১২ জুন, ২০২০ ০৫:৩১

বলে থুতু ব্যবহার না হলে বোলাররা 'রোবট' হয়ে যাবে: ওয়াসিম আকরাম

অনলাইন ডেস্ক

বলে থুতু ব্যবহার না হলে বোলাররা 'রোবট' হয়ে যাবে: ওয়াসিম আকরাম

করোনা পরবর্তী সময়ে ক্রিকেটে ক্রিকেটারদের স্বাস্থ্য সুরক্ষার দিকেই সবচেয়ে বেশি নজর দিতে চলেছে আইসিসি। ইতিমধ্যেই নিয়ম চালু করে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো- বলের পালিশ ধরে রাখতে লালা বা থুতুর ব্যবহার করা যাবে না। এতে সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন বোলাররাই। সেই বোলারদের হয়েই প্রশ্ন করলেন পাকিস্তানের প্রাক্তন পেসার 'সুইং অব সুলতান' ওয়াসিম আকরাম। বলে থুতু লাগানো না গেলে বোলাররা ধীরে ধীরে 'রোবট'এ পরিণত হয়ে যাবেন বলেই আশঙ্কা করছেন তিনি।

কিংবদন্তি এই পেসারের মতে, "থুতু লাগানো না গেলে তার একটা বিকল্প কিছু ভাবা উচিৎ। কারণ পেসাররা যদি বল সুইং করাতেই না পারে, তাহলে তো সে রোবট হয়ে যাবে! আমার পক্ষে তো এইভাবে বোলিং করা খুবই কঠিন হয়ে যেত মনে হচ্ছে। "

অনিল কুম্বলের নেতৃত্বাধীন আইসিসি'র ক্রিকেট কমিটির সুপারিশ গ্রহন করেছে আইসিসি চিফ এক্সিকিউটিভ কমিটি। যেখানে বলের পালিশ ধরে রাখতে লালার ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নতুন নিয়মে বলা হয়েছে, বলের পালিশ ধরে রাখতে লালা বা থুতুর ব্যবহার নিষিদ্ধ। প্রাথমিকভাবে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে অসুবিধা হবে তাই বলে কেউ থুতু বা লালা ব্যবহার করলে আম্পায়াররা ব্যবস্থা নেবেন। কিন্তু একই ভুলের পুনরাবৃত্তি হলে সতর্ক করা হবে সংশ্লিষ্ট দলকে। ইনিংস প্রতি দুবার সতর্ক করার পরেও একই জিনিস করলে ব্যাটিং দল পাঁচ রান পেনাল্টি পাবে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর