২৬ সেপ্টেম্বর, ২০২২ ২০:৫৪

বিপিএলে বিদেশি ক্রিকেটার, নতুন নিয়ম আসছে

অনলাইন ডেস্ক

বিপিএলে বিদেশি ক্রিকেটার, নতুন নিয়ম আসছে

বিপিএলের আগামী আসরে ফ্র্যাঞ্চাইজিগুলো যতজন ইচ্ছে বিদেশি ক্রিকেটারের সঙ্গে চুক্তি করতে পারবে এবং যে কোনো সময় তাদেরকে দলে নিতে পারবে। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের তুমুল প্রতিযোগিতায় টিকে থাকতে বিদেশি ক্রিকেটার নিবন্ধনের নিয়ম শিথিল করার পথেই হাঁটছে বিসিবি। 

বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক সোমবার বিসিবিতে সাংবাদিকদের এমন ইঙ্গিতই দিয়েছেন। তিনি বলেন, ‘বিদেশিদের ব্যাপারে… আপনারা জানেন যে সাউথ আফ্রিকান লিগ, ইউএই লিগ এসবে ভারতীয় ফ্র্যাঞ্চাইজিরাই দল নিয়েছে। বেশিরভাগ বিদেশি খেলোয়াড় ওইদিকে চুক্তিবদ্ধ হয়ে গেছে। আমরাও বিপিএলটা আগপিছ করতে পারছি না জাতীয় দলের ব্যস্ততার জন্য।’


তিনি বিষয়টি পরিষ্কার করে বলেন ‘বিদেশি খেলোয়াড়ের রেজিস্ট্রশনে বাধ্যবাধকতা রাখব না। উন্মুক্ত রাখব। ধরুন কেউ তিনদিনের জন্য এসে খেলে গেল, তার বদলি আরেকজন আসতে পারে। এরকম চিন্তা-ভাবনা আছে আর কী।’

ড্রাফটে ক্রিকেটারদের সম্ভাব্য পারিশ্রমিকের খসড়া করা হয়েছে। ইসমাইল হায়দার মল্লিক জানালেন, বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে সর্বোচ্চ পারিশ্রমিক থাকবে ৮০ লাখ টাকা। দেশের ক্রিকেটারদের জন্য ড্রাফটে ক্যাটাগরি থাকবে ৭টি। ‘এ’ গ্রেডে পারিশ্রমিক ৮০ লাখ, ‘বি’ গ্রেড ৫০ লাখ, ‘সি’ গ্রেড ৩০ লাখ, ‘ডি’ গ্রেড ২০ লাখ, ‘ই’ গ্রেড ১৫ লাখ , ‘এফ’ গ্রেড ১০ লাখ, ‘এইচ’ গ্রুপ ৫ লাখ।”

২০১২ সালে শুরু হওয়া বিপিএল ১০ বছর পেরিয়ে এবারই বড় চ্যালেঞ্জের মুখোমুখি। আগামী জানুয়ারিতে যে সময়ে বিপিএল হবে, একই সময়ে চলবে বিগ ব্যাশ, ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি লিগ ও এসএ টি-টোয়েন্টি।

এই তিন লিগেই ফ্র্যাঞ্চাইজিগুলি দেশে-বিদেশি ক্রিকেটারদের সঙ্গে চুক্তি সেরে ফেলেছে এর মধ্যেই। বিশেষ করে সংযুক্ত আরব আমিরাতের ইন্টারন্যাশনাল টি-টোয়েন্টি লিগ এর মধ্যেই ক্রিকেট বিশ্বে তোলপাড় ফেলে দিয়েছে এবং বিশ্বের দ্বিতীয় শীর্ষ টি-টোয়েন্টি লিগ (আইপিএলকে প্রথম ধরে নিয়ে) হিসেবে আবির্ভূত হতে চলেছে। প্রথমবারের মতো অনুষ্ঠেয় দক্ষিণ আফ্রিকার এসএ টি-টোয়েন্টি লিগও বেশ সাড়া ফেলেছে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর