সোমবার, ১৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

যেসব বিষয় গুগলে সার্চ করবেন না...

যেসব বিষয় গুগলে সার্চ করবেন না...

গুগলের সার্চ ইঞ্জিন বিশ্বে সবচেয়ে জনপ্রিয়। জীবনের খুঁটিনাটি নানা বিষয়ে সার্চের দ্বারস্থ হয় মানুষ। গুগলে সার্চ করে প্রায় সবই জানা যায়। কিন্তু গুগলে সবকিছু সার্চ দিতে নেই।  এতে বিপদে এড়ানো সম্ভব।

 

কোনো তথ্য দরকার? হুটহাট সার্চ করেন গুগলের সার্চ বক্সে। কেউ খোঁজেন খাবারের রেসিপি কেউবা খোঁজেন অনলাইন ব্যাংকিং, অর্থ স্থানান্তর বা অনলাইনে নানা ওষুধ। তবে গুগলে দেখা সব তথ্য যে সঠিক ও নির্ভুল হবে, এটা মনে করার কোনো কারণ নেই। গুগলে দেখা অনেক জিনিস আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে। গুগলের সার্চ বক্সে কয়েকটি বিষয় খোঁজা একেবারেই বন্ধ করা উচিত।

 

কীভাবে বোমা তৈরি হয়

সার্চ ইঞ্জিনে এই ধরনের বিষয়ের অনুসন্ধান করা ভয়ংকর হতে পারে। এমন অনুসন্ধানে আপনি সরকারি নিরাপত্তাকর্মী এবং সার্চ ইঞ্জিনের কর্মীদের টার্গেট হয়ে যেতে পারেন। শুধু বোমা তৈরি কেন, এমন কিছু বিষয় যা মানুষের ক্ষতি করতে পারে, তার সার্চ করা বিপজ্জনক।

 

অপরাধ সম্পর্কিত প্রশ্ন

এমন কোনো বিষয়, যা আপনার নজরে অপরাধমূলক, সেই সংক্রান্ত কোনো প্রশ্ন গুগলের কাছে করবেন না। কারণ, অপরাধমূলক তথ্যের অনুসন্ধান সবসময়ই বিপজ্জনক হতে পারে গুগলে। যেমন ধরুন, কাউকে ভয় দেখাতে বা কাউকে আক্রমণ করার জন্য আপনি গুগলে গিয়ে বন্দুকের দাম দেখছেন, বা বন্দুকের মডেল দেখছেন, সার্চ করলেই জেলযাত্রা হতে পারে আপনার। পাশাপাশি এমন কিছু মাদকদ্রব্য, যা আপনার দেশে বেআইনি বা নিষিদ্ধ, তার অনুসন্ধানও আপনার জন্য যথেষ্ট ঝুঁকির হতে পারে।

 

অ্যাডাল্ট কন্টেন্ট

বিশ্বের বিভিন্ন প্রান্তে শিশু পর্নোগ্রাফিক সংক্রান্ত যে কোনো কন্টেন্ট বা বিষয়ের অনুসন্ধান করাকে একেবারেই ভালো চোখে দেখে না গুগল। সহজভাবে বলতে গেলে এমন স্পর্শকাতর বিষয়গুলো গুগলে সার্চ আসলে বেআইনি। আপনি যদি অন্য কোনো পন্থা অবলম্বন করে গুগলের কাছ থেকে এই ধরনের অনুসন্ধান করতে যান, ঘুরপথে তা-ও কিন্তু ধরে ফেলতে পারে গুগল। আপনার বাড়িতে যাতে পুলিশ কড়া না নাড়ে, তাই এই বিষয়গুলোর খেয়াল রাখুন।

 

গর্ভপাত সংক্রান্ত শব্দ

গুগল সার্চে নিয়মিত গর্ভপাত সংক্রান্ত যে কোনো বিষয়ের অনুসন্ধান ভয়ংকর হতে পারে। বিভিন্ন দেশে যেমন গুগলের নিজস্ব নিয়ম আছে। তাই, গর্ভপাত সম্পর্কিত বিষয়ের অনুসন্ধান নিয়ে গুগল একটু বেশিই সতর্ক। সেই দিকটা মাথায় রেখেই গুগলে গর্ভপাত নিয়ে আপনারও অত্যন্ত সতর্ক থাকা প্রয়োজন।

 

আক্রান্তের পরিচয় ফাঁস করা

যৌন নিপীড়নের শিকার এমন ব্যক্তির পরিচয় বা পরিস্থিতি সম্পর্কিত যে কোনো তথ্য গোপন রাখতে হবে। প্রিন্ট বা ডিজিটাল মিডিয়ায় এই ধরনের আক্রান্তের পরিচয় ফাঁস করলে ভয়ংকর শাস্তি হতে পারে। এ রকম বিষয় নিয়ে গুগল সার্চ বা গুগলে আক্রান্তের পরিচয় ফাঁস করে দিলে জেলে পর্যন্ত যেতে হতে পারে।

সর্বশেষ খবর