শিরোনাম
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৪৮
আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:৩১
প্রিন্ট করুন printer

বিরতির পর ফিরেই আবু জায়েদ নিলেন মোসলের উইকেট

অনলাইন প্রতিবেদক

বিরতির পর ফিরেই আবু জায়েদ নিলেন মোসলের উইকেট
সংগৃহীত ছবি

চট্টগ্রামের দুঃস্মৃতি আর মনে করতে চান না বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক। সাগরিকায় তীরে এসে তরী ডোবায় বুকের ভিতর যে আগুন জ্বলছে, সেই আগুনেই সিরিজের শেষ অর্থাৎ ঢাকা টেস্টে ক্যারিবীয়দের পুড়িয়ে মারতে চান তিনি। আজ বৃহস্পতিবার মিরপুরে শুরু  হয়েছে সিরিজের শেষ টেস্ট। হারলে কিংবা ড্র হলেও সিরিজ হাতছাড়া। তাই জয়ের জন্য ক্ষুধার্ত হয়েই সকাল সাড়ে নয়টায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে উইন্ডিজের মুখোমুখি বাংলাদেশ দল। এই ম্যাচে টস হেরে ফিল্ডিং করছে বাংলাদেশ।

প্রথমে ব্যাট করতে নেমে ভালো শুরু করে ক্যারিবীয়রা। দলীয় ৬৬ রানে তারা হারায় প্রথম উইকেট। তাইজুলের শিকার হন জন ক্যাম্পবেল। আউট হওয়ার আগে ৬৮ বলে ৩৬ রান করেন তিনি। এর আগে ব্যক্তিগত ১৩ রানের রিভিউ নিয়ে আম্পায়ারের দেওয়া এলবিডব্লিউ সিদ্ধান্ত থেকে বেঁচেছিলেন জন ক্যাম্পবেল। কিন্তু ৩৬ রানে ভাগ্য সহায়তা করেনি। তাইজুলের বল সুইপ করতে গিয়ে বিপদ ডেকে আনেন বাঁহাতি ব্যাটসম্যান। বল মিস করে তার প্যাডে আঘাত করে। আম্পায়ার এবারও তাকে আউট দেন। রিভিউ নিলেও ক্যাম্পবেলকে ফিরতে হয় সাজঘরে।

প্রথম সেশনে খুব একটা ভালো করতে না পারলেও লাঞ্চের পর দ্বিতীয় সেশনের শুরু থেকে ভালো বোলিংয়ের ধারাবাহিকতায় ডানহাতি পেসার আবু জায়েদ রাহী পেলেন উইকেটের স্বাদ। বিরতির পর তার করা তৃতীয় ওভারের দ্বিতীয় বলে বোল্ড হন শেইন মোসলে। অফস্টাম্পের অনেক বাইরের ড্রাইভ করতে গিয়ে উইকেটে টেনে আনেন ৭ রান করা মোসলে। তার আউটের সময় ওয়েস্ট ইন্ডিজের রান ২ উইকেটে ৮৭। 

এই টেস্টে বাংলাদেশ একাদশে তিনটি পরিবর্তন এসেছে। সাকিব আল হাসান ও সাদমান ইসলামের ইনজুরিতে সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুন জায়গা পেয়েছেন। আর পেসার মোস্তাফিজুর রহমানের পরিবর্তে আবু জায়েদ রাহির সুযোগ হয়েছে। আর উইন্ডিজ দলে একটি পরিবর্তন হয়েছে। পেসার কেমার রোচের পরিবর্তে আলজারি জোসেফ খেলবেন। এর আগে, চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে হেরেছে বাংলাদেশ।


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১১:২০
প্রিন্ট করুন printer

নিউজিল্যান্ডে বিশেষ ট্রাউজার পরে খেলবে টাইগাররা

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডে বিশেষ ট্রাউজার পরে খেলবে টাইগাররা

করোনাকালীন সময়ের ক্রিকেটের জন্য যে পাঁচটি নতুন নিয়মের প্রবর্তন করেছে আইসিসি, তার মধ্যে অন্যতম হলো ক্রিকেট বলে লালার ব্যবহার নিষিদ্ধ করা। যে কারণে এখন বলের উজ্জ্বলতা ধরে রাখতে বেগ পেতে হচ্ছে। পুরোনো বলে রিভার্স সুইং আদায়ে বেশ কষ্টই হচ্ছে বোলারদের।

এ সমস্যা সমাধানে অভিনব উপায় বের করেছে বাংলাদেশ ক্রিকেট দল। নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে বিশেষ ধরনের ট্রাউজার পরে খেলবে টাইগাররা। সাধারণ কাপড়ের চেয়ে খানিক ভিন্ন হবে থাইল্যান্ড থেকে আনা কাপড় দিয়ে বানানো এ ট্রাউজার। যাতে করে ট্রাউজারে ঘষে বলের উজ্জ্বলতা বেশি সময় ধরে রাখা যায়।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ ঘরের মাঠের সিরিজ থেকেই এ বিশেষ ট্রাউজার ব্যবহারের প্রাথমিক পরিকল্পনা ছিল। তবে সেটি বাস্তবায়িত হয়নি। মূল ম্যাচের বদলে অনুশীলনের জন্য টাইগারদের এ বিশেষ ট্রাউজার সরবরাহ করেছিল জাতীয় দলের জার্সি প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্পোর্টস এন্ড স্পোর্টস।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১১:১৪
প্রিন্ট করুন printer

শ্বাসরুদ্ধকর ম্যাচে ৪ রানে অজিদের হারাল নিউজিল্যান্ড

অনলাইন ডেস্ক

শ্বাসরুদ্ধকর ম্যাচে ৪ রানে অজিদের হারাল নিউজিল্যান্ড
সংগৃহীত ছবি

শ্বাসরুদ্ধকর ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪ রানে হারিয়ে ২-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) ট্রান্স-তাসমান পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে মুখোমুখি হয় দুদল। প্রথমে ব্যাটে করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২১৯ রানের বিশাল স্কোর গড়ে নিউজিল্যান্ড। জবাবে ৮ উইকেট হারিয়ে ২১৫ রানের বেশি করতে পারেনি অস্ট্রেলিয়া।

২২০ রানের বিশাল লক্ষ্যে নেমে মিচেল স্যান্টনারের এক ওভারে তিন উইকেট হারালে ১৩তম ওভারে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ১১৩/৬। সহজ জয়ই দেখছিল নিউ জিল্যান্ড। কিন্তু মার্কাস স্টয়নিস ও ড্যানিয়েল স্যামস একসঙ্গে ম্যাচ ঘুরিয়ে দেন। ডানেডিনে তাদের ঝড়ো ব্যাটিংয়ে স্বাগতিক দল ও উপস্থিত দর্শকদের দম বন্ধ হওয়ার যোগাড়। শেষ ওভারে অস্ট্রেলিয়া লক্ষ্য কমিয়ে আনে ১৫ রানে। দলকে রক্ষার দায়িত্ব পড়ে আগের ১৯ ওভারে একটিও বল না করা নিশামের কাঁধে। হতাশ করেননি তিনি। ওই একমাত্র ওভারেই দুই বিধ্বংসী ব্যাটসম্যানকে ফিরিয়ে নিউ জিল্যান্ডের ৪ রানের জয় নিশ্চিত করেছেন নিশাম।

এর আগে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ডে রোহিত শর্মাকে পেছনে ফেললেন মার্টিন গাপটিল।  যদিও ৩ রানের জন্য ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরি থেকে বঞ্চিত হন তিনি। সেঞ্চুরি করতে না পারলেও দলকে বড় পুঁজি ঠিকই এনে দিয়েছিলেন গাপটিল। ৫০ বলে ৬ চার আর ৮ ছক্কায় ৯৭ রানের বিধ্বংসী এক ইনিংস খেলেন কিউই ওপেনার। কেন উইলিয়ামসন ৩৫ বলে করেন ৫৩। বল হাতে জয়ের নায়ক নিশাম ব্যাটিংয়েও ছড়িয়েছিলেন আলো। শেষদিকে নেমে মাত্র ১৬ বলে ১ চার আর ৬ ছক্কায় ৪৫ রানে অপরাজিত থাকেন এই অলরাউন্ডার। সবমিলিয়ে নিউজিল্যান্ডের বোর্ডে জমা হয়েছিল ৭ উইকেটে ২১৯ রান।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:১৭
প্রিন্ট করুন printer

টেলিগ্রামে নতুন চমক, যোগ হলো ২ আকর্ষণীয় ফিচার

অনলাইন ডেস্ক

টেলিগ্রামে নতুন চমক, যোগ হলো ২ আকর্ষণীয় ফিচার

ব্যক্তিগত তথ্য সুরক্ষিত থাকছে না হোয়াটসঅ্যাপে। এমন অভিযোগ তুলে অনেক ব্যবহারকারী মুখ ফিরিয়েছে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ থেকে। আর সেই শূন্যস্থান দখলে ময়দানে নেমেছে টেলিগ্রাম ও সিগন্যাল। গত কয়েক মাসে একলাফে অনেকটাই বেড়েছে এই দু'টি অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা। তবে সিগন্যালের থেকেও ব্যবহারকারীর সংখ্যা যথেষ্ট বেশি টেলিগ্রাম অ্যাপটিতেই।

জানা গেছে, ইতোমধ্যে অ্যাপটি প্লে-স্টোরে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় এক নম্বরেও উঠে এসেছ। এবার নিজের ব্যবহারকারীদের জন্য একাধিক দুর্দান্ত ফিচারসও আনল টেলিগ্রাম। যেমন- হোয়াটসঅ্যাপের মতোই নিজে থেকে মেসেজ মুছে যাওয়া কিংবা গ্রুপে যত খুশি সম্ভব সদস্য যুক্ত করা। দেখে নিন- কীভাবে ব্যবহার করবেন এই ফিচারসগুলো।

নিজে থেকেই মেসেজ মুছে যাওয়া- কয়েকমাস আগেই নিজের ব্যবহারকারীদের জন্য '‌ডিসঅ্যাপিয়ারিং মেসেজেস'‌ নামে একটি ফিচার চালু করেছিল হোয়াটসঅ্যাপ। যেখানে এই ফিচারটি কেউ চালু করলে ব্যক্তিগত বা গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজ সাতদিনের বেশি থাকবে না। সাতদিন হয়ে গেলে নিজ থেকেই মুছে যাবে। প্রায় একই রকম ফিচারস এবার এনেছে টেলিগ্রামও। সম্প্রতি সেই ঘোষণাই করা হয়েছে সংস্থার তরফ থেকে। তবে টেলিগ্রাম ব্যবহারকারীরা চাইলে এই মেসেজ মুছে যাওয়ার সময়সীমা একদিনও রাখতে পারবেন। আবার চাইলে সেই সময়সীমা সাতদিনও করতে পারবেন।

এই ফিচারস ব্যবহার করতে হলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের প্রথমে ক্লিয়ার হিস্টরি অপশনে যেতে হবে। তারপর সেটির ডিউরেশন ২৪ ঘণ্টা না ৭ দিন বেছে নিতে হবে। আইওএস ইউজারদের ক্ষেত্রে প্রথমে কোনও মেসেজ সিলেক্ট করতে হবে। তারপর ক্লিয়ার চ্যাট অপশনে গিয়ে অটো ডিলিট অপশনটি বেছে নিতে হবে।

এই ফিচারসটি ছাড়াও টেলিগ্রামের নতুন হোম স্ক্রিন 'ওয়িগেট' এসেছে। যার সাহায্যে সহজেই ব্যবহারকারীরা এই অ্যাপটি ব্যবহার করতে পারবেন। এছাড়া বিভিন্ন গ্রুপে সদস্য সংখ্যা এখন থেকে যতখুশি রাখা যাবে। শুধু তাই নয়, কোনও ব্যবহারকারী রিপোর্ট করতে চাইলেও এখন আর সহজে তা করতে পারবেন। এমনটাই জানানো হয়েছে টেলিগ্রামের পক্ষ থেকে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:০৪
প্রিন্ট করুন printer

ভারতের হয়ে অনন্য নজির গড়লেন ইশান্ত

অনলাইন ডেস্ক

ভারতের হয়ে অনন্য নজির গড়লেন ইশান্ত
সংগৃহীত ছবি

ভারতের হয়ে দ্বিতীয় ফাস্ট বোলার হিসেবে ১০০ টেস্ট খেলার নজির গড়লেন ইশান্ত শর্মা। গতকাল বুধবার (২৪ ফেব্রুয়ারি) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তৃতীয় তথা পিঙ্ক বল টেস্টে তিনি প্রথম ওভার করার সঙ্গে সঙ্গেই এই কৃতিত্ব অর্জন করেন।

শুধু দ্বিতীয় ফাস্ট বোলারই নন, ভারতের ক্রিকেট ইতিহাসের চতুর্থ বোলার হিসেবে এই নজির গড়লেন তিনি। ভারতের হয়ে প্রথম ফাস্ট বোলার হিসেবে এই নজির গড়েন কিংবদন্তি ফাস্ট বোলার ও সাবেক বিশ্বকাপজয়ী ভারত অধিনায়ক কপিল দেব। সব মিলিয়ে ১১তম ক্রিকেটার হিসেবে ভারতের হয়ে ১০০ টেস্ট খেললেন ইশান্ত। 

এদিন, ম্যাচ শুরুর আগে রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিশেষ সম্মান জানান তাকে। ইশান্তের আগে ভারতীয় বোলারদের মধ্যে অনিল কুম্বলে, কপিল দেব ও হরভজন সিং ভারতের হয়ে ১০০ টেস্ট খেলেছেন। অনিল কুম্বলে ১৩২টি, কপিল দেব ১৩১টি ও হরভজন ১০৩টি টেস্ট খেলেন ভারতের হয়ে।

তৃতীয় টেস্টে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ব্রিটিশ অধিনায়ক জো রুট। প্রথম ইনিংসে ১১২ রানেই অলআউট হয়ে যায় ইংল্যান্ড। দিনের প্রথম উইকেটটি নেন ইশান্তই। এছাড়াও অক্ষর প্যাটেল ৬টি উইকেট নিয়ে মেরুদন্ড ভাঙেন ব্রিটিশ ব্যাটিংয়ের। আর ৩ উইকেট নেন রবচন্দন অশ্বিন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:০৩
প্রিন্ট করুন printer

মেসির জোড়া গোল, জয় পেল বার্সা

অনলাইন ডেস্ক

মেসির জোড়া গোল, জয় পেল বার্সা

লিওনেল মেসির জোড়া গোলে লা লিগায় ঘরের মাঠে এলচেকে ৩-০ তে হারিয়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। এই জয়ের মধ্য দিয়ে শীর্ষ দল আটলেটিকো মাদ্রিদকে নাগালের মধ্যেই রাখল কাতালানরা।

এই মৌসুমে ন্যু ক্যাম্পে তাদের অন্যতম বাজে প্রথমার্ধে কাতালানরা সুযোগ তৈরি করতে পারেনি বললেই চলে। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে তারা ব্রেক থ্রু আনে। মেসির উদ্দেশ্যে মার্তিন ব্র্যাথওয়েট চমৎকার ব্যাকহিল করেন এবং আর্জেন্টাইন ফরোয়ার্ড বাকি কাজটা সারেন।

গত রবিবার কাদিজের বিপক্ষে এগিয়ে যাওয়ার পরও তা ধরে রাখতে ব্যর্থ হয়েছিল বার্সা, ম্যাচ শেষ হয়েছিল ১-১ গোলের ড্রয়ে। এবার আর তেমন কিছু হয়নি। ১৮ বছর বয়সী পেদ্রির কাছ থেকে চতুর পাসে বল পেয়ে ৬৯তম মিনিটে গুরুত্বপূর্ণ দ্বিতীয় গোলে অবদান রাখেন ফ্রেঙ্কি ডি ইয়ং। এই ডাচ তরুণ মাঝমাঠ থেকে বল নিয়ে পাস দেন মেসিকে এবং আর্জেন্টাইন ফরোয়ার্ড ড্রিবলিং করে দারুণ শটে লিগ মৌসুমের ১৮তম গোল করেন।

ব্র্যাথওয়েটের আরেকটি অ্যাসিস্টে লেফট ব্যাক জোর্দি আলবা করেন বার্সার তৃতীয় গোল। তাতে কাতালানরা সেভিয়াকে টপকে তৃতীয় স্থানে উঠে আসে। ২৪ ম্যাচে তাদের অর্জন ৫০ পয়েন্ট। এক ম্যাচ কম খেলে ৫ পয়েন্টে এগিয়ে আটলেটিকো। বার্সার চেয়ে ২ পয়েন্ট বেশি পেয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ (৫২)।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর