মঙ্গলবার, ৩০ মে, ২০২৩ ০০:০০ টা

২৬ জনের দলে নেই মাহমুদুল্লাহ

ক্রীড়া প্রতিবেদক

২৬ জনের দলে নেই মাহমুদুল্লাহ

আঙুলে ব্যথা পেয়ে ছয় সপ্তাহ মাঠের বাইরে থাকছেন দেশ সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। টেস্ট ও টি-২০ অধিনায়ক এ জন্য আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচে অংশ নিতে পারবেন না। তবে ঈদের পর ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলতে কোনো সমস্যা নেই স্পিন অলরাউন্ডারের। গতকাল আফগানিস্তানের বিপক্ষে টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজের জন্য ঘোষিত প্রাথমিক স্কোয়াড নিয়ে অনুশীলন শুরু হয়েছে। মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুশীলনে উপস্থিত ছিলেন না প্রাথমিক স্কোয়াডের পাঁচ ক্রিকেটার। প্রাথমিক স্কোয়াডে ডাক পাননি সাবেক অধিনায়ক ও দেশের অন্যতম সেরা ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ। ২১৮ ওয়ানডেতে ৪৯৫০ রান ও ৮২ উইকেট নেওয়া মাহমুদুল্লাহর ডাক না পাওয়ার বিষয়ে নির্বাচক প্যানেলের অন্যতম সদস্য কাজি হাবিবুল বাশার বলেন, ‘মাহমুদুল্লাহ রিয়াদ হজের জন্য ছুটি নিয়েছেন। এ জন্যই আমরা তাকে আফগানিস্তান সিরিজের জন্য ভাবীনি।’ হজ করতে মাহমুদুল্লাহ ঢাকা ছাড়বেন ২২ জুন। দেশে ফিরবেন ৫ জুলাই। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে ৫ জুন। দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে যথাক্রমে ৮ ও ১১ জুলাই। স্ক্যাজুয়াল অনুয়ায়ী প্রথম ওয়ানডেতে মাহমুদুল্লাহকে পাওয়া যাবে না। ঢাকায় ফিরলেও পরের দুই ওয়ানডের জন্য তিনি ফিট থাকবেন কি না, সন্দেহ থাকায় সুযোগ দেওয়া হয়নি। এ ছাড়া মাহমুদুল্লাহ টেস্ট ও টি-২০ ক্রিকেটকে বিদায় জানিয়েছেন আগেই।

সাকিব টেস্ট খেলতে পারবেন না মোটামুটি নিশ্চিত। তার বদলে বাংলাদেশকে টেস্টে নেতৃত্ব দিতে পারেন লিটন দাস। এর আগে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে নেতৃত্ব দিয়েছিলেন উইকেটরক্ষক ব্যাটার লিটন।

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ১০ জুন ঢাকায় আসছে আফগানিস্তান। সিরিজ খেলবে দুই ধাপে। প্রথম ধাপে ঈদের আগে ১৪-১৮ জুন টেস্ট খেলে ভারত উড়ে যাবে আফগানিস্তান। দ্বিতীয় ধাপে ঈদের পর ৫, ৮ ও ১১ জুলাই তিন ওয়ানডে এবং ১৪ ও ১৬ জুলাই দুটি টি-২০ খেলবে। এই দুটি সিরিজকে সামনে রেখে গতকাল মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হয়েছে প্রাথমিক দলের ক্যাম্প। অনুশীলনের বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট দলের ম্যানেজার নাফিস ইকবাল, ‘অনুশীলনের জন্য আমাদের ২৬ জনের প্রাথমিক স্কোয়াড দিয়েছে। স্কোয়াডের ৫ ক্রিকেটার রয়েছেন ‘এ’ টিমে। বাকিরা সবাই রয়েছেন ক্যাম্পে।’ ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে সিলেটে অবস্থান করছেন নুরুল হাসান সোহান, শরিফুল ইসলামরা।

আফগানিস্তান সিরিজে রাখা হয়নি মাহমুদুল্লাহকে। অবশ্য আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ দুটি ওয়ানডে সিরিজে মাহমুদুল্লাহর ওপর আস্থা রাখেননি টিম ম্যানেজমেন্ট। তিনি সর্বশেষ ওয়ানডে সিরিজ খেলেছেন ঘরের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে। টানা তিনটি সিরিজে না থাকায় মাহমুদুল্লাহর বিশ্বকাপ খেলা হবে না- বলাই যায়। যদিও নির্বাচক বাশার এমনটা বলতে চাইছেন না, ‘বিশ্বকাপ তো এখনো অনেক দূরে। তার খেলা না খেলার বিষয়ে এখনই কিছু বলা সম্ভব নয়।’ নির্বাচক বাশার সরাসরি কিছু বলতে রাজি নন। অথচ টাইগার হেড কোচ মাহমুদুল্লাহর বদলে আস্থা রাখছেন তৌহিদ হৃদয়, ইয়াসির আলিদের ওপর।

 

সর্বশেষ খবর