২৪ ফেব্রুয়ারি, ২০২৩ ২৩:০৩

বারবার ব্যর্থ দক্ষিণ আফ্রিকাকে প্রথমবার ফাইনালে তুললো নারীরা

অনলাইন ডেস্ক

বারবার ব্যর্থ দক্ষিণ আফ্রিকাকে প্রথমবার ফাইনালে তুললো নারীরা

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালের মঞ্চে উঠলো দক্ষিণ আফ্রিকা।

কেপ টাউনে শুক্রবার ইতিহাস গড়ল দক্ষিণ আফ্রিকার নারীরা। পুরুষ এবং নারী দুই ক্ষেত্রেই বিশ্বকাপে বারবার ব্যর্থ দক্ষিণ আফ্রিকাকে প্রথমবার ফাইনালে তুলল নারীরা। সেমিফাইনালের রুদ্ধশ্বাস লড়াইয়ে ইংল্যান্ডকে ৬ রানে হারিয়েছে সানে লুসের দল।

আগামী রবিবার কেপটাউনে ফাইনালে মুখোমুখি হবে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকা।

নারীদের টি-২০ বিশ্বকাপ মানেই ফাইনালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড ম্যাচ, এমন মিথটা এবার ভাঙল প্রোটিয়া। ২০১২, ২০১৪,২০১৮-শেষ চারটে টি-২০ বিশ্বকাপের তিনটি-তে ফাইনালে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। এবার সেই হিসাব উল্টে দিল আয়োজকরা। যে দক্ষিণ আফ্রিকা নারী দল এবার টি-২০ বিশ্বকাপটা শুরু করেছিল শ্রীলঙ্কার মতো দলের কাছে হেরে। সেমিফাইনালেও দক্ষিণ আফ্রিকা উঠেছিল গ্রুপে মাত্র দুটো ম্যাচে জিতে রানরেটের ভিত্তিতে। 

এদিন, সেমিফাইনালে প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকার নারীরা নির্ধারিত ২০ ওভারে করেন ৪ উইকেটে ১৬৪ রান। দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার লৌরা ওলভারট (৫৩) ও তাজমান ব্রিটস (৬৮) অনবদ্য ব্যাটিং করেন। 

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করে ইংল্যান্ড। তবে ন্যাট স্কিভার-ব্রুন্ট (৪০)-ফেরার পর চাপে পড়ে যায় ইংল্যান্ড। শেষ অবধি পুরো ২০ ওভার ব্যাট করে ইংল্যান্ড ৮ উইকেটে করে ১৫৮ রান। প্রোটিয়া পেসার আয়াবোঙ্গা খাকা (৪/২৯) দারুণ বোলিং করেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর