শিরোনাম
সোমবার, ৩ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

ফেসবুক থেকে জানা যাবে ইন্টারনেট স্পিড!

টেক ডেস্ক

ফেসবুক থেকে জানা যাবে ইন্টারনেট স্পিড!

সামাজিক যোগাযোগমাধ্যমে যে অ্যাপের ব্যবহার সবচেয়ে বেশি তাতেই রয়েছে কত প্রয়োজনীয় ফিচার! ফেসবুকের মাধ্যমে যাচাই করা যায় ফোনের ইন্টারনেট স্পিড, তা অনেকের কাছেই অজানা।  এটি আপনার স্মার্টফোন অক্ষত রাখতে যার ভূমিকা সাহায্য করবে। যখন তখন প্রয়োজন পড়ে যেতে পারে এর ব্যবহার।

 

আজকাল সামাজিক যোগাযোগমাধ্যমে যে অ্যাপটির ব্যবহার সবচেয়ে বেশি, সে অ্যাপ-ব্রাউজার ঘেঁটে পৌঁছে যেতে পারবেন একটি বিশেষ গন্তব্যে। স্ক্রলিং, রিয়াকশন, কমেন্ট, চ্যাটিং সবই চলে মার্ক জুকারবার্গের তৈরি ফেসবুক অ্যাপে। আবার অ্যাপটি দিয়েই মিটিয়ে ফেলতে পারেন দরকারি একটি চাহিদাও।

 

ফেসবুক এখন আর শুধু ছবি, ভিডিও অথবা স্ট্যাটাস পোস্ট আর সেসবে লাইক, কমেন্ট এবং শেয়ারে সীমাবদ্ধ নেই? ফেসবুকে এখন এমন অনেক ফিচার্স বা সুযোগ এসেছে, যা দৈনন্দিন জীবনে ভীষণভাবে কাজে লাগে। নিয়মিত ব্যবহারে অনেক সময় বিগড়ে যায় ইন্টারনেট নেটওয়ার্ক। এই ইন্টারনেট স্পিড চেক করার জন্য কেউ কেউ সাহায্য নেন গুগলের। তবে ফেসবুকের মাধ্যমেও যাচাই করা যায় ফোনের ইন্টারনেট স্পিড, যা অনেকের কাছেই অজানা। স্মার্টফোন কিংবা ট্যাব, ফেসবুক অ্যাপ দিয়ে এক মুহূর্তে জেনে নিতে পারেন ফোনের ইন্টারনেট গতি।

 

যেভাবে দেখবেন ইন্টারনেট স্পিড?

এ জন্য সর্বপ্রথম নিশ্চিত করতে হবে, ফেসবুক অ্যাপটি যেন লেটেস্ট ভার্সনে ইন্সটল করা থাকে। না থাকলে সেটি অবশ্যই করুন। পাশাপাশি ফেসবুকে লগ ইন থাকতে হবে অ্যাকাউন্ট। ফিচারটি কেবল ফেসবুকের অ্যান্ড্রয়েড ভার্সনেই ব্যবহার করা যাবে।

►  ফেসবুকের ওপরে ডান দিকে থ্রি লাইন ডটে ক্লিক করুন। এখানে মেন্যু অপশনে একাধিক ফিচার দেবে যা ব্যবহার করতে পারবেন।

►  এরই মধ্যে নিচে স্ক্রল করে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ অপশনে ক্লিক করুন।

►  এবার ‘ওয়াইফাই অ্যান্ড সেলুলার পারফরম্যান্স’ অপশনে ট্যাপ করুন।

►  এই পেজে ‘ইওর স্পিড’ অপশনে ক্লিক করতে হবে। তারপর ‘রান এ স্পিড টেস্ট’ নামে একটি অপশন আসবে।

►  উক্ত অপশনের নিচে ‘কন্টিনিউ’ অপশনে ক্লিক করতে হবে। ইন্টারনেট স্পিড যাচাইয়ের জন্য ৩০ সেকেন্ড সময় নেবে ফেসবুক।

►  অপশনে ক্লিক করা মাত্রই একটি নতুন ট্যাব ওপেন হবে। যেখানে সেলুলার নেটওয়ার্কের ডাউনলোড স্পিড ও আপলোড স্পিড কত তা জানাবে এবং স্ক্রিনে দেখিয়ে দেবে ফেসবুক।

►  ইন্টারনেট স্পিড কী কী কাজ ভালো করে যাবে সে সবও লেখা থাকবে স্ক্রিনে।

সর্বশেষ খবর