রবিবার, ২৬ মার্চ, ২০২৩ ০০:০০ টা

‘অপেশাদার’ দলের বিরুদ্ধে স্বস্তির জয় জামালদের

বাংলাদেশ ১ - ০ সিশেলস

রাশেদুর রহমান, সিলেট থেকে

‘অপেশাদার’ দলের বিরুদ্ধে স্বস্তির জয় জামালদের

রেফারি ম্যাচে শেষবারের মতো বাঁশিতে ফুঁ দিতেই যেন হাঁফ ছেড়ে বাঁচলেন কোচ হাভিয়ের কাবরেরা। সিলেট জেলা স্টেডিয়ামে অপেশাদার ফুটবলার নিয়ে খেলতে নামা সিশেলসের বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে বাংলাদেশ। ডিফেন্ডার তারিক কাজীর গোলে কথা রাখলেন জামাল ভূইয়ারা। এ জয় ছিল কাবরেরার মান রক্ষার। এ জয় দলের জন্য ছিল স্বস্তিরও।

সিশেলসকে নিয়ে গত কয়েক দিনে বেশ আলোচনা হয়েছে। এই দলের ফুটবলাররা পেশা হিসেবে ফুটবল খেলেন না। তারা নানা ধরনের কাজ করেন। সে কাজ ফেলে মাঝেমধ্যে ফুটবল খেলতে আসেন। এমন এক দলের বিপক্ষে বাংলাদেশের খেলা নিয়ে বেশ উৎসুক ছিল ফুটবলপ্রেমীরা। গতকাল রোজার মধ্যেও স্টেডিয়ামে কয়েক হাজার দর্শক এসে তার প্রমাণও দিয়েছেন। জাতীয় দলকে উৎসাহ দিয়েছেন। কিন্তু সিশেলসের বিপক্ষে বাংলাদেশের যে রূপ দেখতে চেয়েছিলেন তা মিলল কি! কোচ কাবরেরা কথা দিয়েছিলেন দৃষ্টিনন্দন ফুটবল উপহার দেবেন। কিন্তু তা হলো কই! উল্টে সিশেলসই বরং ম্যাচে দারুণ কিছু মুহূর্ত তৈরি করল। তবে ফুটবলে জয়টাই মুখ্য হয়ে যায়। বাংলাদেশ সেই লক্ষ্য পূরণ করেই মাঠ ছেড়েছে। ম্যাচের ৪২ মিনিটে তারিক কাজী হেডে গোল করে বাংলাদেশকে জয়ের উপলক্ষ এনে দেন। বাংলাদেশের জার্সিতে ২০২১ সালের জুনে আফগানিস্তানের বিপক্ষে অভিষিক্ত হন এই প্রবাসী ফুটবলার। বসুন্ধরা কিংসে খেলা তারিক কাজী ক্যারিয়ারে বাংলাদেশের লাল-সবুজ জার্সিতে প্রথম গোল করলেন। ম্যাচে আরও একটা প্রথমের দেখা পেলেন ফুটবলপ্রেমীরা। ভিনদেশি ফুটবলার (নাইজেরিয়ান) এলিটা কিংসলে বাংলাদেশের জার্সিতে অভিষিক্ত হলেন। বাংলাদেশে ক্লাব ফুটবল খেলতে এসে এক বাংলাদেশি নারীকে বিয়ে করে নাগরিকত্ব নেন তিনি। পরে ফিফার অনুমতি পেয়ে জাতীয় দলেও নাম লেখান। এবার অভিষেকটাও হয়ে গেল তার। গতকাল ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতে আমিনুর রহমান সজিবের পরিবর্তে মাঠে নামেন এলিটা কিংসলে।

ম্যাচে দারুণ কিছু মুহূর্ত উপহার দিয়েছেন অধিনায়ক জামাল ভূইয়া ও গোলরক্ষক আনিসুর রহমান জিকো। অন্তত তিনটি গোল বাঁচিয়েছেন জিকো। জামাল ভূইয়া তার নতুন পজিশন অ্যাটাকিং মিডফিল্ডে দারুণ করেছেন। বেশ কিছু গোলের সুযোগ তৈরি করেন তিনি। তারিক কাজীর গোলেও ছিল তার অবদান। জামালের ফ্রি-কিকই গোলের পথ তৈরি করে। এলিটা কিংসলেও ম্যাচের শেষ দিকে ব্যক্তিগত নৈপুণ্য দেখান। তবে দলগত পারফরম্যান্স হিসাব করলে লাল-সবুজের জার্সিধারীরা এখনো নিজেদের প্রমাণ করতে পারেননি। কোচ কাবরেরাও স্বীকার করলেন বিষয়টা। তিনি বলেন, ‘এখনো আমাদের উন্নতি করতে হবে।’ তপু বর্মণ বলে গেলেন, ‘সামনের ম্যাচে আমরা নিজেদের খেলায় আরও উন্নতি করার চেষ্টা করব।’

আবারও ডিফেন্ডারের গোলে ম্যাচ রক্ষা করল বাংলাদেশ। তপু বর্মণ প্রায়ই বাংলাদেশকে উদ্ধার করেন। এবার তারিক কাজীও যোগ দিলেন তপুর সঙ্গে। অবশ্য ডিফেন্ডারদের গোল পাওয়াটা দলের জন্য ভালো বলেই মনে করেন তপু বর্মণ। তিনি বলেন, ‘ডিফেন্ডারের দায়িত্ব শুধু ডিফেন্ড করাই নয়। আক্রমণের দায়িত্বও তার। আর গোল যে সুযোগ পাবে সে-ই করবে। ভালো সুযোগ কার সেটাই দেখার বিষয়।’ তারিক কাজী উপযুক্ত স্থানে থেকে গোলটা করেছেন। কিন্তু আক্রমণভাগের ফুটবলাররা সেই উপযুক্ত স্থানটাতেই থাকতে পারল না!

সিশেলসের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ ২৮ মার্চ। সেই ম্যাচেও জয় নিয়ে মাঠ ছাড়তে চায় বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপের জন্য প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ।

সর্বশেষ খবর