মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

মানব সেবায় জামিল ব্রিগেড

কাজী শাহেদ, রাজশাহী

মানব সেবায় জামিল ব্রিগেড

করোনায় মানুষ যখন মানুষের কাছ থেকে নিজেকে গুটিয়ে নিয়েছে- তখন সেবার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে শহীদ জামিল ব্রিগেড। এক ফোনেই তারা অ্যাম্বুলেন্স আর অক্সিজেন সিলিন্ডার নিয়ে ছুটে গেছে মানুষের দ্বারে দ্বারে। বাড়িতে অক্সিজেন সেবা, অ্যাম্বুলেন্সে করে রোগী নিয়ে হাসপাতালে ভর্তি করানোর কাজটি তারা করে চলেছেন পরম মমতায়। এখন জামিল ব্রিগেডে যুক্ত হয়েছেন চারজন চিকিৎসক। যারা সার্বক্ষণিক সেবা ও পরামর্শ দেবেন করোনা আক্রান্তদের।

করোনার বর্তমান সময়ে আক্রান্ত রোগীদের জীবন বাঁচাতে অক্সিজেন বেশি প্রয়োজন হচ্ছে। নগরীর হাসপাতালগুলোতে অক্সিজেন সংকটে রোগী মারা যাওয়ার খবরও নতুন নয়। অক্সিজেনের পাশাপাশি রোগীদের জরুরি প্রয়োজন হচ্ছে অ্যাম্বুলেন্স। এই দুই সেবা তাৎক্ষণিক না পেলে যে কোনো সময় রোগীর মৃত্যু ঘটতে পারে। এমন পরিস্থিতিতে করোনা আক্রান্ত রোগীদের জন্য প্রথম রাজশাহীতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন শহীদ জামিল ব্রিগেড। সংগঠনটির সদস্যরা একটি ফোন পেলেই বিনামূল্যে রোগীর বাড়ি অক্সিজেন পৌঁছে দিচ্ছেন। রোগীকে হাসপাতালে নিতে চালু রেখেছে ফ্রি অ্যাম্বুলেন্স। ঝড়-বৃষ্টি এবং মধ্যরাতের প্রতিবন্ধকতা উপেক্ষা করে তারা এই মানবিক সেবা দিচ্ছেন।

শুধু রাজশাহী শহরে করোনা মোকাবিলায় গত ৫ জুন ৫০ জন তরুণ-যুবকের সমন্বয়ে শহীদ জামিল ব্রিগেড গঠন করা হয়। প্রায় তিন মাস ধরে মহানগর এলাকায় শুধু একটি ফোনকলে মানুষের বাড়িতে অ্যাম্বুলেন্স ও অক্সিজেন পৌঁছে দিয়ে মানবতার সেবায় কাজ করে যাচ্ছেন সদস্যরা। ৮ আগস্ট তাদের সেবায় যুক্ত হয়েছেন চারজন চিকিৎসক। তারা বিনামূল্যে রোগীদের সেবা ও পরামর্শ দিচ্ছেন। 

শহীদ জামিল ব্রিগেডের প্রধান পৃষ্ঠপোষক ফজলে হোসেন বাদশা এমপি বলেন, ‘বর্তমানে দেশে করোনা পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ। শহর ছাড়িয়ে গ্রাম অঞ্চলে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। হাসপাতালগুলোতে বাড়ছে শয্যা সংকট। রোগীদের চিকিৎসা দেওয়া একটি দুরূহ কাজ হয়ে দাঁড়িয়েছে। সরকারের পক্ষে এই দায়িত্ব এককভাবে পালন করা কঠিন। সরকারের পাশাপাশি নিজ উদ্যোগে জনগণের সেবা এবং মানবিক দায়িত্ব পালন করা উচিত। সে কারণেই আমরা জামিল ব্রিগেড গঠন করেছি।’

সর্বশেষ খবর