শিরোনাম
প্রকাশ : ১৯ নভেম্বর, ২০১৯ ১০:২২

মুশফিকের সঙ্গে বোঝাপড়া নিয়ে যা বললেন মিরাজ

অনলাইন ডেস্ক

মুশফিকের সঙ্গে বোঝাপড়া নিয়ে যা বললেন মিরাজ
ফাইল ছবি

ভারতের বিপক্ষে টি-২০ সিরিজের প্রথম ম্যাচে জিতে চমক দেখিয়েছিল টাইগাররা। শেষ ম্যাচেও ছিল তীব্র প্রতিদ্বন্দ্বিতার ঝাঁজ। কিন্তু টেস্টে উল্টো চিত্র। ইন্দোরের ব্যাটিং স্বর্গে বাংলাদেশের ব্যাটসম্যানরা দাঁড়াতেই পারেনি! অথচ ভারত প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৯৩ রান করে ইনিংস ঘোষণা করে। বোলিংয়েও একই চিত্র। বাংলাদেশের বোলাররা বাইশগজে প্রতিরোধই গড়তে পারেনি, আর ভারতের বোলারদের তান্ডবে নাভিশ্বাস উঠে টাইগার ব্যাটসম্যানদের।

বাংলাদেশের প্রথম ইনিংসে ১৫০, দ্বিতীয় ইনিংসে টেনেটুনে ২১৩ রান! ভারত জিতে যায় ইনিংস ও ১৩০ রানে। মাত্র তিন দিনেই শেষ হয়ে যায় ইন্দোর টেস্ট।

কলকাতায় সিরিচের দ্বিতীয় টেস্টের আগে টিম বাংলাদেশের যে দুইদিন ইন্দোরে থাকা হয়েছে, কাজে লাগানো হয়েছে গোলাপি বলে বাতির নিচে অনুশীলন করে। সোমবার ছিল শেষ দিন। অনুশীলনে বেশ মনযোগী ছিলেন সবাই। দলের ব্যাটিং কোচ নীল ম্যাকেঞ্জি না থাকলেও বাকিদের তত্ত্বাবধানে প্রস্তুতি সেরে নিয়েছে মুশফিক-মিরাজরা।

এই মুশফিক মিরাজের জুটিটাই দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি (৫৯) ছিল ইন্দোরে দ্বিতীয় ইনিংসে। তবে মিরাজের আফসোস, সেদিন আর কিছুক্ষণ থাকতে পারেননি। তাহলে আরও কটা রান আসতো।

সোমবার ইন্দোরে হোলকায় মিরাজ বলেন, ‘আমরা যারা আছি লোয়ার অর্ডারের ব্যাটসম্যান, গত ম্যাচে দেখেন মুশফিক ভাই ভালো ব্যাটিং করছিল আমরা লোয়ার অর্ডার সাপোর্ট দিতে পারিনি। ভালো সাপোর্ট দিলে উনি হয়তো আরও কিছু রান করতো। এটা নিয়ে আমাদের কথা হয়েছে। কোচও কথা বলেছে বিশেষ করে আমার সঙ্গে এবং যারা পেস বোলার আছে তাদের সঙ্গে। আমরা যেন একজন ভালো ব্যাটসম্যান ক্রিজে থাকলে তাকে সাপোর্ট দিতে পারি, রান না করলেও অন্তত ২০-৩০ টা বল খেলে সমর্থন দিতে পারি।’

চাপের মুখে সেদিন বড় রান করতে না পারলেও মিরাজের ব্যাটিংয়ে সন্তুষ্ট মুশফিক। দুইজনের বড় জুটি গড়ার কারণ হিসেবে মিরাজ বলেন, আমাদের ভালো বোঝাপড়াটার কারণেই এমনটা।

‘মুশফিক ভাই সবসময় আমাকে ব্যাটিং নিয়ে বলে, একটা জিনিস দেখেন বাংলাদেশ টিমের যতগুলো বড় জুটি হয়েছে বেশিরভাগই মুশফিক ভাইয়ের সঙ্গে হয়েছে। ওয়ানডে বলেন টেস্ট বলেন ওনার সঙ্গেই। ওনার সঙ্গে আমার বোঝাপড়া ভালো হয়। উনি আমাকে বলছিলেন ব্যাটিং ভালো হচ্ছে কিন্তু যত ভালো টিমের সাথে খেলবো ভালো বোলার বেশি থাকবে। যতটা নিজে সার্ভাইব করা যায়। আগে থেকে নিজেকে প্রিপেয়ার করতে হবে, হতে হবে মানসিকভাবেও।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য