১৬ জানুয়ারি, ২০২২ ১০:৫৫

কিগান পিটারসেন দক্ষিণ আফ্রিকার ভবিষ্যৎ তারকা: গম্ভীর

অনলাইন ডেস্ক

কিগান পিটারসেন দক্ষিণ আফ্রিকার ভবিষ্যৎ তারকা: গম্ভীর

পিটারসেন-গম্ভীর

ডিন এলগারের দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে বিরাট কোহলির অভিজ্ঞ ভারত। এক ঝাঁক তরুণদের ওপর ভরসা রেখে মাঠে নেমেছিল প্রোটিয়ারা। ক্যারিয়ারের পঞ্চম টেস্ট খেলতে নামা কিগান পিটারসেন পেয়েছেন কেপটাউন টেস্টের সেরার পুরস্কার এবং সিরিজ সেরার পুরস্কারও। 

জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচ জিতিয়েছিলেন এলগার, আর কেপটাউনে পিটারসেনের ব্যাটে ভর করে প্রতিপক্ষ ভারতকে হারাতে পেরেছে দক্ষিণ আফ্রিকা। পুরো টুর্নামেন্ট জুড়ে বেশ নজর কেড়েছেন তরুণ প্রোটিয়া ব্যাটার কিগান পিটারসেন। এবার ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর জানালেন, দক্ষিণ আফ্রিকার ভবিষ্যতের তারকা এই পিটারসেন। তার ব্যাটিং টেকনিক দেখে মুগ্ধ হয়েছেন তিনি।

ভারতের বিরুদ্ধে সদ্য শেষ হওয়া তিন টেস্টের ছয়টি ইনিংস মিলিয়ে পিটারসেন করেছেন মোট ২৭৬ রান। যার মধ্যে রয়েছে ৩টি হাফসেঞ্চুরিও। এই সিরিজে সবথেকে বেশি রান করেছেন তিনিই। সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে হারার পর প্রোটিয়ারা দ্বিতীয় ধাক্কা খেয়েছিল যখন কুইন্টন ডি কক হঠাৎ অবসরের সিদ্ধান্ত জানান। কিন্তু এই সিরিজে পিটারসেন যেন ডি ককের কমতি বুঝতেই দিলেন না প্রোটিয়াদের। 

ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ সম্প্রচারকারী চ্যানেলে গৌতম বলেন, পিটারসেনকে নিঃসন্দেহে দক্ষিণ আফ্রিকার ভবিষ্যতের তারকা বলে মনে হচ্ছে। প্রোটিয়ারা ডি কককে হারিয়েছে ঠিকই, কিন্তু পিটারসেনের ফর্ম এবং অবদান তাদের সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। আমি মনে করি আয়োজক দেশের হয়ে সে একজন গুরুত্বপূর্ণ প্লেয়ারের ভূমিকা পালন করেছে। আমি মনে করি, একজন প্লেয়ারের ফর্ম তার খ্যাতির চেয়ে গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক খেলায় ফর্মই আসল কথা। যদি তোমার ফর্ম যদি ভালো হয়, তবে যে কোনও ব্যাটিং ইউনিট নিয়ে মোকাবিলা করতে পারা যায়।

পিটারসেনের প্রশংসার পাশাপাশি ভারতের হারের ব্যাপারে তিনি বলেন, বোলারদের ডিফেন্ড করার জন্য বোর্ডে কিন্তু যথেষ্ট রান দিতে হবে। ভারতীয় ব্যাটিং ইউনিটের কাছ থেকে আমরা ৩০০-৩৫০ মোট রান আশা করেছিলাম। কিন্তু ব্যাটারদের কাছ থেকে সেই প্রত্যাশা পূরণ হয়নি। ভারত পুরো সিরিজে একবার মাত্র শুরুতে সেঞ্চুরিয়নে ৩০০ রানে পৌঁছেছিল।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর