মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা

সিটি হাট সড়কে ময়লার স্তূপ

কাজী শাহেদ, রাজশাহী

সিটি হাট সড়কে ময়লার স্তূপ

রাজশাহীর বাইপাস সড়ক দিয়ে দিনে-রাতে চলে বহু যানবাহন। সিটি হাটের পাশ দিয়ে চলা গুরুত্বপূর্ণ সড়কের ধারে দিনভর ফেলে রাখা হচ্ছে আবর্জনা। খোলা স্থানে ফেলে রাখা ময়লা-আবর্জনা আবার ছিটাচ্ছে পশুপাখি। ফলে নষ্ট হচ্ছে রাস্তার স্বাভাবিক পরিবেশ। নাকে রুমাল চেপে পথচারীদের চলতে হচ্ছে। ময়লা আবর্জনার দুর্গন্ধে পরিবেশও দূষিত হচ্ছে। সিটি করপোরেশন বলছে, শিগগিরই এই সমস্যা সমাধানের চেষ্টা চলছে। ময়লাগুলো যাতে সড়কে না আসে, সেই উদ্যোগ নেওয়া হচ্ছে।

পরিচ্ছন্ন শহর হিসেবে পরিচিতি আছে রাজশাহীর। এখানকার অবকাঠামো, সড়কের মাঝের বিভাজনে ফুলের গাছ, টাইলস বসানো ফুটপাত এই নগরকে করে তুলেছে আকর্ষণীয়। কিন্তু বাইপাস সড়কের সিটি হাটে রাস্তার পাশে ময়লা-আবর্জনার স্তূপ এই সুনাম ক্ষুণ্ণ করছে। রাজশাহী সিটি করপোরেশনের কর্মীরা প্রতি রাতেই ময়লা ফেলে আসে নির্ধারিত ভাগাড়ে। নগরীর সিটি হাট এলাকায় এই ভাগাড়ে ট্রাকে করে ময়লা-আবর্জনা ফেলার আগে একাধিক ধাপ আছে। মূলত বাড়ি কিংবা প্রতিষ্ঠানগুলো থেকে ময়লা সংগ্রহ করে শহরের নির্ধারিত কয়েকটি জায়গায় জমা করা হয়। সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডেই এ রকম কিছু জায়গা নির্ধারিত আছে। এসব স্থান থেকে ট্রাকে সেগুলো অপসারণ করা হয়। তবে সারা দিন ধরে রাস্তার ওপরের এসব ময়লার স্তূপ দুর্ভোগ বাড়াচ্ছে মানুষের। নগরীর সিঅ্যান্ডবি মোড়, খ্রিস্টান মিশন হাসপাতালের মোড়, কোর্ট হড়গ্রাম বাজার, কোর্ট স্টেশন রোড, মাদরাসা মাঠের পাশে, উপহার সিনেমা হল রোড, কাজলা, শিরোইল, আরডিএ মার্কেটের পেছনসহ বেশ কিছু এলাকায় অস্থায়ী ভাগাড় নির্মাণ করা হয়েছে।

রাজশাহী বাইপাস সড়কের সিটি হাট এলাকা দিয়ে হেঁটে যাচ্ছিলেন বেসরকারি চাকরিজীবী শাহিন আলম। তিনি বলেন, ‘চার-পাঁচ বছর ধরে এই এলাকায় থাকি। প্রতিদিনই এই পথ দিয়ে যেতে হলে নাকে কাপড় দিয়ে যেতে হয়। গন্ধে বাঁচা যায় না। বৃষ্টি হলে সেই ময়লা আবার পানির সঙ্গে সড়কে ছড়িয়ে পড়ে, তখন তো হাঁটাই দায়।

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মামুন ডলার বলেন, ‘রাজশাহী শহরে প্রতিদিন গড়ে সাড়ে ৩০০ টন বর্জ্য হয়। সড়কের পাশে এসব ময়লা রাখায় নগরবাসীর ভোগান্তি হচ্ছে। এই সমস্যা সমাধানের কাজ চলছে।

সর্বশেষ খবর