৬ জুলাই, ২০২২ ০০:০২
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

মন্থর ওভার রেটের ধাক্কা ভারতের, কপাল খুললো পাকিস্তানের

অনলাইন ডেস্ক

মন্থর ওভার রেটের ধাক্কা ভারতের, কপাল খুললো পাকিস্তানের

সংগৃহীত ছবি

৩৭৭ রানের বড় পুঁজি নিয়েও হার, এর মধ্যে আবার নেমে এসেছে শাস্তির খড়গ। এজবাস্টন টেস্টে মন্থর ওভার রেটের কারণে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে দুই পয়েন্ট হারিয়েছে ভারত। সেই সঙ্গে ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করা হয়েছে খেলোয়াড়দের। সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট ম্যাচটিতে নির্ধারিত সময়ে ২ ওভার কম বল করেছে ভারত। মঙ্গলবার (৫ জুলাই) ম্যাচ শেষের পর তাদের শাস্তির কথা জানায় আইসিসি। 

আর এর ফলেই বদলে গেল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের হিসাব। যে পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে ছিল ভারত, সেখানেই তারা নেমে গেল চার নম্বরে। মন্থর ওভার রেটের জন্য কাটা গেল দুই পয়েন্ট। তাতেই এক ধাপ নেমে গেল ভারত। তিন নম্বরে উঠে এল পাকিস্তান। ভারতের পয়েন্টের শতকরা হার ৫২.০৮। পাকিস্তানের পয়েন্টের শতকরা হার ৫২.৩৮। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার অর্জিত পয়েন্টের শতকরা হার ৭৭.৭৮। দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার শতকরা হার ৭১.৪৩।

২০২০ সালে ভারতের বিপক্ষে বক্সিং ডে টেস্টে মন্থর ওভার রেটের কারণে পয়েন্ট হারিয়েছিল অস্ট্রেলিয়া। যে কারণে তাদের টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনাল খেলা হয়নি। আইসিসির নিয়ম অনুযায়ী, মন্থর ওভার রেটের ক্ষেত্রে প্রতি ওভারের জন্য খেলোয়াড়দের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করার বিধান রয়েছে। আর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্লেয়িং কন্ডিশনে, ওভার প্রতি রয়েছে আরও এক পয়েন্ট করে জরিমানার বিধান।

রোহিত শর্মার অনুপস্থিতিতে এজবাস্টন টেস্টে ভারতের নেতৃত্বে ছিলেন জাসপ্রিত বুমরাহ। তিনি দোষ স্বীকার করে শাস্তি মেনে নেন। তাই আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। অসাধারণ রান তাড়ায় ম্যাচটি ৭ উইকেটে জিতেছে ইংল্যান্ড। টেস্ট ইতিহাসে দলটির এটিই সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। ভারত দলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে গত বছর স্থগিত হওয়া পঞ্চম টেস্ট ম্যাচটি নতুন সূচিতে অনুষ্ঠিত হলো। ইংলিশদের রেকর্ড গড়া জয়ে পাঁচ ম্যাচের সিরিজটি শেষ হলো ২-২ সমতায়।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চক্রে এই নিয়ে তৃতীয়বার মন্থর ওভার রেটের জন্য পয়েন্ট হারাল প্রথম আসরের রানার্সআপ  ভারত। এর আগে গত বছর ইংলিশদের বিপক্ষে নটিংহ্যাম টেস্টে দুই পয়েন্ট হারায় দলটি। পরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরিয়ন টেস্টে হারায় আরও এক পয়েন্ট। সব মিলিয়ে এখন পর্যন্ত ৫ পয়েন্ট হারাল তারা। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর