মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

স্বপ্ন দেখাচ্ছে মেডিকেল বিশ্ববিদ্যালয়

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

স্বপ্ন দেখাচ্ছে মেডিকেল বিশ্ববিদ্যালয়

চিকিৎসাক্ষেত্রে উচ্চ শিক্ষার স্বপ্ন দেখাচ্ছে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়। যাত্রা শুরুর পর থেকে বিশ্বমানের চিকিৎসক তৈরির লক্ষ্যে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি। ইতিমধ্যে দেশের চতুর্থ এই মেডিকেল বিশ্ববিদ্যালয় নব প্রতিষ্ঠিত অন্য মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চেয়ে অনেকটা এগিয়ে গেছে। এখনো স্থায়ী ঠিকানায় পা রাখতে না পারলেও নগরীর চৌহাট্টায় অস্থায়ী কার্যালয় থেকে চলছে বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম।

দীর্ঘদিন ধরেই সিলেটবাসীর দাবি ছিল একটি পূর্ণাঙ্গ মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ২০১৮ সালের ১ অক্টোবর অনুমোদন হয় সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন। একই বছরের ২০ নভেম্বর উপাচার্য হিসেবে দায়িত্ব নেন অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী। তিনি দায়িত্ব নিয়েই বিশ্ববিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের গবেষণাভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলায় সচেষ্ট হন। বর্তমানে নতুন এই বিশ্ববিদ্যালয়ে ৭টি মেডিকেল কলেজ, ১টি ডেন্টাল কলেজ ও ৯টি নার্সিং কলেজের একাডেমিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এসব শিক্ষাপ্রতিষ্ঠানকে বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে দুটি ব্যাচের শিক্ষার্থীদের ভর্তি ও রেজিস্ট্রেশন সম্পন্ন করে একাডেমিক কার্যক্রম চলছে। গত ২৪ অক্টোবর থেকে শুরু হয়েছে এমবিবিএস কোর্সের প্রথম পেশাগত পরীক্ষা। এর আগে বিএসসি ইন নার্সিং এবং পোস্ট বেসিক বিএসসি নার্সিং পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণের লক্ষ্যে নগরীর উপকণ্ঠে দক্ষিণ সুরমায় ৮০ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। মাস্টার প্ল্যান তৈরি করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অনুমোদন পেলে শিগগিরই   স্থায়ী ক্যাম্পাস নির্মাণের কাজ শুরু হবে। দীর্ঘ প্রতীক্ষার পর মেডিকেল বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হওয়ায় সিলেটে চিকিৎসাক্ষেত্রে উচ্চশিক্ষার দ্বার সম্প্রসারিত হয়েছে বলে মনে করছেন স্থানীয়রা।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী বলেন, ‘আধুনিক ও উন্নত বিশ্বের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি করা হচ্ছে এই বিশ্ববিদ্যালয়। সবার সহযোগিতায় এই বিশ্ববিদ্যালয় চিকিৎসা বিজ্ঞানে নতুন নতুন উদ্ভাবনের পাশাপাশি উচ্চশিক্ষা, গবেষণায় বাংলাদেশের জন্য একটি আশা জাগানিয়া  প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি অর্জন করবে বলে আমি আশাবাদী।’

সর্বশেষ খবর