললেন।

২০১৪ ও গতকাল ফাইনালে আর্জেন্টিনাকে নেতৃত্ব দিলেন মেসি। ম্যারাডোনা ১৯৮৬ ও ১৯৯০ সালে অধিনায়ক ছিলেন। দলের ফুটবলার ও সমর্থকদের অনুপ্রেরণা ছিলেন ম্যারাডোনায়। ১৯৯৪ সালে শেষবারের মতো বিশ্বকাপ খেললেও প্রতিটি বিশ্বকাপে দলের সঙ্গে থাকছেন কিংবদন্তি ম্যারাডোনা। না ফেরার দেশে চলে গেলেও বিশ্বকাপ যেন তাঁকে ছাড়ছে না। কাতার তো বটেই ঢাকা শহরে আর্জেন্টাইন সমর্থকদের হাতে ছিল ট্রফি ও ম্যারাডোনার ঐতিহাসিক ছবি।

সর্বশেষ খবর