মঙ্গলবার, ৯ মে, ২০২৩ ০০:০০ টা
বাংলাদেশ আয়ারল্যান্ড লড়াই শুরু

টাইগারদের সামনে আইরিশ বাধা

ক্রীড়া প্রতিবেদক

টাইগারদের সামনে আইরিশ বাধা

তীব্র গরমে বাংলাদেশের মানুষ যখন হাঁসফাঁস করছে ইংল্যান্ডে তখন যেন বইছে শান্তির সুবাতাস। ঢাকায় গতকাল যখন ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা তখন ইংল্যান্ডের চেমসফোর্ডে ১৬ ডিগ্রি। অনেকটা বাংলাদেশের শীতকালের মতো কন্ডিশন।

এটাই ইংল্যান্ডের গ্রীষ্মকাল। প্রচণ্ড শীতে ঘরবন্দি মানুষ এ সময়ই খোলা আকাশে প্রাণ ভরে শ্বাস নেন। তবে এ আবহাওয়া ইংলিশদের জন্য যতটা শান্তির, ইংল্যান্ডে যাওয়া বাংলাদেশের ক্রিকেটারদের জন্য তত নয়, বরং চরম অস্বস্তির। কেননা, দেশে তীব্র গরম থেকে হঠাৎ প্রচণ্ড ঠান্ডায় গিয়ে মানিয়ে নেওয়া মোটেও সহজ কাজ নয়। তাছাড়া ইংলিশ কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার মতো পর্যাপ্ত সময়ও পেলেন না ক্রিকেটাররা। চেমসফোর্ডে আজ আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে বাংলাদেশ দল কয়েকদিন আগে ইংল্যান্ডে পাড়ি জমালেও দু-তিন দিনের বেশি অনুশীলনই করতে পারেনি। তারপরও যে মাঠে খেলা সেখানে কেবলমাত্র ম্যাচের আগের দিন অনুশীলনের সুযোগ পেয়েছেন তামিমরা।

ইংল্যান্ডের গ্রীষ্মকালটা বেশ অদ্ভুতুরে। আপনি প্রচণ্ড রোদ দেখে ঘর থেকে বের হবেন, দেখবেন কয়েক মিনিটের ব্যবধানে হঠাৎ মেঘ, আর জুম বৃষ্টি পড়তে শুরু করে দিল। এ কারণে ইংলিশরা এ মৌসুমে ব্যাগে একটা ছাতা রেখেই দেন। এ মৌসুমে ইংল্যান্ডে প্রচুর বৃষ্টিপাত হয়। তবে এটাই তাদের ক্রিকেটের ভরা মৌসুম। বৃষ্টির কারণে তামিমরা সফরের একমাত্র প্রস্তুতি ম্যাচটিও খেলতে পারেননি। আয়ারল্যান্ড উলভসের বিরুদ্ধে ম্যাচটি খেলতে পারলে কন্ডিশনের সঙ্গে তাল মেলানো অনেকটাই সম্ভব হতো। নিয়মিত অনুশীলন করতে পারলেও পরিস্থিতি সম্পর্কে ভালো ধারণা হতো। সেটাও তো হয়নি। তাই সম্পূর্ণ অপরিচিত কন্ডিশনেই আজ মাঠে নামতে হচ্ছে টাইগারদের।

অবশ্য এটা নিয়ে আক্ষেপ করার কিছু নেই। আন্তর্জাতিক ক্রিকেটে যারা খেলেন তাদের এমন পরিস্থিতির জন্য সব সময় প্রস্তুতি নিয়েই থাকতে হয়। কেন না বিশ্বের বিভিন্ন দেশের আবহাওয়া তো বিভিন্ন রকম। তাদের সারা বছরই বিভিন্ন আবহাওয়ায় খেলতে হয়। তাছাড়া প্রতিপক্ষ দলটিও খুব ভয়ংকর নয়। ওয়ানডেতে আয়ারল্যান্ড শক্তি-সামর্থ্যে বাংলাদেশের ধারে কাছেও নেই। তারপরও ভয় আছে। এ দলটি এমনই বিপজ্জনক যে কোনো মুহূর্তে যে কোনো দলকে তারা হঠাৎ করেই হারিয়ে বসে। তাছাড়া এমন কন্ডিশনে খেলায় আইরিশরা অভ্যস্ত। সে কারণেই হয়তো শক্তি-সামর্থ্যে এগিয়ে থাকার পরও নিজেদের ফেবারিট বলতে চান না অধিনায়ক তামিম ইকবাল।

টাইগার ক্যাপ্টেন বরং প্রতিপক্ষকে নিয়ে না ভেবে নিজেদের মানসিকভাবে প্রস্তুত রাখার বিষয়ে গুরুত্ব দিচ্ছেন। কারণ, মানসিকভাবে শক্ত থাকলে যে কোনো কন্ডিশনে কিংবা যে কোনো পরিস্থিতি থেকে পরিত্রাণ পাওয়া যায়। তাই অনুশীলন হয়েছে কি না, বা কন্ডিশন অপরিচিত কি না- এসব নিয়ে না ভেবে বরং নিজেদের সেরা খেলাটা কীভাবে প্রদর্শন করা যায় সেদিকে মনোযোগ তার।

তাই ঠিকঠাক মতো অনুশীলন করতে না পারলেও তা নিয়ে চিন্তিত নন তামিম ইকবাল। তিনি বলেছেন, ‘অনুশীলন করতে পারলে ভালো হতো। কিন্তু এটা তো আমাদের হাতে নেই। কী করতে পেরেছি, বা কী করার সুযোগ পাইনি সেটা নিয়ে ভেবে লাভ নেই। যা হয়েছে তাতেই মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে। আমাদের ক্রিকেটাররা সবাই খেলার মধ্যেই আছেন। যতটা প্রস্তুতি নিতে পারি, আশা করি তাতেই হবে।’ কেমন হবে বাংলাদেশের একাদশ? উপমহাদেশের কন্ডিশনে ব্যাটিং নিয়ে আত্মবিশ্বাস অনেক বেশি থাকে। তাই ৫-৬ জন ব্যাটসম্যান নিয়েই একাদশ করা যায়। কিন্তু চেমসফোর্ডের কন্ডিশন ব্যাটসম্যানদের জন্য খুবই চ্যালেঞ্জিং হবে। অন্যদিকে বোলাররা বাড়তি সুবিধা পাবেন। বিশেষ করে পেসারদের জন্য কাজটা অনেক সহজ হবে। তাই একাদশে দেখা যেতে পারে একজন বাড়তি ব্যাটসম্যান। তবে সকালে উইকেট দেখেই একাদশের ব্যাপারে সিদ্ধান্ত নেবে টিম ম্যানেজমেন্ট। তামিমরা খুব ভালো করেই জানেন, কন্ডিশন কিংবা পরিস্থিতি যত অপরিচিতই হোক না কেন আইরিশদের বিরুদ্ধে হার কোনোভাবেই কাম্য নয়। সে বিষয়টি মাথায় রেখেই জয়ের মরিয়া হয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ দল।

সর্বশেষ খবর