মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

কিংসকে ঘিরেই আর্জেন্টিনার আগ্রহ

রাশেদুর রহমান

কিংসকে ঘিরেই আর্জেন্টিনার আগ্রহ

কাতার বিশ্বকাপে বাংলাদেশের সমর্থন পেয়ে মুগ্ধ আর্জেন্টিনা। আলবেসিলেস্তদের কোচ লিওনেল স্কালোনি সাংবাদিকদের ভরা মজলিসে বাংলাদেশি সমর্থকদের প্রশংসা করেছেন। লিওনেল মেসির মুখেও শোনা গেছে বাংলাদেশের নাম। বিশ্বকাপের পর বাংলাদেশ-আর্জেন্টিনা দ্বিপক্ষীয় সম্পর্কও এখন অনেক এগিয়ে গেছে। গত ফেব্রুয়ারিতে আর্জেন্টিনার সবচেয়ে সফল ক্লাব রিভারপ্লেটের উচ্চ পদস্থ কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল ঢাকায় আসে। রিভারপ্লেটের জাতীয় ও আন্তর্জাতিক ফুটবল স্কুল বিভাগের প্রধান সেবাস্তিয়ান পেরেজ বসুন্ধরা কিংস অ্যারিনায় গিয়ে অবকাঠামো দেখে মুগ্ধ হয়ে যান। সে সময়ই তারা বসুন্ধরা কিংসের সঙ্গে যৌথ উদ্যোগে ফুটবলের উন্নয়নে কাজ করার আগ্রহ জানান তারা। আর্জেন্টিনায় ফিরে গিয়েই বসুন্ধরা কিংসের কাছে আনুষ্ঠানিক প্রস্তাবনাও পাঠিয়ে দিয়েছে রিভার প্লেট। সেই প্রস্তাবনায় আছে বাংলাদেশের ফুটবল উন্নয়নের দীর্ঘমেয়াদি রূপরেখা। বসুন্ধরা কিংস ছাড়াও কয়েকটি ক্লাব পরিদর্শন করে রিভার প্লেটের প্রতিনিধি দল। তবে অবকাঠামো, ক্লাবের ব্যবস্থাপনা সবমিলিয়ে বসুন্ধরা কিংসকেই তাদের ভালো লেগেছে। তার প্রমাণ হিসেবেই দ্রুততম সময়ের মধ্যে চলে এসেছে একসঙ্গে কাজ করার প্রস্তাবনা।

ফুটবল উন্নয়নের একটি বিস্তারিত রূপরেখা তুলে ধরা হয়েছে রিভারপ্লেটের প্রস্তাবনায়। বসুন্ধরা কিংস এবং রিভারপ্লেট দীর্ঘ মেয়াদে কাজ করবে। পারস্পরিক দক্ষতা বিনিময়ের মাধ্যমে সময়ের সঙ্গে সঙ্গে সম্পর্ক আরও গভীর করে তোলার লক্ষ্য আছে আর্জেন্টাইন ক্লাবটির। নিজেদের ট্রেনিং পদ্ধতি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশে বিশ্বমানের ফুটবলার তৈরি করতে চায় তারা। কীভাবে তা সম্ভব, তারও একটা রূপরেখা দেওয়া হয়েছে প্রস্তাবনায়।

তিনটি ক্ষেত্র নিয়ে কাজ করবে রিভারপ্লেট। তৃণমূল পর্যায় থেকে ফুটবল প্রতিভা তুলে নিয়ে আসবে। তাদের প্রশিক্ষণ দেবে। আন্তর্জাতিক মানের প্রতিযোগিতায় খেলার মতো উপযুক্ত করে গড়ে তুলবে। এক্ষেত্রে প্রতিভা খুঁজে আনার জন্য স্কাউটদের প্রশিক্ষণ দেবে। রিভারপ্লেটের স্কাউটরা বাংলাদেশে আসবেন। আবার বাংলাদেশের স্কাউটরাও যাবেন আর্জেন্টিনায়। কীভাবে ফুটবলার স্কাউটিং করতে হয় তার প্রশিক্ষণ দিবে রিভারপ্লেট। এক্ষেত্রে তারা কাজ করবে সংখ্যা নয় মেধা নিয়ে। সারা দেশ থেকে ফুটবল শিশুদের খুঁজে এনে তাদের দীর্ঘমেয়াদে প্রশিক্ষণ দেওয়া হবে। ধীরে ধীরে তারাই হয়ে উঠবে ফুটবল তারকা। এই লক্ষ্য বাস্তবায়নের জন্য বাংলাদেশের রুট লেভেলের কোচদের প্রশিক্ষিত করবে ক্লাবটি। যেখানে রিভারপ্লেটের ট্রেনাররা বিভিন্ন প্রোগ্রাম বাস্তবায়ন করবে। বাংলাদেশের তৃণমূল পর্যায়ের কোচরাও রিভারপ্লেটে গিয়ে তাদের কোচিং পদ্ধতি সম্পর্কে হাতে-কলমে শিখে আসবেন। এরপর ফুটবল শিশুদের মধ্যে প্রতিযোগিতার মনোভাব তৈরির লক্ষ্যে আয়োজন করা হবে বিভিন্ন ফুটবল প্রতিযোগিতা। বিশ্বমানের ফুটবলারের গুণাবলি তাদের মধ্যে নিয়ে আসার জন্য থাকবে বিশেষ অনুশীলন। এ জন্য বাংলাদেশে বিদ্যমান বিভিন্ন প্রতিযোগিতার পাশাপাশি আর্জেন্টিনার জুনিয়র লিগেও এসব খুদে ফুটবলারদের খেলানো হবে।

এসব লক্ষ্য পূরণের জন্য ‘প্রো রিভার ক্যাম্পে’র আয়োজন করবে রিভার প্লেট। ছয় থেকে আঠারো বছর বয়সী ফুটবলারদের নিয়ে রিভারপ্লেটের অফিশিয়াল কোচদের তত্ত্বাবধানে আয়োজন করা হবে অনুশীলন ক্যাম্প। থাকবে কোচদের জন্যও বিশেষ ক্যাম্প। এসব ক্যাম্পে খাদ্যাভ্যাস, মস্তিষ্কের ব্যবহারের পাশাপাশি ফুটবল ট্যাকটিকস ও স্ট্র্যাটেজি নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। প্লেয়িং স্টাইল, আক্রমণাত্মক ফুটবল, দ্রুত বিপদ কাটিয়ে ওঠা এবং সবসময় বল দখলের লড়াই নিয়ে দেওয়া হবে বিশেষ প্রশিক্ষণ। সেখানে থাকবে দলগত পারফরম্যান্স, একতা, পারস্পরিক শ্রদ্ধাবোধ এবং ভালো খেলার চেষ্টা নিয়ে আলাদা ট্রেনিং। ১০ দিনের এ ইনটেনসিভ ক্যাম্প হবে দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের ভিত্তি। এসব ক্যাম্প পরিচালনা করার জন্য রিভারপ্লেট থেকে একজন কো-অর্ডিনেটর এবং প্রতি ৪৫ জন অংশগ্রহণকারীর জন্য একজন কোচ থাকবে। প্রশিক্ষণ ক্যাম্প চলবে সকাল ৯-১১টা এবং বিকাল ৩-৬টা।

আর্জেন্টাইন ক্লাব রিভারপ্লেটের এ প্রস্তাবনা নিয়ে বাংলাদেশ প্রতিদিনকে বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বলেন, ‘আমাদের কাছে প্রস্তাবনা দিয়েছে রিভারপ্লেট। এতে আমরা দারুণ আনন্দিত। বাংলাদেশে এর আগে ইউরোপ বা ল্যাটিন আমেরিকার কোনো দেশ এ ধরনের প্রস্তাবনা দেয়নি। বসুন্ধরার কর্মকান্ড  ও অবকাঠামো দেখে সন্তুষ্ট হয়েই তারা দ্রুত এ প্রস্তাব দিয়েছে। আমরা তাদের ধন্যবাদ জানাই।’

গত ফেব্রুয়ারিতে রিভার প্লেটের কর্মকর্তারা বসুন্ধরা কিংস ছাড়াও আবাহনীসহ কয়েকটি ক্লাব পরিদর্শন করে। তবে তাদের আগ্রহ কেবল বসুন্ধরা কিংসকে ঘিরেই।

সর্বশেষ খবর