রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

অ্যাপ ইনস্টল করার সময় যে ভুলগুলো করবেন না

টেকনোলজি ডেস্ক

অ্যাপ ইনস্টল করার সময় যে ভুলগুলো করবেন না

একটি অ্যাপ ফোনে ডাউনলোড করার সময় সেই অ্যাপকে বিশেষ কিছু ইনফরমেশন দিয়ে দিচ্ছেন, যার জন্য বড় বিপদ হয়ে যেতে পারে...

স্মার্টফোনে বিভিন্ন কাজ সহজ করে দিতে অ্যাপের জুড়ি নেই। যখন যেটা প্রয়োজন গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করছেন মোবাইল অ্যাপ্লিকেশনগুলো। একটি অ্যাপ ফোনে ডাউনলোড করার সময় সেই অ্যাপকে বিশেষ কিছু ইনফরমেশন দিয়ে দিচ্ছেন, যার জন্য বড় বিপদ হয়ে যেতে পারে। কিছু কৌশল জানা থাকলে এসব বিপদ এড়াতে পারবেন খুব সহজে। চলুন দেখে নেওয়া যাক অ্যাপ ইনস্টলের সময় যে ভুলগুলো করবেন না-

>> অ্যাপ ইনস্টলের সময় কী কী ব্যাপারে পারমিশন দিচ্ছেন, তা নিয়ে সতর্ক থাকুন। ফোনে কোনো অ্যাপ ইনস্টল করার সময় সেখানে অনেক ধরনের পারমিশন চাওয়া হয়। এর অর্থ হলো- আপনি সেই অ্যাপটিকে আপনার ফোনের সব কিছুর অ্যাক্সেস দিচ্ছেন। তাই কোনো কিছু সিলেক্ট করার আগে ভালো করে দেখে নিন।

>> অনেক সময় ফোনে একটি কাজের জন্য একাধিক অ্যাপ থাকে। আপনার প্রয়োজন অনুযায়ী কেনাকাটা, হোটেল বুকিং, সোশ্যাল মিডিয়ার অ্যাপগুলো বেছে নিন। একাধিক অ্যাপ ব্যবহার করলে ফোন ওভারলোড হয়ে যায়, ফলে ফোন একটা সময়ে অনেক স্লো হয়ে যায়।

>> ফোনের অ্যাক্টিভিটি ট্র্যাকিং বন্ধ রাখুন। এ বিষয়টি অনেক ব্যবহারকারী জানেন না। খেয়াল করলে দেখবেন আপনি হয়তো কোনো একটি অ্যাপে কিছু সার্চ করছেন। পরবর্তীতে দেখা যায় সে বিষয়টি আপনার অন্যান্য অ্যাপেও বিজ্ঞাপন দেখাচ্ছে বা কনটেন্ট সাজেস্ট করছে। এটাকে অ্যাক্টিভিটি ট্র্যাকিং বলা হয়। এতে ফোনের ব্যাটারি খরচ বেড়ে যায়। শুধু তাই নয়, এসব বিজ্ঞাপন ফোনের পারফরম্যান্সকেও খারাপ করে দেয়। তাই অ্যাপের সেটিংসে গিয়ে অ্যাক্টিভিটি ট্র্যাকিং বন্ধ করে রাখুন।

সর্বশেষ খবর