মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ছাদবাগানে সবুজ রাজশাহী

কাজী শাহেদ, রাজশাহী

ছাদবাগানে সবুজ রাজশাহী

গাছপালা বেশি থাকায় ‘সবুজ নগরী’ হিসেবে পরিচিত রাজশাহী। এই শহরকে আরও সবুজ করে তুলছে ছাদবাগান। ছাদবাগানে একদিকে বাড়ির সৌন্দর্য বাড়াচ্ছে, অন্যদিকে চাহিদা মেটাচ্ছে সবজি ও ফলের। রাজশাহীতে জনপ্রিয় হচ্ছে ছাদবাগান। নগরীর আবাসিক এলাকাগুলোর প্রায় অর্ধেক বাড়িতেই এখন ছাদবাগান রয়েছে। এই তথ্য স্থানীয় কৃষি বিভাগের।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতর জানিয়েছে, নগরীতে ৪/৫ বছর আগেও ছাদবাগানের তেমন প্রচলন ছিল না। গত কয়েক বছরে এর জনপ্রিয়তা বেড়েছে। বর্তমানে নগরীর আবাসিক এলাকার ভবনগুলাতে অসংখ্য ছাদবাগান গড়ে উঠেছে। নগরীর ৫ শতাধিক ছাদবাগান এখন কৃষি বিভাগের তালিকাভুক্ত। এর বাইরে আরও অন্তত ২৫ হাজার বাগান রয়েছে।

কাজিহাটা এলাকায় প্রায় ২০ বছর ধরে বাগান করছেন ইসমাইল হোসেন। ২০১৪ সালে সারা দেশের মধ্যে তার বাগান সেরা নির্বাচিত হয়। প্রধানমন্ত্রীর পুরস্কারও পান তিনি। তিনি বলেন, শখের বসেই আমি বাগান করি। ধীরে ধীরে গাছের সঙ্গে সম্পর্ক গড়ে উঠেছে। বর্তমানে ছাদে সবজি, ফল, ফুলের গাছ আছে। সব মিলিয়ে বাগানে গাছ আছে প্রায় ৫ হাজার। বাগানের সবজি, টাটকা ফল খেতে পারি। বাড়িটারও সৌন্দর্য বাড়ছে।

পদ্মা আবাসিক এলাকার বাসিন্দা শফিক আহমেদ বলেন, বাজার থেকে যে সবজি কিনি, তা খেয়ে তৃপ্তি মেটে না। তাই বাসার ছাদে মৌসুমি সবজি চাষ করছি। এতে চাহিদামতো সবজি খেতে পারছি, স্বাস্থ্যঝুঁকি ও খরচ কমছে। নগরীর সাহেববাজার এলাকার শামীমা আক্তার বলেন, অবসর সময়ে ছাদে গিয়ে নিজের চাষ করা সবজি দেখাশোনা করি। এতে বিকালের সময়টা কাটে সবুজের সঙ্গে। আর তৃপ্তি সহকারে খেতে পারি সবজিগুলো।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মোজদার হোসেন বলেন, রাজশাহী শহরে এখন ছাদবাগান বাড়ছে। আবাসিক এলাকাগুলোতে বাগান করার প্রবণতা বেশি। প্রায় অর্ধেক বাড়িতেই আছে এমন বাগান। এসব বাগানের কার্যক্রম ও বাগানের উৎপাদন বৃদ্ধিতে আমরা কাজ করছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর