২৩ সেপ্টেম্বর, ২০২১ ১১:০৯

চাঁদের বুকে বরফ খুঁজবে নাসার রোবটযান 'ভাইপার'

অনলাইন ডেস্ক

চাঁদের বুকে বরফ খুঁজবে নাসার রোবটযান 'ভাইপার'

প্রতীকী ছবি

চাঁদে পানি বা বরফ আছে কিনা, তা নিয়ে বহুদিন থেকে বহুমাত্রার গবেষণা ও চেষ্টা চলছে। সব দেশই নিজের মতো করে এই অভিযানে নেমেছে। কিছু তথ্যও পাওয়া গেছে ও বিষয়ে। এখনও বহু তথ্য জানার অপেক্ষায় মানুষ। এরই মধ্যে নাসা নামল এই সংক্রান্ত নতুন এক অভিযানে।

চাঁদে বরফের খোঁজে ফের যাচ্ছেন বিজ্ঞানীরা। চাঁদে কোথা থেকে এল বরফ, কীভাবেই বা এল, কীভাবে তা কোটি কোটি বছর ধরে সংরক্ষিত থাকল চাঁদের বুকে- এসব প্রশ্নের উত্তর খোঁজা হবে। 

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা ঘোষণা করল, ২০২৩ সালে চাঁদের দক্ষিণ মেরুর একটি অঞ্চলে বরফ খোঁজার জন্য এক বিশেষ রোবট যান বা 'রোভার' পাঠানো হবে। এটিকে বলা হচ্ছে 'ভোলাটাইলস ইনভেস্টিগেটিং পোলার এক্সপ্লোরেশন রোভার' বা 'ভাইপার'। যে অঞ্চলে ওই রোভার বরফের খোঁজ করবে তার নাম 'নোবাইল ক্রেটার'।

নাসার বিজ্ঞানীদের আশা, তাদের পাঠানো এই বিশেষ রোবট যানটি এবার চন্দ্রপৃষ্ঠের নিচে বরফ থাকার বিষয়টি নিশ্চিত করতে পারবে। এবং এই বরফ আগামি দিনে রকেটের জ্বালানিতে রূপান্তরিত করে তা মঙ্গলগ্রহ বা মহাকাশের আরও গভীরে যাওয়ার জন্য ব্যবহার করা সম্ভব হবে।

নাসার প্ল্যানেটরি সায়েন্স বিভাগের পরিচালক বলেছেন, 'নোবাইল ক্রেটার চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবস্থিত, যা মহাকাশের অন্য কোনো বস্তুর সঙ্গে সংঘর্ষে সৃষ্টি হয়েছে। ওই অঞ্চল সৌরজগতের অন্যতম শীতল এলাকা এবং তা দূর থেকে সেন্সর ব্যবহার করে পর্যবেক্ষণ করা হয়েছে। ভাইপার চন্দ্রপৃষ্ঠে কয়েক ফুট পর্যন্ত গর্ত করতে পারবে। রোভারটির ওজন হবে ৪৩০ কেজি। 

বিজ্ঞানীরা বলছেন, মঙ্গল গ্রহে যেসব রোভার পাঠানো হয়েছে, সে তুলনায় ভাইপারকে দ্রুত নির্দেশ পাঠানো যাবে। এটি চলবে সৌরশক্তিতে। অত্যন্ত প্রতিকূল পরিবেশের কথা মাথায় রেখে এটিকে তৈরি করা হয়েছে। এতে থাকা সৌর প্যানেলটি চার্জের জন্য সব সময় সূর্যের দিকে মুখ করে রাখা হবে।

উল্লেখ্য, আমেরিকা চাঁদের বুকে মানুষ পাঠানোর লক্ষ্যে 'আর্টেমিস' নামের যে মিশন পরিকল্পনা করেছে, এই 'ভাইপার' তারই অংশ।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর