মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

অর্ধেক বর্জ্যে বিদ্যুৎ উৎপাদন করবে চসিক

দৈনিক বর্জ্য উৎপাদন হয় প্রায় ২ হাজার ১০০ টন

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম 

অর্ধেক বর্জ্যে বিদ্যুৎ উৎপাদন করবে চসিক

চট্টগ্রাম নগরে দৈনিক বর্জ্য উৎপাদন হয় প্রায় ২ হাজার ১০০ টন। এর মধ্যে ১ হাজার টন বর্জ্য দিয়ে ১৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। ইতোমধ্যে এ নিয়ে হয়েছে সমীক্ষা। সমীক্ষা মতে, শুরু হয়েছে প্রয়োজনীয় প্রক্রিয়া। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের অধীন বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করে।

জাপানের পরিবেশ মন্ত্রণালয়ের সহযোগিতায় জেএফই ইঞ্জিনিয়ারিং করপোরেশন এবং ইয়াচিও ইঞ্জিনিয়ারিং করপোরেশন নামের দুটি প্রতিষ্ঠান ২০২২ সালে নগরের বর্জ্য ব্যবস্থাপনায় চসিকের কাছে ‘ইন্টিগ্রেটেড ওয়েস্ট ট্রিটমেন্ট’ শীর্ষক একটি প্রকল্প প্রস্তাব করে। প্রকল্পের অংশ হিসেবে ২০২২ সালের আগস্ট থেকে গত ফেব্রুয়ারি পর্যন্ত তার বর্জ্য নিয়ে সমীক্ষা চালায়। এর ওপর ভিত্তি করে নগরে একটি সমন্বিত বর্জ্য ব্যবস্থাপনা বাস্তবায়নের প্রস্তাব করা হয়।

সমীক্ষা মতে, বর্তমানে নগরের হালিশহরের আনন্দবাজার এবং বায়েজিদ আরেফিন নগরে দুটি ল্যান্ডফিল আছে। কিন্তু বর্জ্যাগার দুটি প্রায় ব্যবহার অনুপযোগী হয়ে যাবে। তাই নতুন ল্যান্ডফিলকে ঘিরে নগরের বর্জ্য উৎপাদন পরিমাণ, বর্জ্যে ফিজিক্যাল ও কেমিক্যাল গঠন, বর্জ্যে ক্যালোরিফিকের পরিমাণ (দহন মাত্রা), সংগ্রহ ও অপসারণ পরিমাণ ও বর্জ্য ট্রিটমেন্টে কারিগরি পদ্ধতি নিয়ে একটি সমন্বিত পরিকল্পনার প্রস্তাব দেওয়া হয়। চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম বলেন, নগরে উৎপাদিত বর্জ্যরে আধুনিক ব্যবহারের একটি সমন্বিত উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে জাপান সরকারের সহায়তায় দুটি সংস্থা সমীক্ষাও পরিচালনা করে। সমীক্ষা মতে, দৈনিক উৎপাদিত বর্জ্য থেকে ১ হাজার টন বর্জ্য দিয়ে ১৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। চসিক এ লক্ষ্যে কাজ করছে। ইতোমধ্যে জেলা প্রশাসক বরাবরে সরকারি ৩০ একর খাস জমি চেয়ে আবেদন করা হয়েছে। জমি বরাদ্দ পেলেই পরবর্তী কার্যক্রম শুরু হবে।

জানা যায়, চসিকের বর্তমান বর্জ্যাগার দুটির মেয়াদ প্রায় শেষ পর্যায়ে। এর মধ্যে হালিশহরের আনন্দবাজার এলাকায় ৯ একর জমি নিয়ে গড়ে ওঠা ল্যান্ডফিলটিতে আর ১৪ মাস বর্জ্য ফেলা যাবে। এ বর্জ্যাগারে নগরের ৪১টি ওয়ার্ডের মধ্যে প্রায় ২৩টি ওয়ার্ড থেকে সংগৃহীত বর্জ্য ফেলা হয়। তাছাড়া, ১১ একর জায়গার ওপর গড়ে ওঠা বায়েজিদ আরেফিন নগরের বর্জ্যাগারটিতে আর পাঁচ মাস বর্জ্য ফেলা যাবে। এ ল্যান্ডফিলে প্রায় ১৯টি ওয়ার্ড থেকে সংগৃহীত বর্জ্য ফেলা হয়।

সর্বশেষ খবর